অনলাইনে কোরবানির পশু

 
প্রকাশিত: 07/17/2021 at 9:09 am

গতবারের মতো এবারো মহামারি করোনাভাইরাসের আতঙ্কের মধ্য দিয়েই পালন করতে হবে পবিত্র ঈদুল আজহা অর্থাৎ পশু কোরবানির ঈদ। প্রতিদিনই বাড়ছে শনাক্ত ও মৃত্যুর রেকর্ড। সামনের দিনগুলোতে এর ভয়াবহতা নিয়ে রয়েছে শঙ্কা। যেহেতু কোরবানির ঈদের মূল চিন্তাভাবনা ও প্রস্তুতি থাকে কোরবানির পশু কেনাকে কেন্দ্র করেই।

তবে করোনায় কোরবানির ঈদে পশু কেনার ক্ষেত্রে স্বাস্থ্যসচেতনতার বিষয়টি নিশ্চিত করেই আয়োজন করতে হচ্ছে পশুর হাট। সীমিত পরিসরে সরাসরি হাট থেকে পশু সংগ্রহ করা অনলাইনের পশুর হাটের দিকে অনেকেই নজর দিচ্ছেন। করোনাকালে নগরীর মানুষের জীবনকে সহজ করে দিতে অনলাইনে কোরবানির পশু কেনার বিষয়টি প্রাধান্য দেওয়ায় অনেকেই এদিকে ঝুঁকছেন।

বিগত কয়েক বছর ধরেই আমাদের দেশে অনলাইনে পশু বেচাবিক্রি শুরু হলেও করোনার কারণে এ বছর অনলাইনে বিক্রি বাড়বে বলে প্রত্যাশা করছে অনলাইন প্রতিষ্ঠানগুলো। আগে থেকে দাম নির্ধারণ করা থাকবে। কোনো কোনো প্রতিষ্ঠানে দরদামেরও সুযোগ থাকছে। সব ধরনের পসরা নিয়ে জমে উঠেছে ভার্চুয়াল হাটগুলো। কোরবানির পশু বিক্রির জন্য খোলা কয়েকটি ওয়েবসাইটের ঠিকানা দেওয়া হলো-

ডিজিটাল হাট: করোনা পরিস্থিতির কারণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে কোরবানি পশু বিক্রির জমজমাট অনলাইন প্লাটফর্ম ‘ডিএনসিসি ডিজিটাল হাট’ (www.digitalhaat.net)। ডিজিটাল হাট থেকে ন্যায্যমূল্যে কোরবানি পশু কিনুন এবং ঢাকার ৫টি এলাকা থেকে মাংস প্রক্রিয়াকরণ করে নিজ নিজ ঠিকানায় ডেলিভারিও নিতে পারেন। কোরবানির পশু কিনতে অথবা এ সংক্রান্ত যে কোনো তথ্যের জন্য কল করুন ০৯৬১৪ ১০২০৩০। ডিজিটাল হাটের এই ওয়েবসাইটে ভিজিট করলেই জানা যাবে বিস্তারিত। পেইজে অর্ডার করেই পেতে পারেন আপনার কাঙ্ক্ষিত কোরবানির পশুটি।

বিক্রয়ডটকম: বিক্রয়ডটকম থেকে পশু কিনলে লোকাল এরিয়ায় ফ্রি ডেলিভারি পাবেন গ্রাহক। এছাড়াও পেইড ডেলিভারি সিস্টেম রয়েছে সারা বাংলাদেশে। গ্রাহকের সুবিধার্থে মাংস প্রসেসিং করে তা হোম ডেলিভারিও দেওয়া হবে। বিক্রয়ডটকমের বিরাট হাটে গরু কেনাবেচায় রয়েছে ক্যাশ অন ডেলিভারি সুবিধা। এছাড়াও ক্রেতা-সাধারণের সুবিধার্থে কেউ যদি ভাগে কোরবানি দিতে চান ভাগিদার খুঁজে দেওয়ার ক্ষেত্রেও সাহায্য এবং প্রসেসিং করে তা হোম ডেলিভারিরও ব্যবস্থা রেখেছে বিক্রয়ডটকম।

বিক্রয়ডটকমের হেড অব মার্কেটিং অ্যান্ড সেলস ঈশিতা শারমিন বলেন, ‘বিক্রয়ডটকম আক্ষরিক অর্থে অনলাইন পশুর হাটকে দেশজুড়ে ছড়িয়ে দিয়েছে।’ বিক্রয়ের প্লাটফর্ম থেকে দেশের যে কোনো অঞ্চলের মানুষ পশু কেনাবেচা করতে পারেন। তিনি বলেন, প্রতি বছরই আগের বছরের তুলনায় দ্বিগুণ বাড়ছে অনলাইনে কোরবানি পশু কেনাবেচা। এবার করোনার কারণে সেটি আরও বাড়বে বলে আশা করছি। বিক্রয়ডটকম থেকে পশু কেনাবেচার জন্য ভিজিট করুন (www.bikroy.com)।

বেঙ্গল মিট: বেঙ্গল মিট প্রতিষ্ঠানটি ইতোমধ্যেই জনপ্রিয়তা অর্জন করেছে। (bengalmeat.com) হালাল ও নিরাপদ কোরবানির প্রতিশ্রুতি দিচ্ছে প্রতিষ্ঠানটি। এর ফলে একদিকে যেমন হাটে গিয়ে গরু কিনতে হবে না, তেমনই কসাইয়ের কাছেও যেতে হবে না ক্রেতার। শুধু অনলাইনে বুকিং দিয়ে অগ্রিম অর্থ পরিশোধ করলেই তার নামে পশু কোরবানি করে নির্দিষ্ট সময়ে কোরবানির মাংস পৌঁছে যাবে বাড়িতে।

দেশি গরু : কোরবানি পশুর ভার্চুয়াল হাটের আয়োজন করেছে দেশি গরু বিডি ডটকম (deshigorubd.com)। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিটো রহমান বলেন, দেশের বিভিন্ন এলাকা থেকে সম্পূর্ণ অর্গানিক গরু আমরা সংগ্রহ করছি। যারা বুকিং দিচ্ছেন, ঈদের দুই দিন আগে তাদের বাসায় গরু পৌঁছে দেওয়া হবে। গ্রাহকদের সুবিধার্থে দেশি গরু বিডি ডটকমে গরুর দামের ৫০ ভাগ অগ্রিম দিয়ে বুকিং দিলে গরু ডেলিভারি দেওয়ার সময় অবশিষ্ট টাকা দিয়ে গরু বুঝে নিতে পারবেন। ওয়েবসাইটে প্রবেশ করে বিস্তারিত জানা যাবে এবং হটলাইন নম্বর দেওয়া আছে পেইজে।

সাদেক এগ্রো : কোরবানির জন্য সব ধরনের পশুর সরবরাহ নিশ্চিত করেছেন সাদেক এগ্রো ডটকম। গত কয়েক বছর ধরেই অনলাইনে কোরবানির পশু বিক্রি করছে প্রতিষ্ঠানটি। রাজধানীর মোহাম্মদপুরে সাদেক এগ্রোর রয়েছে নিজস্ব খামার। প্রতিষ্ঠানটির (Sadeeq-Agro.com) ওয়েবসাইটে পশুর ছবি ও মূল্য দেওয়া আছে।

আমার দেশ ই-শপ : (amardesheshop.com) প্রতিষ্ঠানটি ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশু বেচাকেনা করছে। তাদের ওয়েবসাইটে বিভিন্ন আকারের গরুর ছবিসহ দাম উল্লেখ করা রয়েছে। যে কেউ চাইলে এখান থেকে গরু কিনতে পারেন। তারা মূলত দেশের বিভিন্ন এলাকার কৃষকদের গরু বিক্রিতে উৎসাহিত করছে। মূলত এসব কৃষকই তাদের কাঙ্ক্ষিত দাম হাঁকেন, আর সেই দাম ওয়েবসাইটে উল্লেখ করা হয়। তবে কেউ যদি দর কষাকষি করতে চান, তাহলে যোগাযোগ করিয়ে দেয় প্রতিষ্ঠানটি। এক-তৃতীয়াংশ দাম নগদ কিংবা ক্রেডিট কার্ডে পরিশোধ করলে গরু বাসায় পৌঁছে দেওয়া হয়।

এখানেই ডটকম (ekhanei.com): এখানেই ডটকম নামের আরেকটি জনপ্রিয় অনলাইনভিত্তিক প্রতিষ্ঠানও তাদের ওয়েবসাইটে কোরবানির পশু বা গরু বিক্রির বিজ্ঞাপন দিচ্ছে। তবে এই বিজ্ঞাপন পশুবিক্রেতা নিজেই দিয়ে থাকেন। তবে তাদের ওয়েবসাইটে কোরবানির উপযোগী গরুর পাশাপাশি স্থান মিলেছে ছাগলের বেশ কিছু বিজ্ঞাপন। প্রতিষ্ঠানটি কোরবানির পশুর ছবি ও তথ্য আপ করার পর তা যাচাই করে দেখে। এছাড়া এখানে মিলবে বিক্রেতার পরিচয় বা ফোন নম্বর। তাই কোনো পশু পছন্দ হলে তাকে ফোন করে বাকি বিষয় ঠিক করতে পারবেন।

দারাজ: কোরবানির পশু ক্রয় করার জন্য একটি জনপ্রিয় ওয়েবসাইট (daray. Net.bd)। অন্যান্য পণ্যের পাশাপাশি দারাজের ওয়েবসাইটে রয়েছে দেশি-বিদেশি জাতের হরেক রকম গরুর সংগ্রহ। তাদের ওয়েবসাইটে পশু ক্রয়ের যাবতীয় তথ্য দেওয়া আছে। দারাজের হটলাইল নম্বর ০১৭০৩ ০৩০৩০৩।

এখনই ডটকম: দেশের অন্যতম অনলাইনে বেচাকেনার পোর্টাল এখনই ডটকমও ক্রেতাদের দিচ্ছে এ বিশেষ সুবিধা। এখন খুব সহজেই (akhoni.com) ওয়েবসাইটে গিয়ে পছন্দমতো পশু কিনতে পারবেন যে কেউ। এখানে পশুর ছবিসহ দাম, উচ্চতা ও ওজন দেওয়া আছে। এছাড়া পাবেন ইউটিউব লিংকে গরুর ভিডিও।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন । আজই পাঠিয়ে দিন - write@sarabangla.in