অন্তঃসত্ত্বা নারীদের জন্য মধু

 
প্রকাশিত: 07/15/2021 at 10:47 am

আমাদের সবারই অনেক পরিচিত একটি খাবার হচ্ছে মধু। সুস্বাদু ও পুষ্টিগুণের কারণে এই খাবারটির রয়েছে অনেক সুনাম। এর পাশাপাশি এটি অনেক স্বাস্থ্যকর এবং এটিকে চিনির বিকল্প হিসেবেও ব্যবহার করা হয়ে থাকে। সব বয়সের মানুষের জন্যই এটি অনেক উপকারী একটি খাবার। এতে রয়েছে— প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ উপাদান, বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যামাইনো অ্যাসিড।

মধু এতই উপকারী যে, এটিতে নানা রোগের ওষুধ হিসেবেও ব্যবহার করা হয়ে থাকে। এটিকে ‘বিররে এলাহি ও তিব্বে নব্বী’ অর্থাৎ খোদায়ী চিকিৎসা ও নবী করিম (সা.)- এর বিধানের অন্তর্ভুক্ত বলা হয়।

অনেক আগে থেকেই মধু প্রাকৃতিক খাবার ও আয়ুর্বেদিক চিকিৎসার ওষুধ হিসেবে ব্যবহার হয়ে আসছে। মধুর সঙ্গে বিভিন্ন ঔষধি গাছ, শেকড়, লতাপাতা ও মসলা মিশিয়ে নানান রোগের ওষুধ হিসাবে ব্যবহার করা হয়ে থাকে। এ ছাড়া নিয়মিতভাবে মধু খেলে পাওয়া যায় অনেক উপকার।

চিকিৎসকদের মতে, অন্তঃসত্ত্বা নারীদের জন্যেও অনেক উপকারী খাবার হচ্ছে মধু। জানুন অন্তঃসত্ত্বা নারীদের জন্য মধু খাওয়ার কিছু উপকারিতা-

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে
মধুতে থাকা নানান পুষ্টিকর ও অ্যান্টিঅক্সিডেন্ট বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এছাড়া এটি ইমিউনিটি সিস্টেমকেও বাড়িয়ে তোলে। আর মধুতে প্রচুর পরিমাণে মিনারেল, ভিটামিন ও এনজাইম থাকার কারণে এটি অন্তঃসত্ত্বা নারীদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শরীরকে নানান রোগ থেকে সুরক্ষা প্রদান করে।

২. শক্তি বৃদ্ধি করে
মধুকে প্রাকৃতিক চিনিও বলা হয়ে থাকে। আর এটি শরীরে শক্তি যোগানোর পাশাপাশি শরীরকে বেশি কর্মক্ষম রাখতেও সহায়তা করে। মিষ্ট উপাদান বা চিনি শরীরের নানা ক্ষতি করে থাকে। কিন্তু মিষ্টির পরিবর্তে মধু খেলে উপকার পাওয়া যায় অনকে।

৩. ঠান্ডার বিরুদ্ধে লড়াই করে
মধুতে অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য থাকার কারণে এটি ঠান্ডা এবং বিভিন্ন ফ্লুর বিরুদ্ধে লড়াই করে। অন্তঃসত্ত্বা নারীরা চা অথবা হালকা গরম পানির সঙ্গে মধু খেলে উপকার পাবেন।

৪. উচ্চ রক্তচাপ কমায়
মধুতে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকায় এটি উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে। অন্তঃসত্ত্বা নারীরা মধু খাওয়ার মাধ্যমে উচ্চ রক্তচাপ হবার প্রবনতা কমাতে পারেন।

৫. কোষ্টকাঠিন্য কমায়
অন্তঃসত্ত্বা নারীদের কোষ্টকাঠিন্য হওয়াটা অনেক সাধারণ একটি সমস্যা। মধুতে ভিটামিন বি কমপ্লেক্স থাকার কারণে এটি ডায়রিয়া ও কোষ্টকাঠিন্যের সমস্যা নিরাময় করে।

৬. ঘুমের সমস্যায়
অন্তঃসত্ত্বা নারীরা চাপ এবং অনিদ্রায় ভুগে থাকেন অনেক বেশি। এ সমস্যা সমাধানে রাতে ঘুমানোর আগে এক গ্লাস দুধে ২ চামিচ মধু মিশিয়ে খেলে অনিদ্রার সমস্যা দূর হয়ে ঘুম ভালো হয়।

 

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন । আজই পাঠিয়ে দিন - write@sarabangla.in