ইতিহাস গড়ে উইম্বলডনের ফাইনালে ১৭ বছরের ভারতীয় বংশোদ্ভূত সমীর

 
প্রকাশিত: 07/10/2021 at 9:01 pm

বয়স মাত্র ১৭। আর তাতেই ইতিহাস তৈরি করে ফেলল সমীর বন্দ্যোপাধ্যায়। দুনিয়াকে তাক লাগিয়ে চলতি উইম্বলডন (Wimbledon 2021) গ্র্যান্ড স্লামের ফাইনালে পৌঁছে গেল ভারতীয় বংশোদ্ভূত এই টেনিস খেলোয়াড়।

আমেরিকার নিউ জার্সিতেই বড় হয়েছে। ছোট থেকেই টেনিসের শখ। আর টেনিস (Tennis) বিশ্বে নিজের আলাদা পরিচয় গড়ে তোলার স্বপ্ন চোখে নিয়েই অক্লান্ত পরিশ্রম করেছে সমীর। সেই পরিশ্রমেরই পুরস্কার পেল সে। শুক্রবার উইম্বলডন জুনিয়রে ছেলেদের সিঙ্গলসে ক্রোয়েশিয়ার মিলি পলিসাককে স্ট্রেট সেটে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গিয়েছিল সমীর (Samir Banerjee)। ম্যাচের স্কোর তার পক্ষে ছিল ৬-১, ৬-১। আর শনিবার শেষ চারে ফ্রান্সের গুয়েমার্ড ওয়েনবার্গকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে ফেলেন তিনি। প্রথম সেট থেকেই দাপটের সঙ্গে লড়াই করেন। ৭-৬-এ প্রথম সেট পকেটে পুরলেও দ্বিতীয় সেটে অবশ্য ঘুরে দাঁড়ায় প্রতিপক্ষ। ৬-৪-এ সেট জেতে ওয়েনবার্গ। তবে তাতে সমীরের আত্মবিশ্বাসে ধাক্কা লাগাতে পারেনি প্রতিপক্ষ। দুর্দান্ত লড়াইয়ে ৬-২ জিতে সেমিফাইনালে বিজয়ঝাণ্ডা ওড়ায় সমীর।

[আরও পড়ুন: এরশাদ গরিব-দুঃখীদের ভালোবাসতেন: অ্যাডভোকেট সালমা ইসলাম এমপি]

তবে এটিই তার প্রথম গ্র্যান্ড স্লাম নয়। এর আগে ফরাসি ওপেনেও খেলেছে সে। যদিও সেখানে প্রথম রাউন্ডেই ছিটকে গিয়েছিল। তার আগে ২০১৯ সালে দিল্লিতে আয়োজিত ITF জুনিয়র্সের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিল সমীর।

তার সাফল্য়ে উচ্ছ্বসিত ভারতীয়রাও। উইম্বলডন জুনিয়রের ফাইনালে পৌঁছনোয় তাকে শুভেচ্ছা জানিয়েছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন। লিখেছেন, ভারতীয় বংশোদ্ভূত নিউ জার্সির ছেলে সমীর ফাইনালে পৌঁছে গিয়েছে। ওকে অনেক অভিনন্দন। বাঙালি ছেলের ট্রফি জয়ের প্রার্থনা করছেন ভারতীয়রা।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন । আজই পাঠিয়ে দিন - write@sarabangla.in