উত্তর-দক্ষিণ বালুচরে ভূমি দস্যুর তাণ্ডবলিলায় জমি দখল চাদাঁবাজী, প্রতিবাদকারীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানী।

 
প্রকাশিত: 08/05/2021 at 4:43 pm

ক্ষমতাসীন রাজনৈতিক দলের গুরুত্বত্বপূর্ন পদে থাকা ব্যক্তিদের নাম ভাঙ্গিয়ে চলে চাদাঁবাজী। ধীরে ধীরে গড়ে তোলে ভূমি দস্যু, সন্ত্রাস ও চাদাঁবাজ বাহিনী। ভূমি দস্যু ও চাদাঁবাজদের নিয়ে চলায় তাণ্ডবলীলা। এভাবে অবৈধ প্রক্রিয়ায় জমি দখল ও চাদাঁবাজীর মাধ্যমে কোটি প্রতি বনে যান ঢাকার কেরানীগঞ্জ
দক্ষিণ বালুরচর মৃত ইব্রাহিম বেপারী পুত্র সজীব বেপারী (৩০)।

সজিব ব্যাপারীর অপরাধ মূলক কর্মকান্ড সম্পর্কে স্থানীয়দের কাছে জানতে চাইলে প্রথমে ভয়ে কেউ মুখ খুলতে না চাইলেও পরে নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যক্তি জানান, সজীব বেপারী একজন সন্ত্রাস। জায়গা জমি দখল করা, নারী কেলেঙ্কারি, মাদক ব্যবসা তার পেশা। অনুসন্ধানে জানা যায়, সজীব নিজের লালিতপালিত সন্ত্রাসী বাহিনী দিয়ে বিভিন্ন এলাকায় চাদাঁবাজী ও অবৈধ ভাবে জমি দখল ছাড়াও তার বাড়ির পাশে আবুল কালাম আজাদ এবং লিটন শিকদার নামে ২ ব্যক্তির বসতি জমির ভিতর দিয়ে বাউন্ডারি দিয়ে মোটা অংকের চাঁদা দাবি করে আসছেন।

সজীব বেপারী একজন বিএনপি নেতা এলাকায় বিএনপি’র পোস্টার-ব্যানারে এখনো তার ছবি দেখা যায় কিন্তু নিজেকে বাঁচানোর জন্য আওয়ামী লীগের হাইব্রিড নেতা সেজে আওয়ামী লীগের নাম বিক্রি করে চাঁদাবাজি,জমি দখল ও অসহায় মানুষের উপরে অত্যাচারে মানুষ দিশেহারা। মানুষ জীবনের নিরাপত্তার জন্য সব সময় সজীব ও তার সন্ত্রাস,চাদাঁবাজ ও ভূমি দস্যুদের ভয়ে আতঙ্কিত থাকে। এলাকায় ত্রাস ও ভীতি সৃষ্টি করে ধুমচে চলছে অবৈধ জমি দখল ও চাদাঁবাজী।

উত্তর বালুচর ঝাউচর শাক্তা ইউনিয়নের ১ নং ওয়ার্ডের হানিফ মেম্বার এবং সেন্টুর নামের এক ব্যক্তির জমি জোর পূর্বক অবৈধ ভাবে দখলে করে সাইনবোর্ড টাঙিয়ে দেয়। মৃত আব্দুর রশিদ মিয়ার ছেলে হানিফ মিয়া একজন শান্তি প্রিয় মানুষ। দীর্ঘ ১৮ বছর ধরে জনগনের বিপুল ভোটে নির্বাচিত হয়ে ইউনিয়ন পরিষদের মেম্বার হিসেবে এলাকার মানুষের সেবা করে যাচ্ছেন। এলাকায় বেশ সুনাম রয়েছে তার এমনটাই জানান এলাকার মানুষ।সজীব ব্যাপারী কর্তৃক অবৈধ ভাবে জমি দখলের বিষয়ে আইনী পদক্ষেপ নিলেও ক্ষমতা আর অবৈধ অর্থের গরমে কোন প্রতিকার পাননি বলে জানান হানিফ মেম্বার।

একটি তুচ্ছ ঘটনার জেরে সজীব ব্যাপারীর নেতৃত্বে তার সাগরেদ ভূমি দস্যু ও চাদাঁবাজ চক্রের অন্যতম সদস্য রিয়াদ হাসান কাজল আনোয়ার হোসেন নামে এক ব্যক্তিকে মারধর করেন। এই ঘটনায় প্রতিবাদ করতে গেলে আব্দুল গফুর নামে আরেক জন ৫০ বছর বয়সী বৃদ্ধকে মারধর করেন কাজল। ঘটনাটি কাজলের দাদা নজরুল ইসলামকে জানানো হলে তিনি কাজলকে জিজ্ঞাবাদের এক পর্যায় উত্তেজিত হয়ে কাজল নিজের আপন দাদা নজরুল ইসলামকেও মারধর করেন। ঘটনার বিষয়ে স্থানীয় শালিশ বিচারের জন্য কয়েক জন ব্যক্তি উত্তর বালুচর ঝাউচর শাক্তা ইউনিয়নের ১ নং ওয়ার্ডের হানিফ মেম্বার নিকট উপস্থিত হয়ে ঘটনার বর্ননা দিয়ে নালিশ করেন। জুলাইয়ের প্রথম দিকে এলাকার ১০ জন গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে এক শালিশ বৈঠক হয়। এই শালিশ বৈঠকের ঘটনাকে উস্কে দিয়ে ভূমি দস্যু সজীব ব্যাপারী রিয়াদ হাসান কাজলের কুপরামর্শে কেরানীগঞ্জ মাঝের চর এলাকার বাসিন্দা ফারজানা আক্তারকে বাদী করে হানিফ মেম্বারসহ শালিশ বৈঠকের গনমান্য ৯ জন ব্যক্তিকে আসামী করে দণ্ডবিধি ১৪৩,৩২৩,৩২৫,৩৫৪,৫০০,৫০৬ ধারায় কেরানীগঞ্জ মডেল থানার মামলা নং ১৭ তারিখঃ ০৮/০৭/২০২১ দায়ের করেন।
ঘটনার বিষয়ে মামলার বাদী ফারজানা আক্তারের নিকট জানতে চাইলে তিনি সজীব ব্যাপারী ও কাজলের অনুমতি ছাড়া কিছু বলতে পারবেন না বলে জানান।

উত্তর বালুচর ঝাউচর শাক্তা ইউনিয়নের ১ নং ওয়ার্ডের হানিফ মেম্বারের নিকট জানতে চাইলে তিনি বলেন, ভূমি দস্যু ও চাদাঁবাজ সজীব ব্যাপারী অবৈধ ভাবে জমি দখল ও চাদাঁবাজী চালিয়ে যাওয়ার জন্য প্রতিবাদী সম্মানীয় ব্যক্তিদের দমাতে ভয়-ভীতি দেখানো, সম্মানহানি, হয়রানী করার জন্যই মূলত ফারজানা আক্তারকে দিয়ে মামলা করিয়েছে। সজীব বেপারী একজন বিএনপি নেতা আর তার এলাকায় বিএনপি’র পোস্টার-ব্যানারে এখনো তার ছবি দেখা যায় সে নিজেকে বাঁচানোর জন্য আওয়ামী লীগের হাইব্রিড নেতা সেজে আছে। আওয়ামীলীগের নাম বিক্রি করে চাঁদাবাজি জায়গা জমি দখল এবং অসহায় মানুষের উপরে অত্যাচার তার পেশা এবং নেশায় পরিনত হয়েছে।

সজীব ব্যাপারীর বিরুদ্ধে স্থানীয়দের অবৈধ ভাবে জমি দখল ও অন্যান্য অভিযোগের বিষয়ে জানতে চাইলে সজীব ব্যাপারী জানান,
এই ধরনের কোন ঘটনার সাথে আমি জড়িত নই। আমি আওয়ামীলীগ করি। আমার কোন ব্যাড রেকর্ড নাই।

রিয়াদ হাসান কাজলের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে এ রিপোর্ট লেখা পর্যন্ত তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন । আজই পাঠিয়ে দিন - write@sarabangla.in