গ্রুপ ভিডিও কলের সময় সীমা বেঁধে দিল Google Meet

 
প্রকাশিত: 07/17/2021 at 5:30 am

গুগল মিট (google Meet)ব্যবহারকারীরা এখন থেকে মাত্র ৬০ মিনিটের জন্য একটি গ্রুপ ভিডিও হোস্ট করতে পারবেন। যে পরিষেবা এতদিন পাওয়া যেত সম্পূর্ণ বিনামুল্যে। এই পরিষেবাটি নিঃখরচায় ব্যবহার করা যেত। এখন ভিডিওকলগুলিতে গুগল এক ঘণ্টার নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়েছে।

গত বছর গুগলের তরফে জানানো হয়েছি, ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত গুগল মিট(Google Meet) ব্যবহারকারিরা সম্পূর্ণ বিনামুল্যে ভিডিও কল করতে পারবেন। সেক্ষেত্রে কোন নির্দিষ্ট সময়সীমার উল্লেখ ছিল না। পরবর্তী সময় জুম(Zoom), স্কাইপ(Skype)সহ অন্যান্য সমস্ত জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মের সঙ্গে প্রতিযোগিতার দৌড়ে নিজেকে এগিয়ে রাখতে এই সময়সীমার মেয়াদ বাড়ানোর সিধান্ত নেয় গুগল মিট(Google Meet)। যা ছিল চলতি বছর জুন মাস পর্যন্ত। তবে জুনের শেষে এই অফারটি আর বাড়ানো হচ্ছে না বলে জানিয়েছে সংস্থাটি।

তিনের অধিক অংশগ্রহণকারীদের কল ৬০ মিনিটের মধ্যে সীমাবদ্ধ থাকবে। ৫৫ মিনিটের মাথাতে, প্রত্যেকে একটি মেসেজ পাবেন যে কলটি শেষ হতে চলেছে।

কলের সময়সীমা বাড়াতে হোস্ট তাদের গুগল অ্যাকাউন্টটি আপগ্রেড করতে পারেন। অন্যথায়, কলটি ৬০ মিনিটেই শেষ হবে বলে জানিয়েছে গুগল। এখানে মনে রাখতে হবে যে গ্রুপ ভিডিও কল বাদে “সিঙ্গেল” কলের ক্ষেত্রে কোন নির্দিষ্ট সময়সীমা এখনই দেওয়া হচ্ছে না। “সিঙ্গেল” কলের ক্ষেত্রে ২৪ ঘণ্টার যে সময়সীমা আগে ছিল সেটাই থাকছে।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যে ভিডিও কলের সময়সীমা বাড়াতে ৭৪০ টাকার বিশেষ মাসিক প্ল্যান নিতে হবে। যাতে হোস্ট ভিডিও কল ব্যবহারের ক্ষেত্রে ২৪ ঘণ্টার বিশেষ সুবিধা পাবেন। একই সঙ্গে গুগল মিট অ্যাকাউন্টটি আপডেট করতে হবে।

আসুন জেনে নি গুগল মিট “ফ্রী পরিষেবা” কিভাবে আপনি পেতে পারেন। এর জন্য সবার প্রথমে আপনার একটি গুগুল অ্যাকাউন্ট খুলতে হবে। এবার আপনি গুগুল মিট প্লে-স্টোর থেকে সহজেই ডাউনলোড করুন আর আপনার জি-মেল অ্যাকাউন্ট-এর মাধ্যমে সাইন-ইন করুন। কোম্পানির দেওয়া তথ্য আনুসারে “সিঙ্গেল” গুগল অ্যাকাউন্ট ব্যবহারকারীদের একটি ভিডিও কলটিতে সর্বাধিক ১০০ জন অংশ নিতে পারেন।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন । আজই পাঠিয়ে দিন - write@sarabangla.in