পরিস্থিতি বুঝতে উত্তর-পূর্বের রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী

 
প্রকাশিত: 07/12/2021 at 3:44 pm

দেশে কিছুটা নিয়ন্ত্রণে এসেছে করোনা (Corona) সংক্রমণ। কমছে দৈনিক আক্রান্ত ও মৃতের সংখ্যা। তবে অসম-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলি চিন্তা বাড়াচ্ছে কেন্দ্র সরকারের। এহেন সময়ে করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সূত্রের খবর, আগামিকাল অর্থাৎ মঙ্গলবার অসম-সহ উত্তর-পূর্বের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী মোদি। সকাল ১১টা নাগাদ ভারচুয়ালি ওই বৈঠক হতে চলেছে। গত বুধবার অসম, মণিপুর, মিজোরাম, অরুণাচল প্রদেশ, ত্রিপুরা ও নাগাল্যান্ডের স্বরাষ্ট্র দপ্তরের অধিকারিকদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজীব গাউবা। তার আগে করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে অসম, মণিপুর, অরুণাচল প্রদেশ ও ত্রিপুরা-সহ ছয়টি রাজ্যে বিশেষজ্ঞদের দল পাঠিয়েছিল কেন্দ্র সরকার। সদ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে, বর্তমানে দেশের ৮০ শতাংশ করোনা সংক্রমণের উৎস হচ্ছে ৯০টি জেলা। এরমধ্যে ১৪টি জেলা হচ্ছে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে। উদ্বেগজনকভাবে, দেশের যে ৭৩টি জেলায় পজিটিভিটি রেট ১০ শতাংশের বেশি রয়েছে তার মধ্যে ৪৬টি জেলা উত্তর-পূর্বের রাজ্যগুলির। ফলে করোনা পরিস্থিতি মোকাবিলায় এবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, বেশ কয়েকদিন পর আবার দেশের কোভিড (COVID-19) গ্রাফে ক্ষণিক স্বস্তি মিলেছে। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, দেশে দৈনিক সংক্রমণ ৪০ হাজারের নিচে নেমেছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে (Corona virus) আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ১৫৪ জন। রবিবারও এই সংখ্যা ছিল ৪১ হাজারের বেশি। একদিনে মৃত্যু হয়েছে ৭২৪ জনের। কমেছে অ্যাকটিভ রোগীর সংখ্যাও। এই মুহূর্তে দেশে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ৪ লক্ষ ৫০ হাজার ৮৯৯ জন।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন । আজই পাঠিয়ে দিন - write@sarabangla.in