একের পর এক গোল করে অনেক রেকর্ডই নিজের দখলে নিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। প্রথম খেলোয়াড় হিসেবে উয়েফা চ্যাম্পিয়নস লিগে ১০০ গোল করার মাইলফলক স্পর্শ করেছিলেন গত মৌসুমে। এবার আন্তর্জাতিক ফুটবলেও দারুণ এক রেকর্ড ভাঙার পথে অনেকখানি এগিয়ে গেছেন এই পর্তুগিজ তারকা।

ইউরোপের খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডটি দীর্ঘদিন ধরে আছে হাঙ্গেরির কিংবদন্তি ফেরেঞ্জ পুসকাসের দখলে। ১৯৪৫ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত পুসকাস করেছিলেন ৮৪টি গোল। সেই রেকর্ডটি ভেঙে দেওয়ার পথে অনেকখানি এগিয়ে গেছেন রোনালদো। কনফেডারেশনস কাপে এখন পর্যন্ত দুটি গোল করে রোনালদো নাম লিখিয়েছেন হাঙ্গেরির আরেক কিংবদন্তি সান্দর কোসিসের পাশে। তাঁরা দুজনেই করেছেন ৭৫ গোল। আর মাত্র ১০টি গোল করতে পারলেই পুসকাসের রেকর্ড ভেঙে দিতে পারবেন রোনালদো।

কনফেডারেশনস কাপের প্রথম ম্যাচে মেক্সিকোর সঙ্গে ২-২ গোলে ড্র করে শুরুটা ভালোভাবে করতে পারেনি রোনালদোর পর্তুগাল। এই ম্যাচে রোনালদোও ছিলেন গোলশূণ্য। তবে দ্বিতীয় ম্যাচে জ্বলে উঠেছিলেন পর্তুগিজ অধিনায়ক। তাঁর গোলের সুবাদেই পর্তুগাল ১-০ গোলে হারিয়েছিল স্বাগতিক রাশিয়াকে। গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচেও গোল পেয়েছেন রোনালদো। পর্তুগালও নিউজিল্যান্ডকে হারিয়েছে ৪-০ গোলের বড় ব্যবধানে।

তিন ম্যাচের দুটিতে জয় দিয়ে সেমিফাইনালও নিশ্চিত করে ফেলেছে ২০১৬ সালের ইউরো কাপজয়ীরা।

(Why?)

Comments

comments