বসছে অতিরিক্ত আবগারি কর, লকডাউন উঠলেই একলাফে বাড়ছে মদের দাম

 
প্রকাশিত: 04/12/2020 at 6:09 am

গোটা দেশ জুড়ে চলছে লকডাউন। এরই মধ্যে রাজ্য সরকারের অর্থ দপ্তরে একটি বিজ্ঞপ্তি জারি করে। এই বিজ্ঞপ্তিতে ইঙ্গিত দেওয়া হয়েছে, লকডাউন উঠলেই মদ অন্তত ৩০ শতাংশ বেশি দাম দিয়ে কিনতে হবে। কারণ, অর্থ দপ্তর দেশি-বিদেশ সব ধরনের মদের উপর অতিরিক্ত আবগারি কর বসানোর সিদ্ধান্ত নিয়েছে। আর এই খবর ছড়াতেই চিন্তা আরও বেড়ে গিয়েছে সুরাপ্রেমীদের।

জানা গিয়েছে, গত ৭ এপ্রিল অর্থ দপ্তর একটি নির্দেশিকা জারি করেছে। যাতে বলা হয়েছে, দেশি-বিদেশি সবধরনের মদে ২০ শতাংশ অতিরিক্ত আবগারি কর চাপানো হবে। সেই কর বসানোর পর যে দাম হবে, তার উপরে জিএসটির নির্দিষ্ট মূল্য রয়েছে। তা যোগ করে মদের যে নতুন দাম দাঁড়াবে, তা বর্তমানের তুলনায় ৩০ শতাংশ বেশি।
অর্থাত্‍ এখন বাজারে যে দামে মদ বিক্রি হচ্ছে, তার চেয়ে ৩০ শতাংশ অতিরিক্ত দাম দিয়ে কিনতে হবে মদ। এই বিজ্ঞপ্তি কার্যকর করা হয় ৯ তারিখ থেকে। তবে যেহেতু এখন লকডাউন চলছে আর বাজারে মদ বিক্রি বন্ধ, তাই এখনই নয়া দাম কার্যকরা হয়নি। লকডাউন উঠে গেলে মদের দাম ৩০ শতাংশ বেড়ে যাবে। অর্থনৈতিক মহলের একটা বড় অংশ মনে করছে, করোনা পরবর্তী সময়ে সেই খরা কাটানোর একটা উপায় হিসেবে রাজ্যের অর্থ দপ্তর মদের উপর আবগারি কর চাপানোর সিদ্ধান্ত নিয়েছে।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন । আজই পাঠিয়ে দিন - write@sarabangla.in