Chadpur

মাহফুজুর রহমান, চাঁদপুর প্রতিনিধি: চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় সংস্কারের অভাবে প্রায় ৪০ কি.মি সড়কের বেহাল দশা দীর্ঘদিনের। । ফলে ভোগান্তিতে রয়েছেন উপজেলার হাজারো মানুষ। সংস্কারের পর বছর ঘুরতে না ঘুরতেই সড়ক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

২০১৭-১৮ ও ২০১৮-১৯ অর্থবছরে ছেংগারচর পৌরসভা, সাদুল্যাপুর, বাগানবাড়ী, দুর্গাপুর ও ফরাজীকান্দি ইউনিয়ন সহ উপজেলার বিভিন্ন স্থানে প্রায় ৪০ কি.মি. সড়ক সংস্কার করা হয়।

তবে সরেজমিন ঘুরে দেখা গেছে, উপজেলার ছেংগারচর পৌরসভার বাজার-সিকিরচর বেড়িবাঁধ পর্যন্ত ৩ কিমি, ছেংগারচর বাজার- সাদুল্যাপুর মাড়ে পর্যন্ত প্রায় ৭ কি.মি,মরাদোন সরকার বাড়ি – বাগান বাড়ী পর্যন্ত ৬ কিমি, ছেংগারচর বাজার-নতুন বাজার পর্যন্ত ১০ কিমি, পাঁচআনী-মোহনপুর বেড়িবাঁধ পর্যন্ত ৬ কিমি,পাঁচগাছিয়া-ষাটনল ৩ কিমি ও পদুয়ার পাড়-কালিপুর ৫ কিমি পর্যন্ত সড়কগুলোর বেহাল দশা।

উপজেলার অন্যতম এই ব্যস্ততম রাস্তাগুলোতে প্রতিদিন শত শত শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ চলাচল করে। এছাড়াও রাজধানী ঢাকা সহ বিভিন্ন জেলার মানুষ এই সড়কগুলো দিয়ে যাতায়াত করে নিত্যদিন। দীর্ঘদিন বেহাল দশার পরও এই রাস্তাগুলো পূর্নসংস্কার হয়নি বলে ক্ষোভ জানিয়েছেন স্থানীয়রা। তবে চলতি বছরে উপজেলায় কয়েক কিলোমিটার সড়ক সংস্কারের কাজ হলেও সিংহভাগ সড়ক বেহাল অবস্থাতেই পড়ে আছে। সড়কের অধিকাংশ স্থানের পিচ ও খোয়া উঠে অসংখ্যা ছোটবড় গর্তের কারণে  চলাচলে বিড়ম্বনায় পড়ছে এই অঞ্চলের জনগন।

সড়কগুলো ঘিরে স্থানীয়রা জানিয়েছেন, ‘দীর্ঘদিনেও রাস্তা উন্নয়ন বা সংস্কার করা হয়নি। বৃষ্টি হলে রাস্তার অবস্থা ছোট পুকুরের মতো হয়ে যায়। দূর থেকে তাকালে চাষ করা জমির মতো মনে হয়। রাস্তা দিয়ে যানবাহন চলাচল তো দূরের কথা, পায়ে হেঁটে মানুষ চলাই কঠিন হয়ে পড়ে। অন্যদিকে শুস্ক মৌসুমেও ধুলাতে জনজীবন অতিষ্ট। রাস্তার বেহাল দশার কারণে স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষার্থীদের চরম কষ্টে প্রতিষ্ঠানে যেতে হচ্ছে। এতে করে আমাদের ভোগান্তির শেষ নেই। রাস্তাগুলো উন্নয়ন বা সংস্কার হলে প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ চলাচলের পথ সুগম হবে’।

উপজেলা প্রকৌশলী সাইফুল ইসলাম ইসলাম জানান, সংস্কার কাজ সরকারের একটি চলমান প্রক্রিয়া। আমরা গুরুত্বের ভিত্তিতে উপজেলার সড়কগুলোর কাজ শুরু করেছি। শিঘ্রই উল্লেখিত সব সড়কগুলোর সংস্কারের কাজ ধাপে ধাপে শুরু হবে।

Comments

comments