যৌথ সম্পত্তি বণ্টন না হলে কুরবানি করবেন যেভাবে

 
প্রকাশিত: 07/16/2021 at 11:20 am

প্রশ্ন: আমরা তিন ভাই। মা জীবিত আছেন। বাবা মারা যাওয়ার পর তার রেখে যাওয়া সম্পত্তি বণ্টন করা হয়নি। অবশ্য বাবা খুব বেশি সম্পত্তি রেখে যাননি। আমরা তিন ভাই চাকরি করি। প্রত্যেকের নিজস্ব কিছু কিছু সম্পদ আছে।

কুরবানির সময় আমরা তিনভাই মিলে মায়ের নামে একটি ছাগল কুরবানি করে থাকি। আমি জানতে চাই— এভাবে আমাদের কুরবানি করা সহীহ হচ্ছে কিনা?

উত্তর: আপনার বাবার রেখে যাওয়া সম্পত্তি বণ্টন করলে আপনারা প্রত্যেকে যে পরিমাণ সম্পত্তির মালিক হবেন তার সঙ্গে প্রত্যেকের নিজস্ব মালিকানাধীন সম্পত্তি যোগ করলে যার মালিকানায় মৌলিক প্রয়োজনের অতিরিক্ত সাড়ে বায়ান্ন তোলা রুপার মূল্য সমপরিমাণ সোনা-রুপা, টাকাপয়সা বা অন্যান্য সম্পত্তি থাকবে তার ওপর কুরবানি করা ওয়াজিব হবে।

সে হিসাবে যার ওপর কুরবানি ওয়াজিব হবে তাকে পৃথকভাবে অন্তত একটি ছাগল, ভেড়া বা দুম্বা অথবা বড় পশুতে এক সপ্তমাংশে শরিক হয়ে নিজের কুরবানি আদায় করতে হবে। কয়েক ভাই মিলে মায়ের নামে ছাগল কুরবানি করার দ্বারা আপনাদের ওয়াজিব কুরবানি আদায় হবে না।

অবশ্য যদি আপনাদের কারও উপরোক্ত পরিমাণে সম্পদ না থাকে সে ক্ষেত্রে কুরবানি ওয়াজিব হবে না। কেউ করলে তা নফল হিসেবে আদায় হবে।

সূত্র: ফাতওয়া হিন্দিয়া ১/১৮১; এলাউস সুনান ১৭/২১০

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন । আজই পাঠিয়ে দিন - write@sarabangla.in