লইট্টা শুঁটকি ভুনা ও ইলিশ মাছের ডিম ভাজা

 
প্রকাশিত: 07/12/2021 at 10:54 am

লইট্টা শুঁটকি ভুনা ও ইলিশ মাছের ডিম ভাজার রেসিপি

লইট্টা শুঁটকি ভুনা
যা লাগবে: পরিষ্কার করা লইট্টা শুঁটকি ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন কুচি ১ চা চামচ, আদা রসুন বাটা দেড় চা চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ৩-৪টি, তেজপাতা ২-১টি, তেল প্রয়োজনমতো, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন: তাওয়ায় পরিষ্কার করা শুঁটকি ঢেলে নিন। ফুটন্ত গরম পানিতে টেলে নেওয়া শুঁটকি কিছুক্ষণ ভিজিয়ে রেখে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। প্যানে তেল গরম করে পেঁয়াজ, রসুন কুচি দিয়ে ভেজে নিন। পেঁয়াজ নরম হয়ে এলে শুঁটকি দিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করে ভেজে হলুদ মরিচ, আদা রসুন বাটা, তেজপাতা দিয়ে নেড়ে স্বাদমতো লবণ ও সামান্য পানি দিয়ে ভালো করে কষিয়ে নিন। এতে আরও সামান্য পানি দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। শুঁটকি ভুনা ভুনা হয়ে তেল ভেসে উঠলে কাঁচামরিচ দিয়ে ২-৩ মিনিট ঢেকে রাখুন। এবার নামিয়ে ভুনা খিচুড়ি বা গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ইলিশ মাছের ডিম ভাজা
যা লাগবে: ইলিশ মাছের ডিম ৪টি, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ মরিচ গুঁড়া ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ ফালি ৩-৪টি, সয়াসস ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, সরিষার তেল ৪ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন: মাছের ডিম ধুয়ে পরিষ্কার করে নিন। একটি পাত্রে ডিম, হলুদ মরিচ, ধনিয়া গুঁড়া, রসুন বাটা, সস, লেবুর রস ও লবণ ভালো করে মিশিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে তুলে রাখুন। ওই তেলে ডিম, কাঁচামরিচ বাদামি করে ভেজে পেঁয়াজ বেরেস্তা দিয়ে নামিয়ে সুন্দর করে সাজিয়ে গরম ভাত বা খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন । আজই পাঠিয়ে দিন - write@sarabangla.in