শেষ মুহূর্তের গোলে কোপা আমেরিকায় তৃতীয় কলম্বিয়া

 
প্রকাশিত: 07/10/2021 at 10:04 am

ব্রাজিলের বিপক্ষে লড়ে হেরে কোপা আমেরিকার ফাইনালে পৌঁছানো হয়নি পেরুর। তৃতীয় স্থান দখলের লড়াইয়েও হেরে গেল তারা।

দুর্দান্ত খেললেও অতিরিক্ত সময়ে গোল হজম করে তৃতীয় স্থানটিও দখলে নিতে পারেনি তারা।

অন্যদিকে আর্জেন্টিনার বিপক্ষে পেনাল্টিতে হেরে যাওয়া কলম্বিয়ার তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচ জয়ের নায়ক জোড়া নায়ক ২৪ বছরের পোর্তো উইঙ্গার লুইস দিয়াজ। ম্যাচে জোড়া গোল দিয়েছেন দিয়াজ।

যোগ করা সময়ে (৯৪ মিনিটে) তার দুর্দান্ত এক গোলে জয় সুনিশ্চিত করে কলম্বিয়া। ম্যাচের ফলাফল কলম্বিয়ার পক্ষে ৩-২।

তারকা ফুটবলার হামেজ রদরিগেজের অনুপস্থিতিতে কলম্বিয়া মুশকিল পরিস্থিতিতে ম্যাচ জিততে কার দিকে তাকাবে, সেই নিয়ে হাজারো প্রশ্ন ছিল।

ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে হওয়া ম্যাচ শনিবার ভোরে শুরু হয় ম্যাচটি। হাড্ডাহাড্ডি লড়াইয়ে কেউ কাউেক ছাড় দেয়নি। সে এক দুর্দান্ত ম্যাচ উপভোগ করল ফুটবলবিশ্ব।

তবে তারকা ফুটবলার হামেজ রদরিগেজের অনুপস্থিতিতে কলম্বিয়া মুশকিল পরিস্থিতিতে ম্যাচ জিততে কার দিকে তাকাবে, সেই নিয়ে হাজারো প্রশ্ন ছিল।

আর এবারের কোপায় এক নতুন হীরার সন্ধান পেল কলম্বিয়া। তার নাম লুইস দিয়াজ। ব্রাজিলের মাচে বাইসাইকেল কিকে গোলের পর আর্জেন্টিনার বিপক্ষে সেমিফাইনালেও গোল পেয়েছেন দিয়াজ।

আজ ভোরে পেরুর বিপক্ষে জোড়া গোল করে এই কোপায় নিজের জাত চেনালেন দিয়াজ। পাশাপাশি জোড়া গোলের সুবাদে লিওনেল মেসির সঙ্গে যুগ্মভাবে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলস্কোরের আসনও দখল করে নিলেন তিনি। ম্যাচের সেরাও নির্বাচিত হন দিয়াজ।

গোল্ডেন বুটের দাবিদার এখন তিনিও।

আক্রমণ-পাল্টা আক্রমণে শুরু থেকেই জমে ওঠে। যদিও প্রথম গোলের জন্য অপেক্ষা করতে হয়েছে বিরতির আগ পর্যন্ত।

প্রথমার্ধের একদম শেষ দিকে ৪৫ মিনিটে পাল্টা আক্রমণে এগিয়ে যায় পেরু। ক্রিশ্চিয়ান কুয়েভার পাস থেকে বল জালে জড়ান ইয়োশিয়াম ইয়োতুন।

১-০ স্কোরলাইনে বিরতিতে যায় দুই দল। বিরতিপর ফিরেই স্কোরলাইন ১-১ করে কলম্বিয়া।

দ্বিতীয়ার্ধে ফিরে মাত্র ৪ মিনিটের মাথায় ম্যাচে সমতা ফেরান তারকা মিডফিল্ডার হুয়ান কুয়াদ্রাদো। ডি-বক্সের বাইরে জন মেদিনাকে ফাউল করা হলে ফ্রি-কিক পেয়ে যায় কলম্বিয়া। সেখান থেকেই গোল করেন কুয়াদ্রাদো।

৬৫ মিনিটে ফ্রি-কিক পায় পেরু। সেই বল ক্লিয়ার করে দ্রুতগতিতে আক্রমণে উঠে যায় কলম্বিয়া। পরে কামিও ভারগাসের পাস পেয়ে ডি-বক্সের বাইরে থেকে বল জালে জড়ান লুইস দিয়াজ।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন । আজই পাঠিয়ে দিন - write@sarabangla.in