স্বাভাবিক অবস্থায় ফিরছে কলকাতা, সোমবার থেকে ফের বাড়ছে মেট্রোর সংখ্যা ও সময়

 
প্রকাশিত: 07/10/2021 at 8:25 pm

ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে কলকাতা। সোমবার থেকে আবারও বাড়তে চলেছে মেট্রোর (Metro) সংখ্যা। সময়সীমাও বাড়ছে বেশ খানিকটা। তবে এখনই সাধারণ যাত্রীদের জন্য মেট্রোর দরজা খুলছে না। বিশেষ বিশেষ পেশার সঙ্গে জড়িতরাই কেবলমাত্র মেট্রো চড়ে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে পারবেন। তবে অবশ্যই সংক্রমণ এড়াতে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে বলেই জানিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ।

করোনা কালে বর্তমানে ৯০টি মেট্রো চলছে। তবে আগামী সোমবার থেকে বাড়ছে মেট্রো রেলের সংখ্যা। সোমবার থেকে প্রতিদিন ৫২ জোড়া অর্থাৎ মোট ১০৪টি মেট্রো চলবে। সময়সীমা বাড়ার ক্ষেত্রে মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, সকাল ৭টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ৮ মিনিট অন্তর চলবে মেট্রো। সাড়ে ১১টা থেকে ৩টে ১৫ পর্যন্ত বন্ধ থাকবে পরিষেবা। এরপর ৩টে ১৫ মিনিট থেকে ফের শুরু হবে পরিষেবা। বর্তমানে দ্বিতীয় ধাপে সাড়ে তিনটে থেকে মেট্রো পরিষেবা শুরু হয়। সোমবার থেকে প্রান্তিক স্টেশনে শেষ মেট্রো ছাড়বে সন্ধে ৭টা ১৫ মিনিটে। বর্তমানে ওই দুই প্রান্তিক স্টেশন থেকে শেষ মেট্রো ছাড়ে ৭টায়।

করোনা (Coronavirus) মোকাবিলায় রাজ্যজুড়ে জারি রয়েছে একাধিক বিধিনিষেধ। এখনও গণপরিবহণ বলতে শুধুমাত্র বাসই চলছে। বন্ধ লোকাল ট্রেনের পরিষেবা। মেট্রো চলছে ঠিকই। তবে স্বাস্থ্যকর্মী, চিকিৎসক বা চিকিৎসার সঙ্গে জড়িত কর্মীরা, আদালত, বিদ্যুৎ ও পানীয় জল সংক্রান্ত পরিষেবার সঙ্গে যুক্ত কর্মী, ব্যাংক কর্মী, হোম, সংশোধনাগার, টেলিকম পরিষেবা, দমকল, বিপর্যয় মোকাবিলা দপ্তরে কর্মরতরা, স্যানিটাইজেশন, বীমা, সংবাদমাধ্যম, নিকাশি ব্যবস্থার সঙ্গে যুক্ত কর্মীরা ছাড়া কেউই মেট্রোয় চড়তে পারছেন না। কবে থেকে সর্বসাধারণের জন্য মেট্রো পরিষেবা চালু হবে, সে বিষয়ে এখনও কিছুই জানা যায়নি। আপাতত এখনও যাতায়াতের জন্য স্মার্ট কার্ডের উপরেই ভরসা করতে হবে যাত্রীদের। কারণ, করোনা সংক্রমণের কথা মাথায় রেখে মেট্রোয় এখনও চালু হয়নি টোকেন।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন । আজই পাঠিয়ে দিন - write@sarabangla.in