Breaking News

27 বছর পর ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করবে মাইক্রোসফট, বিদায় 15 জুন

নতুন দিল্লি. মাইক্রোসফ্ট 27 বছরের পরিষেবার পরে তার প্রাচীনতম ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করার ঘোষণা দিয়েছে। মাইক্রোসফ্ট বলেছে যে এটি পুরানো ব্রাউজারের জন্য মূলধারার সমর্থন বন্ধ করবে। এটি প্রথম Windows 95 এর জন্য একটি অ্যাড-অন প্যাকেজ হিসাবে 1995 সালে প্রকাশিত হয়েছিল। ব্রাউজারটি মাইক্রোসফ্ট প্যাকেজের সাথে বিনামূল্যে সরবরাহ করা হয়েছিল। কোম্পানির বিজ্ঞপ্তি অনুসারে, 15 জুন, 2022 থেকে ইন্টারনেট এক্সপ্লোরার কাজ করা বন্ধ করবে।

কোম্পানি জানিয়েছে, ‘Windows 10-এ ইন্টারনেট এক্সপ্লোরার পরিষেবাগুলি এখন Microsoft Edge-এ পাওয়া যাবে। মাইক্রোসফ্ট এজ ইন্টারনেট এক্সপ্লোরারের চেয়ে দ্রুত, আরও নিরাপদ এবং আরও আধুনিক ব্রাউজার। Microsoft Edge-এ ইন্টারনেট এক্সপ্লোরার মোড দেওয়া আছে, যা আপনাকে Microsoft Edge থেকে সরাসরি ইন্টারনেট এক্সপ্লোরার-ভিত্তিক ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন অ্যাক্সেস করতে দেবে।

প্রতিক্রিয়া জানিয়েছেন নেটিজেনরা

কোম্পানির রিলিজে বলা হয়েছে যে Microsoft Edge এই দায়িত্ব সামলাতে সক্ষম। এছাড়াও, Windows 10 এর কিছু সংস্করণে 15 জুন ইন্টারনেট এক্সপ্লোরার 11 ডেস্কটপ অ্যাপ্লিকেশনের জন্য সমর্থন বন্ধ হয়ে যাবে। এদিকে ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধের খবর ভাইরাল হয়ে গেছে। এই বিষয়ে, নেটিজেনরা তাদের প্রতিক্রিয়া এবং আকর্ষণীয় মেমের মাধ্যমে পুরানো ব্রাউজারকে বিদায় জানাচ্ছেন।

আরও পড়ুন- ওয়ানপ্লাসের ভক্তদের বড় ধাক্কা! বাজেট আরও মিডরেঞ্জ ফোনে অ্যালার্ট স্লাইডার ফিচার পাওয়া যাবে না

ইন্টারনেট এক্সপ্লোরারের পরিবর্তে মাইক্রোসফ্ট এজ

যারা এখনও ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করছেন তাদের 15 জুন, 2022 এর আগে মাইক্রোসফ্ট এজ ব্যবহার করার পরামর্শ দিয়েছে সংস্থাটি। সংস্থাটি বলেছে যে আপনার এখন ইন্টারনেট এক্সপ্লোরারের পরিবর্তে মাইক্রোসফ্ট এজ-এ যাওয়া উচিত। এটি ইন্টারনেট এক্সপ্লোরারের চেয়ে দ্রুত, আরো নিরাপদ এবং আধুনিক ব্রাউজার।

মাইক্রোসফ্ট এজ ইতিমধ্যেই ডিভাইসে রয়েছে

Microsoft Edge ইতিমধ্যেই আপনার ডিভাইসে রয়েছে৷ Windows 10 সার্চ বক্স ব্যবহার করে Microsoft Edge করুন। আপনার যদি এটি না থাকে তবে আপনি সহজেই এটি ডাউনলোড করতে পারেন। কোম্পানি বলেছে যে আপনি একবার মাইক্রোসফ্ট এজ-এ স্যুইচ করতে বেছে নিলে, আপনি মাত্র কয়েকটি ক্লিকে ইন্টারনেট এক্সপ্লোরার থেকে আপনার পাসওয়ার্ড, পছন্দসই এবং অন্যান্য ব্রাউজিং স্থানান্তর করতে পারবেন। আপনি যদি এমন একটি সাইট পরিদর্শন করেন যার জন্য ইন্টারনেট এক্সপ্লোরার খোলার প্রয়োজন হয়, তাহলে Microsoft এজ বিল্ট-ইন ইন্টারনেট এক্সপ্লোরার মোড রয়েছে যাতে আপনি এখনও এটি অ্যাক্সেস করতে পারেন।

আরও পড়ুন- পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা থেকে মুক্তি পাবেন অ্যাপল ও গুগল আনছে পাসকি প্রযুক্তি

2003 সালে ইন্টারনেট এক্সপ্লোরারের প্রায় 95 শতাংশ ব্যবহার

মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার ওয়েব ব্রাউজার 1995 সালে প্রথম প্রকাশিত হয়েছিল। আগে কিনতে হতো। পরবর্তী সংস্করণগুলি বিনামূল্যে ডাউনলোড এবং ইন-সার্ভিস প্যাক হিসাবে উপলব্ধ ছিল। 2003 সালে, ব্রাউজারটির প্রায় 95 শতাংশ ব্যবহার শুরু হয়েছিল। ব্যবহারকারীরা ভালো অভিজ্ঞতার জন্য কিছু ইন্টারনেট ব্রাউজারে সেরা সুবিধা পেতে শুরু করেছিলেন, কিন্তু অন্যান্য প্রতিযোগীদের নতুন ব্রাউজার প্রকাশের পর, ইন্টারনেট এক্সপ্লোরারের ব্যবহারকারীর ভিত্তি কমে গেছে। এর পরে, 2016 সালে নতুন ব্রাউজার মাইক্রোসফ্ট এজ আসার পর ইন্টারনেট এক্সপ্লোরারের নতুন বৈশিষ্ট্য বিকাশ বন্ধ হয়ে যায়।

ট্যাগ: ইন্টারনেট, মাইক্রোসফট


Source link

About sarabangla

Check Also

Oppo A58 5G স্মার্টফোনে পাবেন 50MP ক্যামেরা, ছবি দেখে আপনিও কেনার সিদ্ধান্ত নেবেন

কানেক্টিভিটি ফিচার: ফোনে কানেক্টিভিটির জন্য ডুয়াল সিম, 5জি, ডুয়াল ব্যান্ড ওয়াইফাই, ব্লুটুথ 5.3, জিএনএসএস এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *