Breaking News

ভারত, ইউরোপে তৈরি ভ্যাকসিন ডোজ রেকর্ড; আমেরিকা এবং কানাডার সম্মিলিত পরিসংখ্যানের চেয়ে বেশি ভ্যাকসিন

নতুন দিল্লি. ভারত তার জনগণকে ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে একটি নতুন রেকর্ড গড়েছে। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে, ভারতে এখনও পর্যন্ত 1 বিলিয়ন 96 কোটি 18 লাখ ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে মানুষকে। সমগ্র ইউরোপ, আমেরিকা ও কানাডার সাথে তুলনা করলে তা প্রায় সমান হবে। অর্থাৎ গোটা ইউরোপ, আমেরিকা ও কানাডা তাদের নাগরিকদের যত ডোজ দিয়েছে, ভারতেও একই ডোজ দেওয়া হয়েছে। ব্লুমবার্গের প্রতিবেদন অনুসারে, আমেরিকায় 592 মিলিয়ন ভ্যাকসিন ডোজ প্রয়োগ করা হয়েছে।

এছাড়াও, অক্সফোর্ড মার্টিন স্কুলের ওয়েবসাইট, ourworldindata.org অনুসারে, ইউরোপ জুড়ে এখন পর্যন্ত 1.29 বিলিয়ন টিকা দেওয়া হয়েছে। একই সময়ে, কানাডায় 8.60 মিলিয়ন মানুষ ভ্যাকসিনের ডোজ পেয়েছেন। যদি এই তিনটি একত্রিত করা হয়, তাহলে 1 বিলিয়ন হয় প্রায় 968 মিলিয়ন। এর মানে হল যে ইউরোপ, আমেরিকা এবং কানাডায় ভ্যাকসিনের যত ডোজ দেওয়া হয়েছে, একই ডোজ শুধুমাত্র ভারতেই দেওয়া হয়েছে। অক্সফোর্ড মার্টিন স্কুলের তথ্য অনুসারে, এখন পর্যন্ত বিশ্বের জনসংখ্যার 66.3 শতাংশ অন্তত একটি ডোজ ভ্যাকসিন পেয়েছে।

ভারতের জনসংখ্যার 73 শতাংশ টিকা দেওয়া হয়েছে

আমরা যদি ভারতের কথা বলি, এখানকার জনসংখ্যার ৭৩ শতাংশই টিকাপ্রাপ্ত। এর মধ্যে, 65 শতাংশ জনসংখ্যা ভ্যাকসিনের উভয় ডোজ গ্রহণ করেছে এবং জনসংখ্যার প্রায় 8 শতাংশ এখনও শুধুমাত্র একটি ডোজ গ্রহণ করেছে। ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, ভারতে প্রতি শত মানুষের মধ্যে ১৪২.৩ জন ভ্যাকসিন পেয়েছেন। পাকিস্তানও এক্ষেত্রে অনেক পিছিয়ে। এখন পর্যন্ত পাকিস্তানের জনসংখ্যার মাত্র ৬০ শতাংশ ভ্যাকসিন পেয়েছে। অথচ বাংলাদেশ এক্ষেত্রে ভারতের থেকে কিছুটা পিছিয়ে। বাংলাদেশের জনসংখ্যার ৭২ শতাংশ এখন পর্যন্ত টিকা দেওয়া হয়েছে।

সারা বিশ্বে 12 কোটি ভ্যাকসিন ডোজ

একই সময়ে, সারা বিশ্বে প্রায় 11.99 বিলিয়ন টিকার ডোজ প্রয়োগ করা হয়েছে। তথ্য অনুযায়ী, প্রতিদিন ৭২ কোটি ডোজ ভ্যাকসিন দেওয়া হচ্ছে। বিশ্বের জনসংখ্যার 67 শতাংশকে অন্তত একটি ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে। অক্সফোর্ড মার্টিন স্কুল ওয়েবসাইট, ourworldindata.org-এ উপস্থাপিত তথ্য অনুসারে, সংযুক্ত আরব আমিরাত জনসংখ্যার কভারেজের দিক থেকে এগিয়ে রয়েছে। সংযুক্ত আরব আমিরাতের জনসংখ্যার 99% টিকা দেওয়া হয়েছে। এর পর পর্তুগালে ৯৬ শতাংশ, কিউবায় ৯৪ শতাংশ, চিলিতে ৯৪ শতাংশ, সিঙ্গাপুরে ৯২ শতাংশ জনসংখ্যা টিকা দেওয়া হয়েছে। অর্থাৎ, পাঁচটি দেশে, জনসংখ্যার 90 শতাংশেরও বেশি ভ্যাকসিন গ্রহণ করেছে।

দরিদ্র আফ্রিকান দেশগুলি অনেক পিছিয়ে
চীনের কথা বললে, ৮৯ শতাংশ মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে, একইভাবে ভিয়েতনামে ৮৭ শতাংশ, ব্রাজিলে ৮৭ শতাংশ, কানাডায় ৮৬ শতাংশ, ইতালিতে ৮৪ শতাংশ, জাপানে ৮১ শতাংশ, থাইল্যান্ডে ৮১ শতাংশ, ফ্রান্সে ৮১ শতাংশ। শতাংশ, ব্রিটেনে ৭৯ শতাংশ এবং আমেরিকায় ৭৮ শতাংশ জনসংখ্যাকে ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে। দরিদ্র দেশটি এখনো ভ্যাকসিন প্রয়োগে অনেক পিছিয়ে। দরিদ্র দেশগুলিতে, জনসংখ্যার মাত্র 17.8 শতাংশ অন্তত একটি ডোজ গ্রহণ করেছে। ইথিওপিয়ায়, ভ্যাকসিন জনসংখ্যার মাত্র 21 শতাংশের কাছে পৌঁছেছে, যেখানে নাইজেরিয়ায় মাত্র 13 শতাংশ মানুষ ভ্যাকসিন পেয়েছে।

ট্যাগ: করোনা, করোনার খবর, করোনা ভ্যাকসিন, কোভিড 19


Source link

About sarabangla

Check Also

খুব বেশি গুড় খাওয়া আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, শীতকালে এটি সাবধানে খান, জেনে নিন এর ক্ষতিকর দিকগুলো

গুড়ের পার্শ্বপ্রতিক্রিয়া: মানুষ গ্রীষ্মের চেয়ে শীতকাল বেশি পছন্দ করলেও শীত এলেই নানা ধরনের রোগও দ্রুত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *