Breaking News

মনোযোগ ৫ লাখ ফেসবুক অ্যাকাউন্ট বিপদে! ফিশিং স্ক্যাম আপনার টাকা চুরি করতে পারে

নতুন দিল্লি. আপনারও যদি ফেসবুক অ্যাকাউন্ট থাকে তাহলে আপনাকে সতর্ক থাকতে হবে। ব্যাপারটা এমন যে সাইবার গবেষকরা বলেছেন যে বিপুল সংখ্যক ফেসবুক অ্যাকাউন্ট বিপদে পড়েছে। হ্যাকাররা তাদের টাকা চুরি করতে ফিশিং স্ক্যাম দিয়ে তাদের টার্গেট করছে। এই গবেষকরা বলছেন যে ব্যাপক ফিশিং প্রচারাভিযান বিশ্বব্যাপী লক্ষ লক্ষ ফেসবুক ব্যবহারকারীদের লক্ষ্য করেছে।

এইচটি টেক লিখেছেন, গবেষকরা সতর্ক করেছেন যে মোবাইল ডিভাইসে ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে ফেসবুকের ফিশিং স্ক্যাম দ্রুত ছড়িয়ে পড়ছে। আশ্চর্যজনকভাবে, এই সম্প্রতি আবিষ্কৃত ফিশিং আক্রমণটি প্রায় এক বছরেরও বেশি সময় ধরে চলছে৷ এটি PIXM-এর নিক অ্যাসকোলি প্রকাশ করেছেন। PIXM একটি অ্যান্টি-ফিশিং ব্রাউজার এক্সটেনশন। টেক নিউজ ওয়েবসাইট হেল্পনেট সিকিউরিটি একটি ভিডিওতে ফিশিং আক্রমণের প্রচারণার কথা জানিয়েছে।

আরও পড়ুন- সাইবার জালিয়াতির নতুন উপায়, বিদ্যুৎ বিলের নামে প্রতারণা

লক্ষ লক্ষ মানুষ এই ওয়েবসাইটগুলি দেখছেন
Ascoli এর দল প্রকাশ করেছে যে বেশ কয়েকটি মুখোশধারী ওয়েবসাইট অফিসিয়াল ফেসবুক লগইন পৃষ্ঠা হিসাবে জাহির করছে। PIXM-এর Ascoli ভিডিওতে বলেছেন যে আরও বিপজ্জনক বিষয় হল লক্ষ লক্ষ মানুষ এই ধরনের প্রতিটি ওয়েবসাইট দেখছেন। এই ওয়েবসাইটগুলির উদ্দেশ্য হল লোকেদের তাদের Facebook শংসাপত্র চুরি করার জন্য প্রতারণা করা। ক্ষতিকারক ওয়েবসাইটের এই লিঙ্কগুলি মেসেঞ্জার দ্বারা ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে৷ তিনি আরও যোগ করেছেন যে একবার এই অনলাইন প্রতারকদের দ্বারা Facebook শংসাপত্রগুলি অধিগ্রহণ করা হলে, তারা সহজেই আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করতে পারে। এটি স্বয়ংক্রিয়ভাবে করা যেতে পারে।

আক্রমণকারীদের টাকা চুরি করার অনেক বিভ্রান্তিকর উপায় আছে
সাইবার গবেষক প্রকাশ করেছেন যে আক্রমণকারীরা আরও বাস্তব করার জন্য তাদের টার্গেট লোকদের নাম লিঙ্কে রাখার একটি উপায়ও বের করেছে। এই ফেসবুক লগইনগুলি ব্যাঙ্কিং তথ্য সহ অ্যাকাউন্টগুলিতে নিয়ে যেতে পারে, যেমন শপিং ওয়েবসাইট, যেখানে লোকেরা সাধারণত ওয়েবসাইটের পোর্টালে লগ ইন করতে Facebook ব্যবহার করে। যাইহোক, যারা অনলাইন আক্রমণকারীরা এই ফেসবুক কেলেঙ্কারী প্রচার চালাচ্ছে তাদের অর্থ চুরি করার বিভ্রান্তিকর উপায় রয়েছে।

আরও পড়ুন- ‘হ্যালো, আপনার ক্রেডিট কার্ডে একটি পরিষেবা চালু আছে…’, ফোন-লিঙ্কের মাধ্যমে ₹৫০ লাখ প্রতারণা

ধরুন কেউ একবার জাল ওয়েবসাইটে তাদের Facebook বিশদ বিবরণ প্রবেশ করালে, তারা একটি বিজ্ঞাপন পৃষ্ঠায় পুনঃনির্দেশিত হবে। এটা বলা হয়েছে যে হ্যাকাররা এই জাল লগইন পৃষ্ঠাগুলিতে একটি সফল আঘাতের মাধ্যমে একক শিকারের কাছ থেকে মাসে শত শত ডলার উপার্জন করতে পারে।

কিভাবে এই কেলেঙ্কারী এড়াতে

  • গবেষকরা বলেছেন যে আপনি যদি এমন কোনও সন্দেহজনক অনলাইন স্ক্যাম বার্তা পান তবে আপনার সেগুলিতে বা কোনও লিঙ্ক বা সংযুক্তিতে ক্লিক করা এড়ানো উচিত।
  • আপনি যদি মনে করেন একটি বার্তা বা ওয়েবসাইটে কিছু ভুল আছে, চরম সতর্কতার সাথে এগিয়ে যান।
  • অজানা পৃষ্ঠাগুলিতে আপনার ফেসবুক লগইন শংসাপত্রগুলি প্রবেশ করবেন না।
  • আপনি যদি এই ধরনের কোনো ক্ষতিকারক ওয়েবসাইট বা স্ক্যাম খুঁজে পান তবে আপনাকে অবিলম্বে সাইবার ক্রাইম সেলকে রিপোর্ট করতে হবে।

ট্যাগ: ফেসবুক, অনলাইন জালিয়াতি


Source link

About sarabangla

Check Also

LinkedIn এ আশ্চর্যজনক বৈশিষ্ট্য এসেছে, এখন পোস্টটি নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে শেয়ার করা হবে

হাইলাইট LinkedIn একটি পেশাদার সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম। লিঙ্কডইনের নতুন শিডিউল পোস্ট ফিচারটি অ্যান্ড্রয়েড অ্যাপ এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *