Breaking News

তীব্র মাথাব্যথা, মাথা ঘোরা এবং দুর্বলতা ব্রেন টিউমারের লক্ষণ হতে পারে

ব্রেন টিউমার কি: যখন আমাদের মাথাব্যথা হয়, আমরা প্রায়ই ডাক্তারের পরামর্শ ছাড়াই ওষুধ খেয়ে থাকি। এমন অবস্থায় কিছুক্ষণের জন্য ব্যথায় আরাম পাওয়া গেলেও দীর্ঘদিন ওষুধ খেলেও এসব ওষুধ শরীরের ক্ষতি করে। গুরুতর মাথাব্যথা উপেক্ষা করা উচিত নয়। এর সাথে সাথে যদি মাথা ঘোরা এবং দুর্বলতাও অনুভূত হয় তবে অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত। মাথায় ক্রমাগত তীব্র ব্যথাও ব্রেন টিউমারের কারণ হতে পারে। মস্তিষ্কে একটি পিণ্ড একটি টিউমার বলা হয়. এই পিণ্ডগুলি হল টিউমার কোষ যা এক জায়গায় অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পায়, যা মস্তিষ্কের সেই অংশকে প্রভাবিত করে। অনেক সময় এই টিউমার ক্যান্সারের কারণও হয়ে উঠতে পারে। এই রোগটি সাধারণত 50 বছরের বেশি বয়সীদের মধ্যে দেখা যায়। কিন্তু পরিবর্তিত লাইফস্টাইলের কারণে কম বয়সীরাও এতে ভুগছে।

এখানে আরও পড়ুন: বিশ্ব ব্রেন টিউমার দিবস 2022: শিশুদের মস্তিষ্কের টিউমার কতটা মারাত্মক? বিশেষজ্ঞদের কাছ থেকে এর লক্ষণ, কারণ, ঝুঁকি জেনে নিন

মস্তিষ্কের টিউমারের প্রকার
জনস হপকিন্স ঔষধ মার্কিন যুক্তরাষ্ট্রের একটি নিবন্ধ অনুসারে, দুটি ধরণের ব্রেন টিউমার রয়েছে, প্রাথমিক এবং মাধ্যমিক (মেটাস্ট্যাটিক) ব্রেন টিউমার। প্রাথমিক মস্তিষ্কের টিউমার মস্তিষ্কে উদ্ভূত হয়, যখন মাধ্যমিক মস্তিষ্কের টিউমার শরীরের অন্য কোনো অংশ থেকে মস্তিষ্কে পৌঁছায়। এর মধ্যে, লোকেরা সেকেন্ডারি ব্রেন টিউমার দ্বারা বেশি আক্রান্ত হয়। প্রাথমিক, মাধ্যমিক ব্রেন টিউমার অনুসারে খুব দ্রুত ছড়িয়ে পড়ে।

মস্তিষ্কের টিউমারের লক্ষণ
– প্রচন্ড মাথাব্যথা
– বমি
– শুনতে বা কথা বলতে অসুবিধা হওয়া
– খিঁচুনি প্রাদুর্ভাব
– শরীরে দুর্বলতা অনুভব করা
– দাঁড়ানো বা হাঁটতে ভারসাম্য নষ্ট হওয়া

এখানে আরও পড়ুন: বিশ্ব ব্রেইন টিউমার দিবস: ব্রেন টিউমারের প্রাথমিক লক্ষণগুলো কীভাবে শনাক্ত করা যায়, নতুন প্রযুক্তির মাধ্যমে তা কতটা সফল

ব্রেন টিউমারের লক্ষণ দেখা দিলে কী করবেন
যদি এই লক্ষণগুলির মধ্যে একটি দীর্ঘ সময়ের জন্য দেখা যায়, তাহলে অবিলম্বে একজন নিউরোসার্জন পরীক্ষা করা উচিত। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সঠিক সময়ে ধরা পড়লে এর চিকিৎসা সম্ভব। এ ছাড়া খাদ্যাভ্যাসের দিকে বিশেষ নজর দিতে হবে। এর পাশাপাশি স্বাস্থ্যকর জীবনযাপন, ব্যায়াম এবং ভালো ঘুমও জরুরি।

ট্যাগ: স্বাস্থ্য, স্বাস্থ্য সুবিধা, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

উচ্চ রক্তচাপ ভারতে হৃদরোগ এবং মৃত্যুর প্রধান কারণ, 75% রোগীর মধ্যে অনিয়ন্ত্রিত: ল্যানসেট রিপোর্ট

হাইলাইট দেশে উচ্চ রক্তচাপ আছে এমন রোগীদের ৭৫%-এরও বেশি ক্ষেত্রে এটি নিয়ন্ত্রণে নেই। এ কারণে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *