Breaking News

বর্ষায় বাড়ছে ডেঙ্গুর আতঙ্ক, শিশুর যত্নের অভ্যাসে এই পরিবর্তন আনুন

শিশুদের ডেঙ্গু থেকে বাঁচার উপায়ঃ এই বর্ষা মৌসুমে ঠাণ্ডা বাতাসের সাথে অনেক রোগও নিয়ে আসে। পোকামাকড় ও পোকামাকড়ের ক্রমবর্ধমান প্রাদুর্ভাবের পাশাপাশি ডেঙ্গু ও ম্যালেরিয়া ছড়ানো মশার উৎপাতও বেড়ে যায়। ঋতু যাই হোক না কেন, শিশুদের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখা জরুরি। এসব মশার প্রকোপ বাইরে থেকে গেলেও ঘরে ঢুকলে দুশ্চিন্তা বাড়ে।

এই ঋতুতে বাড়ির সকল সদস্যের উপর সংক্রমণের ঝুঁকি থাকে, তবে শিশুদের উদ্বেগ এই মৌসুমে আরও বাড়ে। ভারত আজ আজ আমরা আপনাদের বলব কিভাবে আপনি আপনার ছোট্ট শিশুটিকে এই বিপদ থেকে রক্ষা করতে পারেন।

আরও পড়ুন: সিগারেট পান করলে কি ব্যথা ও মানসিক চাপ কমে, কাজ করার ক্ষমতা বাড়ে, বলছেন মনোরোগ বিশেষজ্ঞরা

শিশুদের জন্য ডেঙ্গু সুরক্ষা-
, মশার দ্বারা ছড়ানো রোগ থেকে নিরাপদ থাকতে ঘরের জানালা-দরজা ঠিকমতো বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়।

, মনে রাখবেন পোকামাকড় বা মশা থেকে শিশুদের রক্ষা করতে, বর্ষাকালে বাড়ির বাইরে যাওয়ার সময় লম্বা-হাতা আপার এবং ফুল-লেংথ লোয়ার পরুন। নবজাতক শিশুদের নরম ও হালকা কাপড় দিয়ে ভালোভাবে ঢেকে রাখতে হবে।

, শিশুদের ঘুমানোর জন্য মশারি ব্যবহার করা ভালো। ঘরের ভেতরে ঘুমালেও মশার কামড়ের ঝুঁকি অনেকটাই কমে যায়।

, শিশুরা বর্ষায় বাইরে যাওয়ার সময় মশা থেকে নিজেদের এবং নিজেদেরকে নিরাপদ রাখতে মশার স্প্রে ব্যবহার করতে পারে। আপনি যে কোনও জায়গায় স্প্রে ব্যবহার করতে পারেন। এটি বাইরে যাওয়ার আগে মশা থেকে আপনার সুরক্ষা বাড়াবে।

, মশার আক্রমণ এড়াতে শিশুদের গায়ে কোনো ধরনের সুগন্ধিযুক্ত জিনিস লাগাবেন না কারণ মশারা সুগন্ধির প্রতি বেশি আকৃষ্ট হয়। এমতাবস্থায় সুগন্ধ পাওয়ার পর মশা শিশুর প্রতি আকৃষ্ট হওয়ার সম্ভাবনা থাকে।

আরও পড়ুন: সুন্দর হওয়ার পাশাপাশি এই ৬টি ফুলও ঔষধি গুণে ভরপুর।

, ছোট বাচ্চাদের ত্বক খুবই সংবেদনশীল। বর্ষায় আর্দ্রতার কারণে ত্বকে নানা সমস্যা দেখা দিতে পারে, তাই শিশুর ত্বক পরিষ্কার রাখতে দিনে দুবার হালকা গরম পানি দিয়ে গোসল করতে পারেন।

, বর্ষাকালে প্রতিদিন ঘর ভালোভাবে পরিষ্কার করতে হবে, বাড়ির ভিতরে বা বাইরে কোথাও যেন পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। বাড়ির চারপাশে কীটনাশক স্প্রে করতে হবে।

, শিশুদের রোগ থেকে রক্ষা করার জন্য, তাদের খাদ্যের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ, যাতে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী থাকে।

ট্যাগ: স্বাস্থ্য, বাচ্চাদের, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

খুব বেশি গুড় খাওয়া আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, শীতকালে এটি সাবধানে খান, জেনে নিন এর ক্ষতিকর দিকগুলো

গুড়ের পার্শ্বপ্রতিক্রিয়া: মানুষ গ্রীষ্মের চেয়ে শীতকাল বেশি পছন্দ করলেও শীত এলেই নানা ধরনের রোগও দ্রুত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *