Breaking News

গুগল তৃতীয় পক্ষের কুকিজ ব্লক করার সময়সীমা বাড়িয়েছে, জানুন এটি কী এবং এর অসুবিধাগুলি কী

হাইলাইট

গুগল তৃতীয় পক্ষের ট্র্যাকিং কুকিজ ব্লক করার পরিকল্পনায় বিলম্ব ঘোষণা করেছে।
Google কুকি ব্লক করার সময়সীমা 2024 পর্যন্ত বাড়িয়েছে
এর আগে, সংস্থাটি এটি 2023 পর্যন্ত বাড়িয়েছিল।

নতুন দিল্লি. গুগল ক্রোম ব্রাউজারে তৃতীয় পক্ষের ট্র্যাকিং কুকিজ ব্লক করার পরিকল্পনায় বিলম্ব ঘোষণা করেছে। কোম্পানিটি 2022 সালের মধ্যে তার ব্রাউজার থেকে তৃতীয় পক্ষের কুকিজ থেকে মুক্তি পাওয়ার পরিকল্পনা করেছিল, কিন্তু পরে এটি 2023 পর্যন্ত বাড়ানো হয়েছিল। গুগল এখন ক্রোমে কুকি ব্লক করার সময়সীমা 2024 পর্যন্ত বাড়িয়েছে।

Google বলেছে যে এটি বিকাশকারী, প্রকাশক, বিপণনকারী এবং নিয়ন্ত্রকদের কাছ থেকে প্রতিক্রিয়া পেয়েছে এবং Chrome এ তৃতীয় পক্ষের কুকি নিষ্ক্রিয় করার আগে নতুন প্রযুক্তির মূল্যায়ন ও পরীক্ষা করার জন্য আরও সময় চেয়েছে। আমাদের জানান যে গোপনীয়তা স্যান্ডবক্স অ্যান্ড্রয়েডে গোপনীয়তা আরও শক্তিশালী করবে।

নতুন সময়সীমা নিয়ে গুগলের বিবৃতি
অ্যান্থনি শ্যাভেজ, গুগল প্রাইভেসি স্যান্ডবক্সের ভাইস প্রেসিডেন্ট, একটি ব্লগ পোস্টে বলেছেন যে আমরা সবচেয়ে ধারাবাহিক প্রতিক্রিয়া পেয়েছি। এটি Chrome থেকে তৃতীয় পক্ষের কুকিগুলি সরানোর আগে নতুন গোপনীয়তা স্যান্ডবক্স প্রযুক্তিগুলি মূল্যায়ন এবং পরীক্ষা করার জন্য আরও সময় চায়৷ এই প্রতিক্রিয়া CMA এর প্রতি আমাদের প্রতিশ্রুতির সাথে সঙ্গতিপূর্ণ। এটি নিশ্চিত করতে পারে যে গোপনীয়তা স্যান্ডবক্স কার্যকর, গোপনীয়তা-সংরক্ষণ প্রযুক্তি প্রদান করে।

আরও পড়ুন- গুগল ম্যাপে শুরু হয়েছে রাস্তার দৃশ্য পরিষেবা, অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে এটি ব্যবহার করবেন তা জানুন

2024 সালের দ্বিতীয়ার্ধ থেকে কুকির মেয়াদ শেষ হয়ে যাবে
তিনি বলেছিলেন যে ব্যবহারকারীদের ট্রায়ালে যুক্ত করার আগে, তারা একটি প্রম্পট পাবে, যা তাদের তাদের অংশগ্রহণ পরিচালনা করার বিকল্প দেবে। শ্যাভেজ বলেছেন যে আমরা আশা করি যে গোপনীয়তা স্যান্ডবক্স API রোল আউট হবে এবং 2023 সালের তৃতীয় ত্রৈমাসিকের মধ্যে Chrome এ উপলব্ধ হবে। এটি 2024 সালের দ্বিতীয়ার্ধে Chrome-এ তৃতীয় পক্ষের কুকিগুলি পর্যায়ক্রমে বন্ধ করা শুরু করবে।

গোপনীয়তা স্যান্ডবক্স কি
গোপনীয়তা স্যান্ডবক্স হল তৃতীয় পক্ষের কুকিজ এবং ক্রস-সাইট ট্র্যাকিং শনাক্তকারী, ফিঙ্গারপ্রিন্টিং এবং অন্যান্য গোপন প্রযুক্তির বিকল্প বিকাশের জন্য বাস্তুতন্ত্রের সাথে সহযোগিতা করার একটি উদ্যোগ৷ গুগল গত কয়েক বছর ধরে নতুন প্রযুক্তি নিয়ে কাজ করছে এবং সম্প্রতি ক্রোম ডেভেলপারদের পরীক্ষা করার জন্য কিছু পরীক্ষা প্রকাশ করেছে। Google-এর গোপনীয়তা স্যান্ডবক্স সলিউশন তৃতীয় পক্ষের সাথে ব্যবহারকারী ভাগাভাগি সীমিত করবে এবং বিজ্ঞাপন আইডি সহ ক্রস-অ্যাপ শনাক্তকারী ছাড়াই কাজ করবে। গোপনীয়তা স্যান্ডবক্স অ্যান্ড্রয়েডে গোপনীয়তাকেও শক্তিশালী করবে।

তৃতীয় পক্ষের কুকি কি?
তৃতীয় পক্ষের কুকিগুলি হল কুকি যা তৃতীয় পক্ষের মাধ্যমে ব্রাউজারে প্রবেশ করে এবং ব্যবহারকারীদের কার্যকলাপ নিরীক্ষণ করে। এটি ব্যবহারকারীর ডেটার অপব্যবহার হতে পারে। কুকি ওয়েবসাইট ট্র্যাকিং জন্য ব্যবহার করা হয়. কখনও কখনও কুকিজ সেশন ম্যানেজমেন্টের জন্যও ব্যবহার করা হয়। একদিকে কুকিজ ব্যবহারকারীদের জন্য ক্ষতিকর হলেও এর অনেক সুবিধাও রয়েছে। কুকিজের সাহায্যে কোম্পানিগুলি তাদের ব্যবহারকারীদের সাথে আরও বেশি করে যোগাযোগ করতে পারে। এর মাধ্যমে কোম্পানি ব্যবহারকারীদের আরও ভালো অভিজ্ঞতা দিতে পারে।

ট্যাগ: গুগল, গুগল ক্রম, প্রযুক্তির খবর, টেক নিউজ হিন্দিতে


Source link

About sarabangla

Check Also

LinkedIn এ আশ্চর্যজনক বৈশিষ্ট্য এসেছে, এখন পোস্টটি নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে শেয়ার করা হবে

হাইলাইট LinkedIn একটি পেশাদার সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম। লিঙ্কডইনের নতুন শিডিউল পোস্ট ফিচারটি অ্যান্ড্রয়েড অ্যাপ এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *