Breaking News

হার্টকে সুস্থ রাখতে এই ৫টি সহজ উপায় মেনে চলুন, রোগ থেকে দূরে থাকবেন

হাইলাইট

ধূমপান এবং অ্যালকোহল গ্রহণ হার্টের জন্য অত্যন্ত বিপজ্জনক বলে মনে করা হয়।
আপনার রক্তচাপ ঠিক থাকলে আপনার হৃদরোগের ঝুঁকি কমে যাবে।

হার্ট সুস্থ রাখার পদক্ষেপ: দেশে হৃদরোগে আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। বিপুল সংখ্যক যুবকও এসব রোগের শিকার হচ্ছে। এই রোগগুলির অনেকগুলি কারণ থাকতে পারে, তবে আপনি জেনে অবাক হবেন যে যদি আপনার জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাসের উন্নতি হয় তবে হৃদরোগের স্বাস্থ্য অনেকাংশে উন্নত করা যেতে পারে। এর জন্য আপনাকে আলাদা কোনো প্রচেষ্টা করতে হবে না, তবে কিছু ছোট পরিবর্তন করতে হবে। আজ আমরা আপনাদের এমন কিছু টিপস বলছি, যেগুলো অবলম্বন করে আপনি আপনার হার্টকে সুস্থ রাখতে পারেন। এই অভ্যাসগুলি অনেক গুরুতর রোগের ঝুঁকিও কমিয়ে দেবে।

খাদ্যতালিকায় স্বাস্থ্যকর খাবার অন্তর্ভুক্ত করুন
মাই হেলথ ফাইন্ডার রিপোর্ট
এই মতে, খাদ্য এবং পানীয় আমাদের শরীরের সমস্ত অংশে অনেক প্রভাব ফেলে। রোগ এড়াতে সব মানুষেরই পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার গ্রহণ করা উচিত। এ জন্য আপনি আপনার খাদ্যতালিকায় মৌসুমি ফল, সবুজ শাকসবজি, ডাল, দুধ এবং তাজা জুস অন্তর্ভুক্ত করতে পারেন। এতে আপনার শরীর প্রয়োজনীয় সব পুষ্টি পাবে এবং শরীরে রক্ত ​​চলাচল ঠিক থাকবে। হার্ট সুস্থ থাকবে এবং রোগের ঝুঁকিও কমবে।

আরও পড়ুন: বৃষ্টিতে দ্রুত ছড়াচ্ছে ঠাণ্ডা-সর্দি, জেনে নিন কীভাবে এড়িয়ে যাবেন চিকিৎসকের কাছ থেকে

শারীরিক কার্যকলাপ প্রয়োজন
দীর্ঘক্ষণ স্ক্রিনের সামনে কাজ করা হার্টের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে। শারীরিক পরিশ্রম ছাড়া আপনি সুস্থ থাকতে পারবেন না। অতএব, প্রতিদিন কয়েক মিনিটের জন্য শারীরিক কার্যকলাপ করার চেষ্টা করুন। প্রতিদিন হাঁটা হার্টের জন্য উপকারী বলে মনে করা হয়। এটি আপনার ফিটনেসও বজায় রাখে।

ধূমপান এবং অ্যালকোহল থেকে দূরত্ব বজায় রাখুন
ধূমপান হার্টের জন্য খুবই বিপজ্জনক বলে মনে করা হয়। আপনি যদি আপনার হার্টকে সুস্থ রাখতে চান, তাহলে অবিলম্বে ধূমপান ত্যাগ করুন। এ ছাড়া অ্যালকোহল সেবনও স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এটি অনেক রোগের কারণ হতে পারে। ধূমপান ও অ্যালকোহল থেকে দূরে থাকলে সুস্থ জীবনযাপন করা যায়।

আরও পড়ুন: ব্যায়াম কি অনাক্রম্যতা শক্তিশালী করে? বাস্তবতা জানি

কোলেস্টেরল ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখুন
উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরলযুক্ত ব্যক্তিদের হৃদরোগের ঝুঁকি সবচেয়ে বেশি। তাই আপনি যদি এসব সমস্যার সম্মুখীন হন তাহলে এগুলো নিয়ন্ত্রণে রাখুন। এর জন্য আপনি ডাক্তারের সাথে যোগাযোগ করে ওষুধ খেতে পারেন এবং কিছু ঘরোয়া প্রতিকারও গ্রহণ করতে পারেন। আপনার রক্তচাপ ঠিক থাকলে হার্ট সুস্থ থাকবে।

চাপ কে সামলাও
বর্তমানের দৌড়াদৌড়ির জীবনে, বেশিরভাগ মানুষই ব্যক্তিগত বা পেশাগত জীবনে চাপের সম্মুখীন হন। এটি তাদের স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলে। অতিরিক্ত চাপ গ্রহণ হার্টের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে। তাই স্ট্রেস কীভাবে পরিচালনা করবেন তা শিখুন এবং এটি আরও গুরুতর হলে অবিলম্বে একজন বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।

ট্যাগ: ফিটনেস, স্বাস্থ্য, হৃদরোগ, জীবনধারা, ট্রেন্ডিং খবর


Source link

About sarabangla

Check Also

খুব বেশি গুড় খাওয়া আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, শীতকালে এটি সাবধানে খান, জেনে নিন এর ক্ষতিকর দিকগুলো

গুড়ের পার্শ্বপ্রতিক্রিয়া: মানুষ গ্রীষ্মের চেয়ে শীতকাল বেশি পছন্দ করলেও শীত এলেই নানা ধরনের রোগও দ্রুত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *