Breaking News

উচ্চ কোলেস্টেরলের এই বড় লক্ষণটিকে প্রায়ই উপেক্ষা করা হয়, এমনকি আপনি এটি করছেন না

হাইলাইট

কোলেস্টেরল শরীরে সুস্থ কোষ তৈরিতে সাহায্য করে।
খারাপ কোলেস্টেরল ধমনী ব্লক করে কাজ করে।

উচ্চ কোলেস্টেরলের লক্ষণ: দ্রুতগতির জীবনের মধ্যে, দ্রুত পরিবর্তিত জীবনধারা মানুষকে ক্রমবর্ধমান রোগের ঝুঁকিতে পরিণত করেছে। অনিয়মিত রুটিন, শারীরিক পরিশ্রমের অভাব এবং অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণেও এটি হার্টের স্বাস্থ্যকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে। উচ্চ কোলেস্টেরলের কারণে হৃদরোগ দ্রুত বেড়েছে। WHO এর মতে, বিশ্বব্যাপী উচ্চ কোলেস্টেরলের কারণে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণে 2.6 মিলিয়ন মৃত্যু হয়েছে।
কখনও কখনও একজন সুস্থ চেহারার মানুষও উচ্চ কোলেস্টেরলে ভুগতে পারেন। অনেক সময় উচ্চ কোলেস্টেরল থাকার পরও শরীরে কোনো উপসর্গ দেখা যায় না। তবে দীর্ঘদিন চিকিৎসা না করলে ধমনীতে ব্লক হওয়ার আশঙ্কা থাকে।

আরও পড়ুন: কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়াও হতে পারে ভিটামিন B12 এর অভাবের লক্ষণ, এগুলোও লক্ষণ

এই বড় সাইন উপেক্ষা করবেন না
আপনি জেনে আশ্চর্য হতে পারেন যে উচ্চ কোলেস্টেরল দীর্ঘ সময়ের জন্য চিকিত্সা না করা হলে এথেরোস্ক্লেরোসিস অবস্থা তৈরি হতে পারে। myoclinic.org এই অবস্থা অনুসারে, ধমনীতে প্লাক জমতে শুরু করে এবং এর কারণে ধমনী বন্ধ হয়ে যায় এবং পায়ে রক্ত ​​​​প্রবাহ বন্ধ হয়ে যায়। এমন অবস্থায় পায়ে রক্ত ​​চলাচল কমে যাওয়াও কোলেস্টেরলের বৃদ্ধির লক্ষণ হতে পারে। এই অবস্থাকে পেরিফেরাল আর্টারিয়াল ডিজিজ (PAD)ও বলা হয়।



ইউকে ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)
সমীক্ষা অনুসারে, PAD এর কারণে একটি ছোট সতর্কতা চিহ্ন প্রদর্শিত হতে পারে, যা ক্রিটিক্যাল লিম্ব স্কামিয়া (CLI) এর সাথে যুক্ত হতে পারে। এই অবস্থা জটিল এবং ‘খুব গুরুতর’ এবং চিকিত্সা করাও কঠিন। CLI-তে, শরীরের নীচের অংশের ধমনীতে একটি গুরুতর অবরোধ রয়েছে। এই কারণে, রক্ত ​​​​প্রবাহ খারাপভাবে প্রভাবিত হয়। এ কারণে হাঁটতে খুব কষ্ট হয়। এটি হাতকেও প্রভাবিত করতে পারে।

আরও পড়ুন: 50 বছর বয়সে পেশী শক্তিশালী রাখতে, অবশ্যই ডায়েটে এই 4টি প্রোটিন স্ন্যাকস অন্তর্ভুক্ত করুন

জেনে নিন কোলেস্টেরল কী
কোলেস্টেরল আমাদের রক্তের একটি মোম জাতীয় পদার্থ যা শরীরে সুস্থ কোষ তৈরি করতে সাহায্য করে। সাধারণভাবে, কোলেস্টেরল দুই ধরনের হয়। প্রথমটি হল নিম্ন ঘনত্বের লাইপোপ্রোটিন (LDL) যাকে বেড কোলেস্টেরলও বলা হয়, দ্বিতীয়টি হল উচ্চ ঘনত্বের লাইপোপ্রোটিন (DHL) যাকে গুড কোলেস্টেরল বলা হয়। রক্তে অতিরিক্ত পরিমাণে খারাপ কোলেস্টেরল থাকলে তা প্লাক তৈরি করে যা আমাদের শরীরের বিভিন্ন অংশে রক্ত ​​প্রবাহকে আরও প্রভাবিত করতে পারে। হার্ট অ্যাটাক বা স্ট্রোকও আসে এই জমাট বাঁধার কারণে।

ট্যাগ: স্বাস্থ্য, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

খুব বেশি গুড় খাওয়া আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, শীতকালে এটি সাবধানে খান, জেনে নিন এর ক্ষতিকর দিকগুলো

গুড়ের পার্শ্বপ্রতিক্রিয়া: মানুষ গ্রীষ্মের চেয়ে শীতকাল বেশি পছন্দ করলেও শীত এলেই নানা ধরনের রোগও দ্রুত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *