Breaking News

বাচ্চাদের মাঙ্কিপক্সের প্রবণতা বেশি, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই সুপার ফুডগুলো দিন

হাইলাইট

শিশু এবং গর্ভবতী মহিলাদের মাঙ্কিপক্সের ঝুঁকি বেশি।
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত ভিটামিন সি খান।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সুপার ফুডকরোনার পর এখন ভারতে মাঙ্কিপক্সের ঝুঁকি বাড়ছে। মাঙ্কিপক্সের কারণে প্রথম মৃত্যুর ঘটনাও কেরালায় প্রকাশ্যে এসেছে। মাঙ্কিপক্স রোগীর সংখ্যা বৃদ্ধি দেখে সরকারও তৎপর হয়েছে। যাইহোক, মাঙ্কিপক্স একটি বায়ুবাহিত রোগ নয়, তাই এটি ছড়িয়ে পড়া প্রতিরোধ করা যেতে পারে। মাঙ্কিপক্সের ক্রমবর্ধমান মামলার কারণে, সরকার নির্দেশিকা জারি করেছে, যাতে শিশু এবং গর্ভবতী মহিলাদের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া হয়েছে।

ছোট শিশু এবং গর্ভবতী মহিলাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশ দুর্বল, যার কারণে তারা সংক্রমণের প্রবণতা বেশি হতে পারে। মাঙ্কিপক্সের ঝুঁকি কমাতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে স্বাস্থ্যকর জীবনধারা ও স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন।
প্রতিদিন সাইট্রাস ফল খান
স্বাস্থ্য লাইন এই মতে, সাইট্রাস ফল অর্থাৎ ভিটামিন সি সাধারণ সর্দি এবং যেকোনো বড় রোগের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ভিটামিন সি শ্বেত রক্তকণিকা বাড়াতে সাহায্য করে বলে বিশ্বাস করা হয়, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য গুরুত্বপূর্ণ। ভিটামিন সি কমলা, লেবু, ট্যানজারিন এবং ক্লেমেন্টাইন সহ সমস্ত সাইট্রাস ফলের মধ্যে প্রচুর পরিমাণে রয়েছে। পুরুষদের 75 মিলিগ্রাম ভিটামিন সি এবং মহিলাদের প্রতিদিন 90 মিলিগ্রাম গ্রহণ করা উচিত।



ফাইবার সমৃদ্ধ ব্রকলি

ব্রকলি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই সহায়ক। ব্রকলি ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। এটি ভিটামিন এ, সি এবং ই সহ ফাইবার সমৃদ্ধ। ব্রকলি শরীরে শক্তি জোগাতেও কাজ করে। এতে রয়েছে ডায়েটারি ফাইবার যা কোষ্ঠকাঠিন্য দূর করে।

এটিও পড়ুন: আপনি যদি করোনার সময় শিশুকে সুস্থ রাখতে চান তবে এইভাবে তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান

পুষ্টিকর পালং শাক
পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। পালং শাক শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়ক। ব্রকলির মতো পালং শাক কম রান্না করা স্বাস্থ্যের জন্য উপকারী। পালং শাকে প্রচুর পরিমাণে আয়রন থাকে যা শরীরে রক্তের অভাব পূরণ করে।

আরও পড়ুন: ছোট বাচ্চাদের মুগ ডালের পানি দিন, অলৌকিক উপকার পাবেন

বীজ পুষ্টি পাবে
শিশুদের খাদ্যাভ্যাস খুবই খারাপ। তিনি বেশিরভাগ জাঙ্ক এবং প্যাকেটজাত খাবার খেতে পছন্দ করেন। শিশুদের যদি নিয়মিত বীজ খাওয়ানো হয়, তাহলে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায়। বাচ্চাদের সকালের নাস্তায় সূর্যমুখী, কুমড়োর বীজ দিয়ে ভিজিয়ে রাখা বাদাম দিতে হবে। এগুলো শুধু রোগ প্রতিরোধ ক্ষমতাই বাড়ায় না, শিশুদের শক্তির মাত্রাও উচ্চ রাখতে সাহায্য করে।

ট্যাগ: খাদ্য, স্বাস্থ্য, জীবনধারা, মাঙ্কিপক্স


Source link

About sarabangla

Check Also

প্রতিদিন সকাল ও সন্ধ্যায় 15 মিনিট রোদে বসে থাকা ব্যথা এবং প্রদাহ থেকে মুক্তি পাওয়ার সেরা উপায়।

হাইলাইট এটি ব্যথা এবং ফোলা অপসারণের সবচেয়ে কার্যকর এবং সহজ উপায়। সূর্যের রশ্মিতে উপস্থিত ইনফ্রারেড …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *