Breaking News

সতর্কতা ! গুগলের নামে ১১টি দেশের কম্পিউটারে ঢুকে ক্রিপ্টো মাইনিং ভাইরাস, সিস্টেম ধ্বংস

হাইলাইট

একটি ক্রিপ্টো মাইনিং ম্যালওয়্যার হাজার হাজার কম্পিউটারে তার ঘর তৈরি করেছে।
দারুণ ব্যাপার হল এই ভাইরাসটি ছিল গুগল ট্রান্সলেট অ্যাপ আকারে।
“নিটোকোড” নামের এই ম্যালওয়্যারটি তুরস্কে তৈরি করা হয়েছে।

নতুন দিল্লি. সম্প্রতি, একটি ক্রিপ্টো মাইনিং ম্যালওয়্যার হাজার হাজার কম্পিউটারে তার ঘর তৈরি করেছে। দারুণ ব্যাপার হল এই ভাইরাসটি ছিল গুগল ট্রান্সলেট অ্যাপ আকারে। চেক পয়েন্ট রিসার্চ (সিপিআর) এর একটি সমীক্ষা অনুসারে, “নিটোকোড” নামের এই ম্যালওয়্যারটি গুগল ট্রান্সলেটের জন্য একটি ডেস্কটপ অ্যাপ্লিকেশন হিসাবে তুরস্কের একটি সংস্থা তৈরি করেছে।

যেহেতু গুগল এখনও এই অনুবাদ পরিষেবার জন্য আলাদা কোনও অ্যাপ তৈরি করেনি, তাই গুগলের অনেক ব্যবহারকারী অনুবাদের জন্য তাদের কম্পিউটারে এই অ্যাপটি ডাউনলোড করেছেন। একবার অ্যাপটি ডাউনলোড হয়ে গেলে, এটি সংক্রামিত ডিভাইসে একটি বড় ক্রিপ্টো মাইনিং অপারেশন সেট-আপ তৈরি করে।

আরও পড়ুন- পেগাসাস স্পাইওয়্যার গুপ্তচরবৃত্তি বন্ধ করবে, কেনার আগ্রহ দেখাচ্ছে মার্কিন কোম্পানি

অ্যাপটি ডাউনলোড হয়ে গেলে, এই ভাইরাসটি একটি নির্ধারিত টাস্ক মেকানিজমের মাধ্যমে কম্পিউটারে একটি ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করে। পরে, এই বিপজ্জনক ম্যালওয়্যারটি Monero ক্রিপ্টোকারেন্সি খনির জন্য একটি সেটআপ তৈরি করে। ফলস্বরূপ, এটি প্রচারকারীদের নিয়ন্ত্রণ প্রদান করে এবং কেলেঙ্কারী ব্যবহারকারীদের সংক্রামিত কম্পিউটারে অ্যাক্সেস দেয়। কম্পিউটার ব্যবহারকারী এই অ্যাক্সেস সম্পর্কে মোটেই সচেতন নয়। পরে এটি সিস্টেমকে ধ্বংস করে দেয়।

গুগল ট্রান্সলেটে সার্চ করলেই ভাইরাস পাওয়া যাবে
CPR রিপোর্টে দাবি করা হয়েছে যে ম্যালওয়্যারটি কার্যকর হওয়ার পরে, এটি C&C সার্ভারের সাথে সংযোগ স্থাপন করে এবং XMRig ক্রিপ্টো মাইনার কনফিগার করার পরে খনন শুরু করে। এই সফটওয়্যারটি গুগলে সহজেই পাওয়া যাবে। আপনাকে যা করতে হবে তা হল “Google Translate Desktop download” সার্চ করলে সফটওয়্যারটি সামনে থাকবে। এই অ্যাপ্লিকেশনটিতে ট্রোজান সন্নিবেশ করা হয়েছে।

আরও পড়ুন- মোবাইলে এই ৫টি অ্যাপ ব্যবহার করা হতে পারে বিপজ্জনক, ব্যবহার এড়িয়ে চলুন

১১টি দেশে কম্পিউটার হামলা হয়েছে
বলা হচ্ছে যে এই “নিটোকোড” ম্যালওয়্যারটি অন্তত 11টি দেশে আক্রমণ করেছে। এই ম্যালওয়্যারটি 2019 সাল থেকে প্রচার হচ্ছে। CPR টুইটারে ক্রিপ্টো মাইনিং প্রচারাভিযানের বিষয়ে সতর্কতা এবং আপডেট পাঠাতে থাকে।

সাম্প্রতিক সময়ে এ ধরনের হামলা বেড়েছে
এই ধরনের ভাইরাস আক্রমণ এখন সাধারণ হয়ে উঠছে। আপনি অবশ্যই দেখেছেন যে কীভাবে ভাইরাসযুক্ত অ্যাপগুলি গুগল প্লে থেকে সরিয়ে দেওয়া হয়েছে। Zscaler Threatlabz-এর মতে, এই বছরের ঠিক শুরুতে, জোকার ম্যালওয়্যার গুগল প্লে স্টোরে 50টি অ্যাপকে সংক্রমিত করেছে। গুগলকে প্লে স্টোর থেকে এই সমস্ত অ্যাপ সরিয়ে ফেলতে হয়েছিল। Zscaler টিমের মতে, জোকার, ফেসস্টেলার এবং কুপার ম্যালওয়্যার অ্যাপের মাধ্যমে মানুষের ডিভাইসে পৌঁছেছিল। যেটিতে এই সব পাওয়া গেছে, গুগলকেও সেগুলিকে দোকান থেকে মুছে দিতে হয়েছে।

ট্যাগ: বাণিজ্য সংবাদ, ক্রিপ্টো, ক্রিপ্টোকারেন্সি, স্পাইওয়্যার, প্রযুক্তির খবর


Source link

About sarabangla

Check Also

Oppo A58 5G স্মার্টফোনে পাবেন 50MP ক্যামেরা, ছবি দেখে আপনিও কেনার সিদ্ধান্ত নেবেন

কানেক্টিভিটি ফিচার: ফোনে কানেক্টিভিটির জন্য ডুয়াল সিম, 5জি, ডুয়াল ব্যান্ড ওয়াইফাই, ব্লুটুথ 5.3, জিএনএসএস এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *