Breaking News

হঠাৎ ঘাম হওয়া স্বাস্থ্যের জন্যও বিপজ্জনক, জেনে নিন কী হতে পারে কারণ

হাইলাইট

মেনোপজের কারণে হঠাৎ রাতে ঘাম হতে পারে।
ঘাম হার্ট ফেইলিওর হতে পারে।

অতিরিক্ত ঘামের কারণ আমরা যখন কিছু পরিশ্রম করি, বা গরম হয়ে যায়, তখন এমন পরিস্থিতিতে ঘাম হয়। এভাবে ঘাম আসা সাধারণ ব্যাপার। কিন্তু অনেকেই আছেন যারা যেকোনো ঋতুতেই ঘামতে শুরু করেন। অন্যদিকে, যদি হঠাৎ করে ঘাম আসে, তাহলে তা একেবারেই অবহেলা করা উচিত নয়। কারণ হঠাৎ ঘাম উপেক্ষা করা বিপজ্জনক হতে পারে। বিশেষজ্ঞদের মতে, এটি হৃদরোগের লক্ষণ হিসেবে বিবেচিত হয়। তবে এ দিকে সতর্কতা অবলম্বন করলে এই বড় ও প্রাণঘাতী বিপদও এড়ানো যায়। আপনারও যদি হঠাৎ বা হঠাৎ ঘাম হয়, তাহলে সতর্ক হোন। আসুন জেনে নিই হঠাৎ ঘামের অন্যান্য কারণ কী হতে পারে।

হঠাৎ ঘাম হওয়া হার্ট অ্যাটাকের লক্ষণ
ওয়েব md এই অনুসারে, আপনি যদি হঠাৎ করে স্বাভাবিকের চেয়ে বেশি ঘাম শুরু করেন, তবে এটি হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে। আপনি যদি ব্যায়াম না করেন বা তাপ খুব বেশি না হয় এবং তারপরও আপনি ঘামতে থাকেন, তবে এটি খুব বিপজ্জনক হতে পারে।

আরও পড়ুন: ইনসুলিন রেজিস্ট্যান্স ডায়াবেটিসসহ অনেক রোগের কারণ হতে পারে

নারীদের রাতে বেশি ঘাম হয়
বেশিরভাগ মহিলারা রাতে সবচেয়ে বেশি ঘামেন। এটি মেনোপজের কারণে হঠাৎ রাতে ঘাম হতে পারে। গরম অনুভব করার পাশাপাশি ঘামের ফলে হার্ট ফেইলিওর হতে পারে।

ডিমেনশিয়ার ঝুঁকিতে থাকতে পারে
অনেকেরই হঠাৎ করে ঘাম শুরু হয় তাদের চিকিৎসার কারণে। এতে ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি বেড়ে যায়। কিছু রোগী ডিমেনশিয়ার ঝুঁকিতে পাঁচগুণ বেশি।

হাইপারহাইড্রোসিসও একটি কারণ
cleveland clinic.org এর মতে, অনেক সময় অতিরিক্ত ঘাম বিপদের কারণ হয়ে দাঁড়ায়। অনেক ক্ষেত্রে হাইপারহাইড্রোসিসে আক্রান্ত ব্যক্তিদের এই সমস্যা বেশি হয়। আপনারও যদি হঠাৎ ঘামের অভিযোগ থাকে, তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া বুদ্ধিমানের কাজ হতে পারে।

আরও পড়ুন: কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে অ্যালকোহল! আপনি এই ভুল করছেন না

ট্যাগ: স্বাস্থ্য, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

প্রতিদিন সকাল ও সন্ধ্যায় 15 মিনিট রোদে বসে থাকা ব্যথা এবং প্রদাহ থেকে মুক্তি পাওয়ার সেরা উপায়।

হাইলাইট এটি ব্যথা এবং ফোলা অপসারণের সবচেয়ে কার্যকর এবং সহজ উপায়। সূর্যের রশ্মিতে উপস্থিত ইনফ্রারেড …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *