Breaking News

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে চাইলে চিনি নয় লিকোরিয়াস খান, অনেক উপকার পাবেন, জেনে নিন

নতুন দিল্লি. বর্তমান বিশ্বে ডায়াবেটিস একটি বড় সমস্যা। এ কারণে হৃৎপিণ্ড, রক্তনালী, চোখ, কিডনি ও নার্ভ সংক্রান্ত নানা ধরনের রোগ হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বব্যাপী ৪২২ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। ভারতে এর উল্লেখযোগ্য সংখ্যা রয়েছে। আসলে যখন রক্তে গ্লুকোজের পরিমাণ বাড়তে থাকে, তখনই ডায়াবেটিস রোগ হয়। এ কারণেই ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের চিনি বা চিনি এড়িয়ে চলতে হয়। অনেকে চিনির পরিবর্তে সুইটনার ব্যবহার করলেও এর অনেক পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। এমতাবস্থায় লিকোরিস হতে পারে চিনির কার্যকর বিকল্প।

লিকোরিস একটি গুল্ম জাতীয় উদ্ভিদ। আয়ুর্বেদে এর অনেক বৈশিষ্ট্য বর্ণনা করা হয়েছে। ভারতের অনেক জায়গায় এর কাণ্ডের ছাল শুকিয়ে অনেক রোগে ব্যবহার করা হয়। এটি সাধারণত দাঁত, মাড়ি এবং গলা ব্যথা প্রশমিত করতে ব্যবহৃত হয়। কিন্তু আপনার যদি ডায়াবেটিস থাকে, তাহলে চায়ে চিনি বা সুইটনারের জায়গায় লিকোরিস ব্যবহার করতে পারেন এবং এর থেকে অনেক উপকার পাওয়া যায়। এতে চায়ে শুধু মিষ্টিই আসবে না, স্বাদও হবে অসাধারন।
অনেক রোগে কার্যকর

ht
খবরে বলা হয়েছে, মদের স্বাদ ঠান্ডা। এর হজম খুব ধীর এবং স্বাদে মিষ্টি। পুষ্টিবিদ ভুবন রাস্তোগি ইনস্টাগ্রামে এর ঔষধি গুণের কথা জানিয়েছেন। ভুবন রাস্তোগি ব্যাখ্যা করেন, “মদ্যপানে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা অন্ত্রের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এছাড়াও এটি আলসার, শ্বাসকষ্ট এবং ব্যাকটেরিয়া সংক্রমণ দূর করে। যদিও তারা এটাও বলে যে অন্যান্য ঔষধি গাছের মতো লিকোরিস নিয়ে গবেষণা কম। বেশিরভাগ গবেষণা প্রাণীদের উপর করা হয়েছে। তাই এ বিষয়ে এখনই সুনির্দিষ্ট গবেষণা করা দরকার।

কত নিতে হবে

ভুবন রাস্তোগি বলেছেন যে মদ নিঃসন্দেহে ঔষধি গুণে পরিপূর্ণ, তবে এটি সীমিত পরিমাণে খাওয়া উচিত কারণ এর অতিরিক্ত পরিমাণ ক্ষতির কারণ হতে পারে। রাস্তোগির মতে, দিনে মাত্র 1 থেকে 5 গ্রাম মদ খাওয়া উচিত।

মদ্যপানের পার্শ্বপ্রতিক্রিয়া

বর্তমানে মদ প্রক্রিয়াজাত করে বাজারে বিক্রি হচ্ছে। এটি একটি অত্যধিক পরিমাণ রয়েছে. এই কারণে, এটি হার্ট সম্পর্কিত ঝুঁকি বাড়াতে পারে। তাই প্রক্রিয়াজাত মদ ব্যবহার এড়িয়ে চলতে হবে।

হিন্দি News18 হিন্দিতে ব্রেকিং নিউজ পড়তে প্রথম হোন | আজকের সর্বশেষ খবর, লাইভ খবর আপডেট, সবচেয়ে নির্ভরযোগ্য হিন্দি সংবাদ ওয়েবসাইট নিউজ 18 হিন্দি পড়ুন |

প্রথম প্রকাশিত: 11 সেপ্টেম্বর, 2022, 18:00 IST


Source link

About sarabangla

Check Also

খুব বেশি গুড় খাওয়া আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, শীতকালে এটি সাবধানে খান, জেনে নিন এর ক্ষতিকর দিকগুলো

গুড়ের পার্শ্বপ্রতিক্রিয়া: মানুষ গ্রীষ্মের চেয়ে শীতকাল বেশি পছন্দ করলেও শীত এলেই নানা ধরনের রোগও দ্রুত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *