Breaking News

ব্রহ্মাস্ত্র দিবস 10 সপ্তাহান্তে 2 বক্স অফিস সংগ্রহ তামিল তেলেগু আঞ্চলিক ভাষায় নতুন রেকর্ড তৈরি করেছে – দক্ষিণে ব্রহ্মাস্ত্র সাফল্য

হিন্দিতে ডাব করা দক্ষিণ ভারতীয় সিনেমা যেমন উত্তর ভারতীয় দর্শকদের ভালোবাসা অর্জন করে, তেমনই তামিল, তেলেগু বা অন্যান্য দক্ষিণ ভারতীয় ভাষায় ডাব করা হিন্দি সিনেমা কি শক্তিশালী ব্যবসা করতে পারে? গত এক দশক ধরে হিন্দি সিনেমায় এই প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা চলছে। এই দিকে প্রথম বড় পদক্ষেপ নিয়েছিলেন তার বাবা, প্রযোজক-পরিচালক রাকেশ রোশন সুপারস্টার হৃতিক রোশনের সুপারহিরো ছবি ‘কৃষ 3’-এ। এই ছবির পর, হৃতিক রোশনের আরেকটি ছবি ‘ওয়ার’ও হিন্দির সাথে দক্ষিণ ভারতীয় ভাষায় ডাব করা হয়েছে। আমির খানের ছবি ‘দঙ্গল’ এবং সুশান্ত সিং রাজপুতের ছবি ‘এমএস ধোনি দ্য আনটোল্ড স্টোরি’-তেও এই প্রচেষ্টা চালানো হয়েছে। কিন্তু, পরিচালক অয়ন মুখার্জির রণবীর কাপুর, আলিয়া ভাট, নাগার্জুন এবং অমিতাভ বচ্চন অভিনীত ‘ব্রহ্মাস্ত্র পার্ট ওয়ান: শিবা’ শুধুমাত্র প্রথম সপ্তাহেই নয়, দক্ষিণ ভারতীয় ভাষায় ব্যবসা করে এই সমস্ত ছবির রেকর্ড ভেঙে দিয়েছে। এটি বিশ্বের সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্রও হয়ে উঠেছে। এখন পর্যন্ত দক্ষিণ ভারতীয় ভাষায় ‘ব্রহ্মাস্ত্র পার্ট ওয়ান: শিবা’ ছবির ব্যবসার পাশাপাশি দক্ষিণ ভারতে করা এই অন্যান্য ছবির ব্যবসা সম্পর্কে আপনাকে বলি।

,কৃষ ঘ‘ প্রথম দক্ষিণ বিস্ফোরণ করেছিল

হিন্দি সিনেমায় প্রচারিত প্রথম সুপারহিরো কৃষের গল্প শুরু হয় ‘কোই মিল গ্যায়া’ ছবির মাধ্যমে। এরপর ‘ক্রিশ 2’ এবং ‘ক্রিশ 3’ ছবিটিও বক্স অফিসে দারুণ ব্যবসা করেছে। ‘ক্রিশ 4’ ছবির নির্মাণের কথা গত তিন বছর ধরে শোনা যাচ্ছে এবং আশা করা হচ্ছে আগামী বছর এই ছবির কাজ শুরু হবে। এই ফ্র্যাঞ্চাইজির প্রযোজক পরিচালক রাকেশ রোশন প্রথমবার দক্ষিণ ভারতে সুপারহিরোর সম্প্রসারণ করার সিদ্ধান্ত নেন। 2013 সালে মুক্তিপ্রাপ্ত, ‘ক্রিশ 3’ ছবিটি হিন্দির পাশাপাশি তামিল এবং তেলেগুতে ডাব এবং মুক্তি পায়। গার্হস্থ্য বক্স অফিসে মোট 244.05 কোটি টাকার ব্যবসা করা ছবিটি হিন্দিতে 231.79 কোটি রুপি, তেলেগুতে 7.74 কোটি রুপি এবং তামিল ভাষায় 4.58 কোটি রুপি ব্যবসা করেছে। সামগ্রিকভাবে, ‘কৃষ 3’ ছবিটি দক্ষিণ ভারতের উভয় প্রধান ভাষায় 12.32 কোটি রুপি আয় করেছে।

,দঙ্গল‘ দক্ষিণের আঙিনায়ও এসেছেন

‘ক্রিশ 3’ ছবির তিন বছর পর, আমির খানের ছবি ‘দঙ্গল’ এবং সুশান্ত সিং রাজপুতের ছবি ‘এমএস ধোনি দ্য আনটোল্ড স্টোরি’ও দক্ষিণ ভারতীয় ভাষায় ডাব করা হয়েছিল। ‘দঙ্গল’ ছবিটি ঘরোয়া বক্স অফিসে মোট 387.38 কোটি রুপি ব্যবসা করেছে। ফিল্মটির হিন্দি সংস্করণ তখন 374.43 কোটি রুপি, তামিল সংস্করণ 11.81 কোটি এবং তেলেগু সংস্করণ 1.14 কোটি রুপি সংগ্রহ করে। সামগ্রিকভাবে, ‘দঙ্গল’ ছবিটি দক্ষিণ ভারতীয় ভাষায় 12.95 কোটি রুপি আয় করেছে। একই বছরে, সুশান্ত সিং রাজপুতের ছবি ‘এমএস ধোনি দ্য আনটোল্ড স্টোরি’ তেলেগুতে ডাব করা হয়েছিল এবং হিন্দিতে মুক্তি পাওয়ার পর এটি এই ভাষায় প্রায় 6 কোটি রুপি আয় করেছিল।

দক্ষিণের রেকর্ড ,যুদ্ধনাম

হৃতিক রোশন হিন্দি সিনেমার সেই কয়েকজন তারকাদের মধ্যে একজন যার সারা দেশে ফ্যান ফলোয়িং রয়েছে। দক্ষিণ ভারতে ‘কৃষ 3’ ছবির সাফল্য দেখে তিন বছর আগে যশ রাজ ফিল্মসের পরিচালক ও হৃতিকের ‘ওয়ার’ ছবির প্রযোজক আদিত্য চোপড়া ছবিটি হিন্দির পাশাপাশি তামিল ও তেলেগুতে ডাবিং করে মুক্তি দেন। ছবিটি ঘরোয়া বক্স অফিসে 318.01 কোটি রুপি ব্যবসা করেছে। ফিল্মটির হিন্দি সংস্করণ তখন 303.34 কোটি রুপি, তামিল সংস্করণ 3.58 কোটি এবং তেলেগু সংস্করণ 11.09 কোটি রুপি আয় করে। এভাবে দক্ষিণ ভারতীয় ভাষায় ‘ওয়ার’ ছবির মোট আয় ছিল ১৪.৬৭ কোটি রুপি। ‘ব্রহ্মাস্ত্র পার্ট ওয়ান: শিবা’ ছবিটি মুক্তির আগে পর্যন্ত, এটি একটি হিন্দি চলচ্চিত্রের জন্য সবচেয়ে বড় রেকর্ড ছিল যেটি মুক্তির সাথে দক্ষিণ ভারতীয় ভাষায় মুক্তি পেয়েছে। যশ রাজ ফিল্মস তখন দক্ষিণ ভারতীয় ভাষায় তার এই বছর মুক্তিপ্রাপ্ত বেশিরভাগ চলচ্চিত্র ডাব এবং মুক্তি পেয়েছিল, কিন্তু এই সমস্ত ছবি বক্স অফিসে ফ্লপ হয়েছিল।

তাই ,ব্রহ্মাস্ত্র‘এক নম্বর হয়েছে

এখন ‘ব্রহ্মাস্ত্র পার্ট ওয়ান: শিবা’ ছবিটি, যা এই বছরের 9 সেপ্টেম্বর মুক্তি পেয়েছে, হিন্দি সিনেমার জন্য আবার দক্ষিণের দরজা খুলে দিয়েছে। ছবিটি মুক্তির 10 তম দিন পর্যন্ত ঘরোয়া বক্স অফিসে প্রায় 215.50 কোটি রুপি আয় করেছে। ‘ব্রহ্মাস্ত্র পার্ট ওয়ান: শিবা’ ছবিটি প্রথম সপ্তাহেই দক্ষিণ ভারতীয় ভাষায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি আয় করা ছবি ‘ওয়ার’-এর রেকর্ড ভেঙে দিয়েছে। ছবিটি প্রথম সপ্তাহে ঘরোয়া বক্স অফিসে 173.22 কোটি রুপি সংগ্রহ করেছে। এর মধ্যে হিন্দি সংস্করণের জন্য 156.40 কোটি রুপি, তেলেগু সংস্করণের জন্য 13.10 কোটি টাকা, তামিল সংস্করণের জন্য 3.68 কোটি রুপি এবং কন্নড় এবং মালায়ালম সংস্করণের জন্য 4 লাখ রুপি অন্তর্ভুক্ত রয়েছে। এভাবে প্রথম সপ্তাহে দক্ষিণ ভারতীয় ভাষায় 16.82 কোটি রুপি আয় করে ছবিটি ‘ওয়ার’ ছবির 14.67 কোটি রুপির রেকর্ড ভেঙেছে।


Source link

About sarabangla

Check Also

গুজরাট নির্বাচন 2022 এর প্রথম ধাপে শীর্ষ দশটি ধনী প্রার্থী

গুজরাটের তিন ধনী প্রার্থী – ছবি: আমার উজালা খবর শুনুন খবর শুনুন গুজরাটে, 89টি বিধানসভা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *