Breaking News

হার্টকে সুস্থ করার পাশাপাশি খেজুর পিরিয়ডের ব্যথা থেকেও মুক্তি দেয়, জেনে নিন এর ৫টি উপকারিতা

হাইলাইট

100 গ্রাম খেজুরে 314 ক্যালরি, 0.38 গ্রাম চর্বি, 80.6 গ্রাম কার্বোহাইড্রেট এবং 6.7 গ্রাম ফাইবার রয়েছে।
ডায়েটারি ফাইবার রক্তনালীতে কোলেস্টেরল শোষণ করে।

তারিখ সুবিধা: প্রতিদিন যদি একমুঠো খেজুর খাওয়া হয় তাহলে অনেক স্বাস্থ্যজনিত সমস্যা এড়ানো যায়। খেজুরে পরিপূর্ণ পুষ্টি পাওয়া যায়। খেজুরে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, ফাইবার, প্রোটিন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং কপার রয়েছে। এর পাশাপাশি এতে আয়রন ও ভিটামিনও পাওয়া যায়। নিয়মিত খেজুর খেলে শক্তি বৃদ্ধি পায়। এটি হার্টের স্বাস্থ্যের উন্নতি করে এবং নারী ও পুরুষদের মধ্যে উর্বরতা সংক্রান্ত সমস্যা দূর করে। খেজুর খেলে নিয়মিত পিরিয়ড আসে এবং পিরিয়ডের ব্যথা উপশম হয়। মেডিসিননেট এই হিসাবে, 100 গ্রাম খেজুরে 314 ক্যালরি, 214 গ্রাম প্রোটিন, 0.38 গ্রাম চর্বি, 80.6 গ্রাম কার্বোহাইড্রেট এবং 6.7 গ্রাম ফাইবার রয়েছে।

আরও পড়ুন: দুর্বল হজমের সমস্যা হলে ‘সুপার ফুড’ খেজুর খান, স্বাস্থ্যও পায় এই উপকারিতা

খেজুরের উপকারিতা

  • হৃদরোগের ঝুঁকি কমায়- খেজুরে পর্যাপ্ত পরিমাণে ডায়েটারি ফাইবার পাওয়া যায়। এটি এলডিএল অর্থাৎ খারাপ কোলেস্টেরল কমায়। ডায়েটারি ফাইবার রক্তনালীতে কোলেস্টেরল শোষণ করে। এ কারণে খেজুর হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী।
  • হজমে সাহায্য করেখেজুরে উচ্চ দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবার থাকায় এটি পরিপাকতন্ত্রের জন্য আদর্শ। খেজুর কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া এবং পরিপাকতন্ত্রের প্রদাহ প্রতিরোধ করতে পারে।
  • রক্তচাপ নিয়ন্ত্রণ করে- খেজুরে উপস্থিত পটাশিয়াম শরীর থেকে সোডিয়াম বের করে দিতে সাহায্য করে। এইভাবে, পটাসিয়াম শরীর থেকে সোডিয়াম অপসারণ করে রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এটি হৃদস্পন্দনের ভারসাম্য বজায় রাখে।
  • রক্তের অভাব যেন না হয় খেজুরে প্রচুর পরিমাণে আয়রন থাকে, যা লোহিত রক্তকণিকা উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ। উচ্চ লোহিত রক্তকণিকা উৎপাদন রক্তস্বল্পতার ঝুঁকি কমায় এবং রক্তাল্পতার সাথে সম্পর্কিত উপসর্গ যেমন ক্লান্তি এবং দুর্বলতা প্রতিরোধ করতে পারে।

5. পিরিয়ড নিয়ন্ত্রণ করে- মহিলাদের অবশ্যই খেজুর খাওয়া উচিত। অনেক গবেষণায় এটাও পাওয়া গেছে যে খেজুরে উপস্থিত উপাদান পিরিয়ডের সমস্যা দূর করে। তারিখগুলি সময়কাল নিয়ন্ত্রণ করে।

আরও পড়ুন: খেজুর আশ্চর্যজনক, ফল খেলে স্বাস্থ্য ভালো থাকবে, গাছ লাগালেই হবে ‘দরিদ্র’

ট্যাগ: স্বাস্থ্য, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

খুব বেশি গুড় খাওয়া আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, শীতকালে এটি সাবধানে খান, জেনে নিন এর ক্ষতিকর দিকগুলো

গুড়ের পার্শ্বপ্রতিক্রিয়া: মানুষ গ্রীষ্মের চেয়ে শীতকাল বেশি পছন্দ করলেও শীত এলেই নানা ধরনের রোগও দ্রুত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *