Breaking News

স্ট্যান্ডিং ডেস্ক পিঠের ব্যথা কমাতে পারে, আপনি পেতে পারেন অনেক স্বাস্থ্য সুবিধা

হাইলাইট

স্ট্যান্ডিং ডেস্ক ব্যবহার করলে রক্তে শর্করার মাত্রা কমতে পারে।
স্ট্যান্ডিং ডেস্ক পিঠের ব্যথা কমাতে সাহায্য করে।
এটি 30 মিনিটের জন্য বসা এবং 30 মিনিটের জন্য দাঁড়ানো জড়িত।

স্ট্যান্ডিং ডেস্কের স্বাস্থ্য উপকারিতা- কোমর এবং পিঠে ব্যথা, সার্ভিকাল এবং স্থূলতার মতো সমস্যাগুলি আজকাল সাধারণ হয়ে উঠেছে। বাসা থেকে কাজ এবং ডেস্ক জবের কারণে 8 থেকে 10 ঘন্টা বসে কাজ করতে হয় না চাইলেও। দীর্ঘক্ষণ বসে থাকার কারণে ছোটবেলা থেকেই মানুষ মেরুদণ্ডের সমস্যার সম্মুখীন হয়। পিঠে ব্যথা বাড়লে স্লিপ ডিস্ক ও আর্থ্রাইটিস হওয়ার আশঙ্কা থাকে। পিঠ ও কোমরের ব্যথা কমাতে স্ট্যান্ডিং ডেস্ক ব্যবহার করা যেতে পারে। স্ট্যান্ডিং ডেস্কের কারণে ল্যাপটপ বা কম্পিউটারে দাঁড়িয়ে কাজ করা হয়। এটি কোমরের চাপ কমাতেও সাহায্য করে। এর অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে, আসুন জেনে নেই সে সম্পর্কে।

স্ট্যান্ডিং ডেস্ক কি?
স্ট্যান্ডিং ডেস্ককে স্ট্যান্ড-আপ ডেস্কও বলা হয়। এটি একটি সাধারণ ডেস্ক তবে এটি বেশ উঁচু। আরামে দাঁড়িয়ে কাজ করা হয়। হেলথলাইন অনুযায়ী এটি একটি আধুনিক সামঞ্জস্যযোগ্য কাজের স্টাইল যেখানে কাজ পর্যায়ক্রমে দাঁড়িয়ে এবং বসে করা হয়। এই প্রক্রিয়ার মধ্য দিয়ে কাজ করা স্বাস্থ্যের উপকারের পাশাপাশি উত্পাদনশীলতা বৃদ্ধি করে।



স্ট্যান্ডিং ডেস্কের সুবিধা
ওজন নিয়ন্ত্রণে থাকে
দাঁড়িয়ে থাকা ওজন কমায় এবং স্থূলতার ঝুঁকি কমায়। একটি স্ট্যান্ডিং ডেস্ক ব্যবহার করে, আরও দাঁড়ানোর সুযোগ রয়েছে যা স্থূলতা কমাতে সাহায্য করতে পারে। দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকলে ক্যালোরি বার্ন হয়। দুপুরের পর দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকলে 170 ক্যালরি বার্ন হতে পারে। দাঁড়িয়ে কাজ করলে প্রতি সপ্তাহে প্রায় 1000 ক্যালোরি বার্ন হতে পারে।

চিনির মাত্রা কমাতে
ডায়াবেটিস রোগীদের বিশেষ করে স্ট্যান্ডিং ডেস্ক ব্যবহার করা উচিত। খাওয়ার পরপরই বসে কাজ করলে রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে। ডায়াবেটিস রোগীরা খাওয়ার পর দাঁড়িয়ে কাজ করলে তাদের রক্তে শর্করার মাত্রা ১১ শতাংশ কমে যেতে পারে। প্রতি মিনিটের ব্যবধানে বসে বসে কাজ করলে স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব দেখা যায়।

এটিও পড়ুন: লাল রঙের এই জিনিসগুলো একটি নয় অনেক সমস্যা দূর করতে পারে

হৃদরোগ কমাতে
যারা দীর্ঘ সময় দাঁড়িয়ে কাজ করেন তাদের হৃদরোগের ঝুঁকি কম থাকে। দীর্ঘক্ষণ বসে থাকলে রক্ত ​​সঞ্চালন কমে যায়, যার কারণে হার্টের সমস্যা বাড়তে পারে। এক ঘণ্টা ব্যায়াম করেও বসার নেতিবাচক প্রভাব কমানো যাবে না। তাই স্ট্যান্ডিং ডেস্ক ব্যবহার করা উপকারী হতে পারে।

এটিও পড়ুন: কোলেস্টেরল নিয়ন্ত্রণকারী ফল: কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে ডায়েটে রাখুন এই ৫টি ফল।

পিঠের ব্যথা কমানো যায়
ডেস্ক জব লোকদের সাধারণ অভিযোগ হল কোমর ব্যথা বা কোমর ব্যথা। সারাদিন বসে থাকলে পিঠে ব্যথা হতে পারে। যারা স্ট্যান্ডিং ডেস্কে কাজ করেন তারা পিঠের ব্যথায় উপশম পান এবং মেরুদণ্ড সংক্রান্ত রোগের ঝুঁকিও কমায়। 4 থেকে 5 সপ্তাহ ধরে দাঁড়িয়ে কাজ করে তলপেটের ব্যথা 32 শতাংশ কমানো যায়।

ট্যাগ: স্বাস্থ্য, স্বাস্থ্য সুবিধা, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

খুব বেশি গুড় খাওয়া আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, শীতকালে এটি সাবধানে খান, জেনে নিন এর ক্ষতিকর দিকগুলো

গুড়ের পার্শ্বপ্রতিক্রিয়া: মানুষ গ্রীষ্মের চেয়ে শীতকাল বেশি পছন্দ করলেও শীত এলেই নানা ধরনের রোগও দ্রুত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *