Breaking News

সাদা ভাত খেলে কি সত্যিই অকাল হার্ট অ্যাটাক হয়? জেনে নিন সত্যটা কী

হাইলাইট

গবেষণায় বলা হয়েছে যে পরিশোধিত শস্যের উচ্চ ব্যবহার অকাল করোনারি ধমনী রোগের ঝুঁকি বাড়াচ্ছে
গবেষণায় বলা হয়েছে, মিহি দানার কারণে করোনারি ধমনী পাতলা হয়ে যাচ্ছে।

অকাল হার্ট অ্যাটাক: হার্ট অ্যাটাক নিয়ে আজকাল মানুষ অনেক চিন্তিত। কম বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে অনেক সেলিব্রেটির মৃত্যুর খবর এই উদ্বেগ আরও বাড়িয়ে দিয়েছে। যদিও এটা সত্য যে সারা বিশ্বে হৃদরোগে আক্রান্ত হয়ে অল্প বয়সে মানুষের মৃত্যুর ঘটনা বাড়ছে। এর জন্য ভুল খাদ্যাভ্যাস ও ভুল জীবনযাপনকে দায়ী করছেন চিকিৎসকরা। এমন পরিস্থিতিতে সাম্প্রতিক এক গবেষণাও বিষয়টি নিশ্চিত করেছে। প্রকৃতপক্ষে, একটি সমীক্ষা বলছে যে পরিশ্রুত শস্য বা সিরিয়াল বেশি খাওয়া অকাল করোনারি আর্টারি ডিজিজ (PCAD) এর ঝুঁকি বাড়াচ্ছে। আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির গবেষকরা ইরানের মানুষের উপর এই গবেষণাটি করেছেন।

এই খুব পড়ুন, কি কোলেস্টেরল সত্য ভিতরে শরীর এর জন্য শত্রু হয়, এর সুবিধাদি জানা বিস্মিত হয় যাবে আপনি

abp গবেষণায় বলা হয়েছে, মিহি দানার কারণে ৫৫ বছরের কম বয়সী পুরুষদের এবং ৬৫ বছরের কম বয়সী মহিলাদের করোনারি ধমনী পাতলা হয়ে যাচ্ছে। অর্থাৎ হৃৎপিণ্ডে রক্ত ​​বহনকারী ধমনীগুলো পাতলা হতে শুরু করেছে, যার কারণে অকালে করোনারি আর্টারি ডিজিজ হচ্ছে। গবেষণাটি 7 অক্টোবর দুবাইতে আমেরিকান কলেজ অফ কার্ডিওলজি (ACC) এবং এমিরেটস কার্ডিয়াক সোসাইটি কংগ্রেসে উপস্থাপন করা হবে।

গোটা শস্য খাওয়া হৃদরোগের ঝুঁকি কমায়
দুদক তাদের গবেষণায় দেখেছে, বিভিন্ন ধরনের সিরিয়াল থেকে করোনারি আর্টারি ডিজিজের ঝুঁকি রয়েছে। গবেষণায়, পরিশোধিত এবং পুরো শস্যের প্রভাব অধ্যয়ন করা হয়েছিল। তবে আশ্চর্যজনকভাবে গবেষণায় আরও দেখা গেছে যে গোটা শস্য সেবনে হৃদরোগের ঝুঁকি বহুগুণ কমে যায়। পিসিএডি এমন একটি রোগ যাতে শুরুতে কোনো লক্ষণ না থাকলেও ধীরে ধীরে বুকে ব্যথা হতে থাকে। এটি ঘটে যখন ধমনীতে চর্বি জমার কারণে তারা পাতলা হতে শুরু করে। একে স্টেনোসিস বলে। এতে ধমনীর দেয়ালে লেগে থাকা চর্বি ফেটে যেতে থাকে। উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল এবং ধূমপায়ীদের অকাল হার্ট অ্যাটাকের ঝুঁকি সবচেয়ে বেশি।

পরিশোধিত শস্য কি
গবেষণার প্রধান লেখক, ইসফাহান ইউনিভার্সিটি অফ মেডিক্যাল সায়েন্সের মোহাম্মদ আমিন খাজাভি গাসকারেই তার বিবৃতিতে বলেছেন যে বিভিন্ন কারণে, লোকেরা পুরো শস্যের চেয়ে মিহি শস্য পছন্দ করে। তিনি বলেন, অর্থনৈতিক অবস্থা, আয়, চাকরি, শিক্ষা, সংস্কৃতি, বয়সসহ আরও অনেক কারণ এর জন্য দায়ী হতে পারে। পরিশোধিত শস্য ছাড়াও উচ্চ পরিমাণে চিনি, তেল খাওয়া সমান অস্বাস্থ্যকর। আস্ত শস্য বাড়িতে বা আশেপাশে ছোট মেশিনে তৈরি করা হয় যেখানে মিহি শস্য হল সেইগুলি যা বড় মিলগুলিতে নিয়ে যাওয়া হয় এবং সেখানে এই শস্যের আয়ু বাড়াতে এবং এটিকে সুন্দর দেখাতে রাসায়নিক যোগ করা হয়। এই প্রক্রিয়ায় শস্যে উপস্থিত পুষ্টি উপাদান নষ্ট হয়ে যায়।

ট্যাগ: স্বাস্থ্য, স্বাস্থ্য পরামর্শ, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

28 দিন পর কেন চোখের ড্রপ বিপজ্জনক হয়ে যায়, পুরো ঘটনা জেনে নিন ডাক্তারের কাছ থেকে, পরে ব্যবহারে সমস্যা হতে পারে

হাইলাইট ডাঃ রিচা পেয়ারে জানান, চোখের ড্রপে প্রিজারভেটিভ ব্যবহার করা হয়। তারিখের পরেও যদি চোখের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *