Breaking News

গভীর রাত পর্যন্ত জেগে থাকা অভ্যাস, তাই সাবধান! হৃদরোগসহ এসব রোগের ঝুঁকি বাড়তে পারে

হাইলাইট

কম ঘুম আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উপর গভীর প্রভাব ফেলে।
ঘুমের অভাবে ডায়াবেটিসের ঝুঁকিও অনেক বেড়ে যায়।

দেরীতে জেগে থাকার প্রভাব: এই দৌড়াদৌড়ির জীবনে মানুষের জীবনে এসেছে অনেক পরিবর্তন। ভালো ঘুম আমাদের শরীরের সুস্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যদি আমরা পর্যাপ্ত ঘুম না করি, তবে এটি কেবল আমাদের শরীরের ক্ষতি করে না বরং আমাদের পুরো রুটিনকেও প্রভাবিত করে। বিশেষজ্ঞরা সর্বদা প্রত্যেককে কমপক্ষে 7 থেকে 9 নয় ঘন্টা ঘুমানোর পরামর্শ দেন। একই সঙ্গে এক গবেষণায় এটাও উঠে এসেছে যে, যারা গভীর রাত পর্যন্ত জেগে থাকেন তাদের হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি বহুগুণ বেড়ে যায়।

দেরি করে রাত জাগলে আমাদের শরীরের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব পড়ে এবং এর ফলে আমরাও এই ধরনের রোগে আক্রান্ত হই। ওয়েবএমডি একটি গবেষণার খবর অনুসারে, এটি সামনে এসেছে যে যারা গভীর রাতে জেগে থাকেন তাদের ডায়াবেটিস এবং হৃদরোগের ঝুঁকি বেড়ে যায় কারণ তাদের মধ্যে চর্বি জমতে শুরু করে।

ঘুমের অভাবে আমরা গ্যাস্ট্রোইনটেস্টাইনালের মতো রোগেও আক্রান্ত হই, যার পরে ঠান্ডা, সর্দি, ফ্লু হওয়ার আশঙ্কাও বেড়ে যায়। ওজন বা স্থূলতা বৃদ্ধির অন্যতম কারণ হল গভীর রাত জাগা।

গবেষকরা তাদের গবেষণায় দেখেছেন যে যারা তাড়াতাড়ি ঘুম থেকে ওঠেন তারা বেশি শক্তির জন্য চর্বির উপর নির্ভরশীল এবং প্রচুর পরিমাণে চর্বিযুক্ত খাবার খান কিন্তু তারা সারাদিন সক্রিয় থাকেন যার ফলে শক্তি খরচ হয়, কিন্তু যারা দেরি করে ঘুম থেকে ওঠেন তারা রাত পর্যন্ত জেগে থাকেন। আর দেরি করে ঘুম থেকে উঠলে সারাদিনে তেমন শক্তি খরচ হয় না এবং শরীরে চর্বি জমতে থাকে। এমন পরিস্থিতিতে টাইপ-২ ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি অনেক বেড়ে যায়।

দেরি করে রাত জেগে এসব স্বাস্থ্যের ক্ষতি করে

রোগ প্রতিরোধ ক্ষমতার দুর্বলতা: কম ঘুম আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উপর গভীর প্রভাব ফেলে। পর্যাপ্ত ঘুম না হলে তা আমাদের রুটিনকে প্রভাবিত করে এবং আমাদের শরীর সংক্রামক রোগের বিরুদ্ধে লড়াইয়ে দুর্বল হয়ে পড়ে এবং তাড়াতাড়ি অসুস্থ হওয়ার ঝুঁকি বাড়ায়।

Myasthenia Gravis: Myasthenia Gravis কি? এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন অভিনেতা অরুণ বালি

হার্টের স্বাস্থ্য প্রভাবিত হয়: পর্যাপ্ত ঘুম না হওয়ার সবচেয়ে খারাপ প্রভাব পড়ে আমাদের হার্টের ওপর। যাদের ঘুম কম হয় তাদেরও হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়।

ডায়াবেটিসের ঝুঁকি: আজকাল ডায়াবেটিস একটি সাধারণ রোগ হয়ে দাঁড়িয়েছে। এর অনেক কারণ থাকতে পারে। কখনও কখনও এটি জেনেটিকালি স্থানান্তরিত হয় এবং কখনও কখনও আমরা আমাদের খারাপ জীবনধারার কারণে এটি দ্বারা প্রভাবিত হই। পর্যাপ্ত ঘুম না হওয়ার কারণে চিনির মাত্রা বেড়ে যায়।

রক্তচাপ: ঘুমের অভাবে রক্তচাপের সমস্যাও বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। উচ্চ রক্তচাপও হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

অ্যাজমার প্রকারভেদ: কোন হাঁপানি বেশি বিপজ্জনক, জেনে নিন এর সব ধরন

বিষণ্নতা সমস্যা: ঘুমের সমস্যা কখনোই বিষণ্নতার কারণ নয়, তবে ঘুম না হলে বিষণ্নতা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। ঘুমের অভাবে অনেক ধরনের মানসিক ব্যাধিও দেখা দেয়। দীর্ঘক্ষণ জেগে থাকলে বিষণ্ণতার অনুভূতি হয়।

ট্যাগ: ডায়াবেটিস, স্বাস্থ্য, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

প্রতিদিন সকাল ও সন্ধ্যায় 15 মিনিট রোদে বসে থাকা ব্যথা এবং প্রদাহ থেকে মুক্তি পাওয়ার সেরা উপায়।

হাইলাইট এটি ব্যথা এবং ফোলা অপসারণের সবচেয়ে কার্যকর এবং সহজ উপায়। সূর্যের রশ্মিতে উপস্থিত ইনফ্রারেড …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *