Breaking News

আপনি কি Ms Excel ব্যবহার করে বিরক্ত, আজই এই বিকল্প শীটগুলি ব্যবহার করুন

হাইলাইট

ছাত্র হোক, চাকরিজীবী হোক বা শিল্পপতি, সবাই এমএস এক্সেল ব্যবহার করে।
আপনি যদি MS Excel নিয়ে বিরক্ত হন, তাহলে আপনি Google Sheets ব্যবহার করতে পারেন।
এছাড়াও, জোহো শীট এমএস এক্সেলের একটি ভাল বিকল্প।

নতুন দিল্লি. আজ, স্প্রেডশীটগুলি সর্বত্র ব্যবহৃত হয়, আপনি একটি কোম্পানিতে কাজ করেন বা ব্যবসা করেন। আপনি সর্বত্র স্প্রেডশীট প্রয়োজন. পুরানো বছরের ডেটা সংগঠিত করা, বিশ্লেষণ করা, পূর্বাভাস দেওয়া বা ভিজ্যুয়ালাইজ করা যাই হোক না কেন, স্প্রেডশীটগুলি সর্বত্র কার্যকর। এই সবের জন্য, আপনি আজকের সময়ে সবচেয়ে বেশি MS Excel ব্যবহার করেন। আপনি একজন ছাত্র, চাকরি বা ব্যবসা করছেন না কেন, আপনি শুধুমাত্র MS Excel ব্যবহার করেন।

কিন্তু কিছু লোক নমনীয়তার অভাব, ডেটা সুরক্ষার অভাব এবং বহনযোগ্যতার কারণে এমএস এক্সেলকে অপ্রচলিত বলে মনে করে। যাইহোক, এক্সেলের নতুন সংস্করণে অনেক সমস্যা সমাধান করা হয়েছে। কিন্তু MS Excel এর সাবস্ক্রিপশনের জন্য আপনাকে 5000 টাকা পর্যন্ত খরচ করতে হতে পারে। তবে আপনাকে আতঙ্কিত হওয়ার দরকার নেই কারণ বাজারে এক্সেলের অনেক বিকল্প রয়েছে। কিছু সস্তা এবং কিছু আপনি সমস্ত বৈশিষ্ট্য সহ বিনামূল্যে ব্যবহার করতে পারেন।

1. গুগল শীট
গুগল শীট এমএস এক্সেলের একটি ভাল বিকল্প। আপনার যদি একটি Google অ্যাকাউন্ট থাকে তবে আপনি এটি খুব সহজেই ব্যবহার করতে পারেন। Google পত্রক আপনাকে Excel এর মতো একই বৈশিষ্ট্য দেয়। এছাড়াও এটা একেবারে বিনামূল্যে. Google শীট ফাইলগুলি ক্লাউডে সংরক্ষিত হয় যা এটিকে বহনযোগ্য করে তোলে এবং একই সাথে একাধিক ডিভাইসে ব্যবহার করা যেতে পারে। এটির সাহায্যে, আপনি যেকোন ডেটাতে একসাথে কাজ করতে পারেন এবং সহজেই যে কারো সাথে শেয়ার করতে পারেন।

আরও পড়ুন- এই 5টি শক্তিশালী মেসেজিং অ্যাপগুলি হোয়াটসঅ্যাপের মতোই, চ্যাট করার জন্য দুর্দান্ত বৈশিষ্ট্যগুলি উপলব্ধ

2. জোহো শীট
জোহো শীট এমএস এক্সেলের একটি ভাল বিকল্প। এটি Google পত্রকের মতো ক্লাউড ভিত্তিক, যা আপনি একসাথে একাধিক ডিভাইসে অ্যাক্সেস করতে পারেন। কিন্তু এর সীমা মাত্র 25 জন পর্যন্ত, মানে আপনি একবারে একটি ফাইলে মাত্র 25 জনের সাথে সংযোগ করতে পারবেন। জোহো শীটের বৈশিষ্ট্যগুলি এক্সেলের মতোই। এটি একটি স্মার্ট ইউজার ইন্টারফেস দেয় যা মানুষের পক্ষে এটিতে কাজ করা খুব সহজ করে তোলে। এটি এক্সেলের সকল ফরম্যাট সমর্থন করে।

3. স্মার্টশীট
স্মার্টশিটও এমএস এক্সেলের একটি ভালো বিকল্প। স্মার্টশিটের বিশেষত্ব হল এর প্রকল্প ব্যবস্থাপনা বৈশিষ্ট্য। এটিতে গ্যান্ট চার্ট, ফাইল শেয়ারিং এবং সহযোগিতা বৈশিষ্ট্য রয়েছে। স্মার্টশিট এক্সেলের একটি সস্তা বিকল্পও। এটি ব্যবহারকারীদের জন্য একটি বিনামূল্যে ট্রায়াল উপলব্ধ আছে. বিনামূল্যে ট্রায়াল শেষ হওয়ার পরে, আপনি এটির সদস্যতা কিনতে পারেন।

আরও পড়ুন- একটি স্বাস্থ্যকর জীবনযাপন শুরু করতে চান, আপনি এই অ্যাপগুলি ব্যবহার করতে পারেন

4. WPS স্প্রেডশীট
WPS স্প্রেডশীট অনলাইন অফিস টুলের একটি অংশ। আপনি এটির বিনামূল্যে সংস্করণ ব্যবহার করতে পারেন পাশাপাশি আপনি এটি প্রিমিয়াম সংস্করণে আপগ্রেড করতে পারেন। প্রিমিয়াম সংস্করণে আপগ্রেড করতে, আপনাকে এটিতে সদস্যতা নিতে হবে।

উইন্ডোজ, ম্যাক, লিনাক্স এবং অ্যান্ড্রয়েডের মতো প্রায় সব অপারেটিং সিস্টেমে WPS কাজ করে। WPS স্প্রেডশীটও ক্লাউড ভিত্তিক, তাই আপনি ক্লাউডে এর সমস্ত তথ্য ব্যাক আপ রাখতে পারেন এবং যে কারো সাথে শেয়ার করতে পারেন। এটি অফিস সরঞ্জামগুলির সমস্ত বিন্যাস সমর্থন করে।

আরও পড়ুন- অ্যামাজন স্মার্টফোন আপগ্রেড ডেস সেল ঘোষণা করা হয়েছে, ব্র্যান্ডেড স্মার্টফোনগুলি 40% ডিসকাউন্টে উপলব্ধ

5. কুইপ
কুইপ এমএস এক্সেলের একটি খুব ভাল বিকল্প। এটিতে 400 টিরও বেশি বৈশিষ্ট্য রয়েছে যা কোনও প্রকল্পে ভালভাবে কাজ করতে সহায়তা করে। এই সফ্টওয়্যারটি আপনাকে একই প্রকল্পে একই সাথে একাধিক লোক কাজ করার অনুমতি দেয়। এটিতে আরও কিছু বৈশিষ্ট্য রয়েছে যেমন চ্যাট এবং সহযোগিতা, ক্রস-ডিভাইস অ্যাক্সেস ইত্যাদি। Quip এর একটি ট্রায়াল সংস্করণ উপলব্ধ রয়েছে যা আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারেন এবং আপনি চাইলে এতে সদস্যতা নিতে পারেন।

6. মাইক্রোসফট অফিস এক্সেল অনলাইন
আপনি যদি এমএস এক্সেল ব্যবহার করার জন্য এটি কিনতে না চান তবে এর অনলাইন সংস্করণটিও একটি ভাল বিকল্প। এমএস এক্সেল অনলাইন একটি ক্লাউড ভিত্তিক প্রোগ্রাম যা আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারেন।

এটি আপনাকে MS Excel এর সমস্ত বৈশিষ্ট্য দেয়। এটি ব্যবহার করতে, আপনাকে আপনার ব্রাউজারে এর এক্সটেনশন ডাউনলোড করতে হবে। এর জন্য আপনার একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট থাকতে হবে কারণ এটি OneDrive-এ অর্থাৎ Microsoft এর ক্লাউড সংস্করণে সমস্ত ডেটা রাখে।

ট্যাগ: অ্যাপস, টেক নিউজ হিন্দি, টেক নিউজ হিন্দিতে, প্রযুক্তি


Source link

About sarabangla

Check Also

Oppo A58 5G স্মার্টফোনে পাবেন 50MP ক্যামেরা, ছবি দেখে আপনিও কেনার সিদ্ধান্ত নেবেন

কানেক্টিভিটি ফিচার: ফোনে কানেক্টিভিটির জন্য ডুয়াল সিম, 5জি, ডুয়াল ব্যান্ড ওয়াইফাই, ব্লুটুথ 5.3, জিএনএসএস এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *