Breaking News

বায়ু দূষণ কীভাবে আপনার ফুসফুসকে প্রভাবিত করে, জেনে নিন বিশেষ কিছু বিষয়

হাইলাইট

বায়ু দূষণের কারণে ফুসফুসের ক্যান্সারের মতো রোগের ঝুঁকি রয়েছে।
বায়ু দূষণ শিশুদের হাঁপানি এবং সিওপিডির মতো সমস্যা সৃষ্টি করতে পারে।
দূষিত বায়ু বৃদ্ধ এবং গর্ভবতী মহিলাদের জন্য মারাত্মক।

ফুসফুসের উপর বায়ু দূষণের প্রভাব: পরিবেশ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ব্যক্তির স্বাস্থ্যের সাথে সম্পর্কিত। একটি ভালো বা দূষণমুক্ত পরিবেশ শুধুমাত্র প্রকৃতি ও পৃথিবীর জন্যই নয়, এখানে বসবাসকারী সকল প্রাণী ও মানুষের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ, এই বায়ু দূষণের পরও আজকাল জলদূষণ এবং শব্দ দূষণ পরিবেশের একটি বড় অংশ হয়ে দাঁড়িয়েছে। আজ, বিশ্বের বৃহত্তম এবং উন্নত দেশ হোক বা ছোট এবং উন্নয়নশীল দেশ, দূষণ সর্বত্র সাধারণ হয়ে উঠেছে। অনেক ধরনের দূষণের শীর্ষে উঠে আসে বায়ু দূষণের নাম, যা একজন মানুষকে মারাত্মক অসুস্থ করার ক্ষমতা রাখে। এর সবচেয়ে খারাপ প্রভাব পড়ে ফুসফুসে, তা ছাড়া চোখ, ত্বক এবং শরীরের অন্যান্য অঙ্গও বায়ু দূষণের খারাপ প্রভাবে ভুগতে থাকে। চলুন জেনে নেওয়া যাক, বায়ু দূষণ ফুসফুসে কীভাবে এবং কতটা প্রভাব ফেলে।

ফুসফুসের উপর বায়ু দূষণের প্রভাব
OnlyMyHealth.com অনুযায়ী বায়ু দূষণ মানে বাতাসের গুণমান খারাপ হওয়া, দূষিত বাতাসে নাইট্রোজেন অক্সাইড এবং SO2 থাকে যা ফুসফুসের ক্যান্সারের মতো সমস্যা তৈরি করতে পারে। যানবাহন ও কলকারখানার ধোঁয়া এই দূষণ বাড়ার পাশাপাশি এই রোগের ঝুঁকি বাড়ায়।

বায়ু দূষণ শিশুদের একটি বড় সমস্যা হতে পারে। শিশুরা শৈশবকাল থেকেই দূষণের সংস্পর্শে আসুক বা কখনও কখনও দূষিত বায়ুর সংস্পর্শে আসুক, সকলেই হাঁপানি, নিউমোনিয়া, ফুসফুসের জ্বালা এবং দীর্ঘস্থায়ী অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) এর মতো শ্বাসযন্ত্রের সমস্যা হওয়ার ঝুঁকিতে রয়েছে।
গর্ভাবস্থায় বায়ু দূষণ নারী এবং তাদের শিশুদের জন্য মারাত্মক হতে পারে। এ কারণে শিশুর অকাল প্রসবের সম্ভাবনা থাকে, শিশু দুর্বল হয়ে পড়ে এবং শৈশব থেকেই হাঁপানির শিকার হতে পারে।
বিশেষজ্ঞদের মতে, বায়ু দূষণের কারণে নন-অ্যালার্জিক রাইনাইটিস, সাইনোসাইটিস, নাকে চুলকানি, শ্বাসকষ্ট এবং ঘন ঘন হাঁচির মতো ছোট-বড় নানা সমস্যা দেখা দেয়।
বায়ু দূষণ বয়স্ক ব্যক্তিদের হাঁপানি, ব্রঙ্কাইটিস এবং সিওপিডি হতে পারে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে এবং শরীরও কাজ করতে পারে না, এমন পরিস্থিতিতে দূষিত বাতাসে শ্বাস নেওয়া বড় সমস্যা হয়ে দাঁড়াতে পারে।

আরও পড়ুন: ঘুম আসছে না নিয়ে চিন্তিত? এই আয়ুর্বেদিক ঘরোয়া উপায়গুলো মেনে চলুন, উপকার পাবেন

এটিও পড়ুন: গভীর রাতে ক্ষুধার্ত? এই খাবারগুলো খেলে পুষ্টি পাবেন

ট্যাগ: স্বাস্থ্য, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

খুব বেশি গুড় খাওয়া আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, শীতকালে এটি সাবধানে খান, জেনে নিন এর ক্ষতিকর দিকগুলো

গুড়ের পার্শ্বপ্রতিক্রিয়া: মানুষ গ্রীষ্মের চেয়ে শীতকাল বেশি পছন্দ করলেও শীত এলেই নানা ধরনের রোগও দ্রুত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *