Breaking News

সিম নেওয়া ও ব্যাংক অ্যাকাউন্ট খোলার নিয়ম বদলে যাবে, কেন কঠোর পদক্ষেপ নিচ্ছে সরকার?

হাইলাইট

গত কয়েক বছরে ব্যাংকে জালিয়াতির ঘটনা দ্রুত বেড়েছে।
জাল কাগজপত্রে মোবাইল সিম নিয়েও অনেক ব্যবহার করা হচ্ছে।
সরকার এখন অ্যাকাউন্ট খোলার নিয়ম কড়া করতে চলেছে।

নতুন দিল্লি. দেশে অনলাইন জালিয়াতির ক্রমবর্ধমান ঘটনা রোধে সরকার এখন কিছু কঠোর পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে। সরকার একটি নতুন সিম কার্ড প্রদান এবং একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার নিয়ম আরও কঠোর করতে পারে। সরকারের উদ্দেশ্য হল মোবাইল সিম নেওয়া এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার সাথে সম্পর্কিত সমস্ত তথ্য পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করা, যাতে অন্য কোনও ব্যক্তির নথি এই দুটি উদ্দেশ্যে ব্যবহার করা না যায়।

সিএনবিসি ভয়েস একটি রিপোর্ট অনুসারে, টেলিকম অপারেটর এবং ব্যাঙ্কগুলির জন্য গ্রাহকের শারীরিক যাচাইকরণ বাধ্যতামূলক করা হতে পারে। বর্তমানে, যখনই কেউ একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন্য এবং একটি সিম পাওয়ার জন্য একটি আবেদন করে, এটি অনলাইন ই-কেওয়াইসির মাধ্যমে আধার থেকে বিশদ নিয়ে যাচাই করা হয়। একই সময়ে, কোম্পানিগুলির অ্যাকাউন্টও শুধুমাত্র ইনকর্পোরেশন সার্টিফিকেট দিয়ে খোলা হয়।

আরও পড়ুন- লভ্যাংশ থেকে উপার্জনের জন্য প্রস্তুত হন, ডাবর 250% লভ্যাংশের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করেছে

প্রতারণা বেড়েছে
গত কয়েক বছরে ব্যাংকে জালিয়াতির ঘটনা দ্রুত বেড়েছে। এ ছাড়া জাল কাগজপত্রে মোবাইল সিম নিয়ে তা অপরাধমূলক কর্মকাণ্ডে অনেকটাই ব্যবহার করা হচ্ছে। সহজে সিম কার্ড পাওয়া এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার কারণে এমনটা হচ্ছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) একটি রিপোর্ট অনুসারে, 2021-22 সালে ব্যাঙ্ক জালিয়াতির ঘটনায় জড়িত পরিমাণ 41,000 কোটি টাকা ছিল।

এখন কি হবে?
সিএনবিসি আওয়াজ সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, সরকার এখন একটি নতুন সিম কার্ড প্রদান এবং একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়ায় পরিবর্তন করার প্রস্তুতি নিচ্ছে। এখন কেওয়াইসি নিয়ম কড়া করার কথা ভাবছে সরকার। এর আওতায় সরকার গ্রাহকের ফিজিক্যাল ভেরিফিকেশন বাধ্যতামূলক করতে পারে। এর মানে হল একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা এবং একটি মোবাইল সিম নেওয়ার সুবিধা, যা বর্তমানে আধার যাচাইকরণের মাধ্যমে দেওয়া হচ্ছে, বন্ধ হয়ে যেতে পারে।

মিটিং শেষ
সরকার শীঘ্রই টেলিকম অপারেটর এবং ব্যাঙ্কগুলিকে নতুন নিয়ম কার্যকর করতে বলতে পারে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে অর্থ ও টেলিকম মন্ত্রণালয়ের সঙ্গে পর্যালোচনা বৈঠকও করেছে। বৈঠকে এ সিদ্ধান্তের রোডম্যাপ নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

ট্যাগ: ব্যাংক, ব্যাংক হিসাব, ব্যাংকিং, হিন্দিতে ব্যবসার খবর, মুঠোফোন, অনলাইন ব্যবসা, ব্যক্তিগত মূলধন, সিম কার্ড র‌্যাকেট, টেক নিউজ হিন্দিতে


Source link

About sarabangla

Check Also

IRCTC ট্যুর প্যাকেজ: বাজেটে কাশ্মীরের সুন্দর উপত্যকা ঘুরে দেখুন, IRCTC নিয়ে এল সেরা অফার

হাইলাইট IRCTC-এর প্যাকেজের মাধ্যমে আপনি পাহাড়ের সুন্দর দৃশ্য দেখতে পারবেন। এই এয়ার ট্যুর প্যাকেজটি সম্পূর্ণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *