Breaking News

ভাল খবর ! আলু খাওয়া স্বাস্থ্যের ক্ষতি করে না, গবেষণায় উঠে এসেছে

হাইলাইট

আলু স্বাস্থ্যের জন্য ততটা ক্ষতিকর নয় যতটা মানুষ বুঝে।
আলু উচ্চ মানের কার্বোহাইড্রেট, ভিটামিন সি এবং ফাইবার সমৃদ্ধ।

আলু জিস্বাস্থ্যের জন্য ood: আপনি যদি আলু খেতে পছন্দ করেন কিন্তু আপনার স্বাস্থ্য এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে আলু খাওয়া এড়িয়ে চলেন, তাহলে আপনার জন্য একটি সুখবর রয়েছে। একটি নতুন গবেষণায় দেখা গেছে যে আলু স্বাস্থ্যের জন্য ততটা ক্ষতিকর নয় যতটা আমরা বুঝি। এটা খায় না মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিবেদন অনুযায়ী বোস্টন বিশ্ববিদ্যালয় জার্নাল অব নিউট্রিশনাল সায়েন্সের গবেষকরা এ তথ্য জানিয়েছেন। গবেষণায় 30 বছরের বেশি বয়সী 2,523 জন লোক জড়িত। তারা অংশগ্রহণকারীদের খাদ্যাভ্যাস এবং স্বাস্থ্যের মূল্যায়ন করে, আলু নিয়মিত খাওয়ার ফলে সুস্থ মানুষের কার্ডিওমেটাবলিক স্বাস্থ্যের উপর কতটা বিরূপ প্রভাব ফেলতে পারে তা বোঝার জন্য। এ বিষয়ে বিস্তারিত জেনে নিন।

গবেষণায় কী পাওয়া গেল?
এই গবেষণায় দেখা গেছে যে চার বা ততোধিক কাপ সাদা আলু বা মিষ্টি আলু খাওয়ার কোন ক্ষতি নেই – তা ভাজা বা না ভাজা। উচ্চ রক্তচাপ এবং ডিসলিপিডেমিয়ার মতো স্বাস্থ্য সমস্যার সাথেও এর সরাসরি সম্পর্ক ছিল না। এছাড়াও, যারা ভাজা আলু খেয়েছেন তাদের বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কম ছিল। যাইহোক, এটি পাওয়া গেছে যখন তারা লাল মাংসের পরিবর্তে এটি খেয়েছিল এবং শারীরিকভাবে সক্রিয় ছিল। এটি করার ফলে তাদের টাইপ 2 ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা 24% কম এবং উচ্চতর ট্রাইগ্লিসারাইড হওয়ার সম্ভাবনা 26% কম ছিল।

আরও পড়ুন: বয়স অনুযায়ী মহিলাদের কোন ভিটামিন ও মিনারেলের প্রয়োজন হয়, জেনে নিন এখানে

কিভাবে গবেষণা করা হয়েছে?
2022 সালের সেপ্টেম্বরে প্রকাশিত এই গবেষণায়, গবেষকরা প্রকৃতপক্ষে 1971 সালে অংশগ্রহণকারীদের প্রায় 70% থেকে ডেটা সংগ্রহ করা শুরু করেছিলেন এবং পরবর্তী বছরগুলিতেও তা অব্যাহত ছিল। গবেষণায় দেখা গেছে মানুষ কত এবং কী ধরনের আলু খেয়েছে। উদাহরণস্বরূপ, সাদা আলু এবং মিষ্টি আলু। এটি পাওয়া গেছে যে লোকেরা 36% বেকড আলু, 28% ভাজা আলু, 14% ম্যাশড আলু এবং 9% সেদ্ধ করে খেয়েছিল।

আলু খাওয়ার উপকারিতা
-ডিজে ব্লাটনার (আরডিএন, সিএসএসডি, এবং দ্য ফ্লেক্সিটারিয়ান ডায়েটের লেখক) বলেছেন যে আলু ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ বা উচ্চ ট্রাইগ্লিসারাইডের ঝুঁকি বাড়ায় না কারণ আলু একটি অপ্রক্রিয়াজাত খাবার।
আলু এমন একটি সবজি যা উচ্চ মানের কার্বোহাইড্রেট এবং ফাইবার সমৃদ্ধ।
এক কাপ আলুতে প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে যা পেশী, হৃদযন্ত্র এবং স্নায়ুতন্ত্রের সঠিক কার্যকারিতার জন্য যথেষ্ট।
আলু ভিটামিন সি-এর একটি চমৎকার উৎস যা কোষের ক্ষতি প্রতিরোধে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে।

আরও পড়ুন: গাউট এবং কিডনির ক্ষতি এড়াতে এই 5টি খাবার এড়িয়ে চলুন

ব্যবহারবিধি
আমেরিকান ডায়েটারি গাইডলাইন অনুযায়ী, আমাদের প্রতিদিন কমপক্ষে 2.5 কাপ সবজি এবং প্রতি সপ্তাহে পাঁচ কাপ স্টার্চি সবজি খাওয়া উচিত। যাইহোক, একটি সুষম খাবার হিসাবে আলু ব্যবহার করতে, আপনি এটিকে মাখন, পনির ক্রিমের মতো ক্লাসিক আলু টপিং হিসাবেও খেতে পারেন। তবে কম মশলা দিয়ে ব্যবহার করলে ভালো হবে। এ ছাড়া আলু ইত্যাদির সঙ্গে প্রচুর শাকসবজি খান।

ট্যাগ: ডায়াবেটিস, স্বাস্থ্য, স্বাস্থ্যকর খাবার, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

খুব বেশি গুড় খাওয়া আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, শীতকালে এটি সাবধানে খান, জেনে নিন এর ক্ষতিকর দিকগুলো

গুড়ের পার্শ্বপ্রতিক্রিয়া: মানুষ গ্রীষ্মের চেয়ে শীতকাল বেশি পছন্দ করলেও শীত এলেই নানা ধরনের রোগও দ্রুত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *