Breaking News

EWS সংরক্ষণ: বেসরকারী এবং ব্যবসায়িক খাত কি প্রভাবিত হবে, একটি বিস্তারিত প্রতিবেদন পড়ুন

হাইলাইট

এই সংরক্ষণ অর্থনৈতিকভাবে দুর্বল অংশের জন্য।
যাদের পরিবারের বার্ষিক আয় আট লাখ টাকার কম।
যাদের কৃষিজমি ৫ একরের কম।

নতুন দিল্লি. সোমবার বড় সিদ্ধান্ত দিল সুপ্রিম কোর্ট। এই সিদ্ধান্তে, শীর্ষ আদালত অর্থনৈতিক ভিত্তিতে সাধারণ শ্রেণীর লোকদের 10 শতাংশ সংরক্ষণ দেওয়ার সংবিধানের সংশোধনী বহাল রেখেছে। যদিও এই সংশোধনী শুধুমাত্র শিক্ষা ও সরকারি চাকরিতে সংরক্ষণের কথা বলে, কিন্তু একই সঙ্গে নানা প্রশ্নও উঠছে। এই রিজার্ভেশন থেকে কে সঠিকভাবে উপকৃত হবে, তার মতো বেসরকারি ক্ষেত্রেও কি এর প্রভাব পড়বে, বিশেষ করে চাকরিতে।

একই সময়ে, আরেকটি বড় প্রশ্ন যা সামনে রয়েছে তা হল এই সংরক্ষণ কোন ভাবেই ব্যবসায়িক ক্ষেত্র বা এর সাথে সম্পর্কিত কার্যক্রমকে প্রভাবিত করতে পারে কিনা। এই সব প্রশ্নের উত্তর পাবেন এই বিশেষ প্রতিবেদনে।

আগে সিদ্ধান্ত বুঝে নিন…
সহজ ভাষায়, এই সংরক্ষণ সেই সমস্ত লোকদের জন্য যারা আর্থিকভাবে দুর্বল অর্থাৎ যাদের পারিবারিক আয় 8 লাখ টাকার কম। যদিও এই বিভাগটি ইতিমধ্যে সংরক্ষিত 50 শতাংশের আওতায় আসবে, তবে বাকি 50 শতাংশ স্পর্শ করা হয়নি।

কতজন উপকৃত হবে
IHDS (Indian Human Development Survey) 2012 অনুসারে, ভারতে সাধারণ শ্রেণীর জনসংখ্যা মোট আনুমানিক 27.3 শতাংশ। এখন এর মধ্যে মাত্র ২ দশমিক ২৮ শতাংশ অগ্রগামী জাতি যাদের আয় ৮ লাখ টাকার বেশি। এখন আমরা যদি অন্যভাবে দেখি, তাহলে ২৫ শতাংশের বেশি মানুষ এই সংরক্ষণের আওতায় আসবে। যদিও সময়ের সাথে সাথে এর কিছু পরিবর্তন সম্ভব, তাই আজকের প্রেক্ষাপটে এই চিত্রটি কিছুটা পরিবর্তন হতে পারে।

এখন বেসরকারি খাতের কথা
বেসরকারি চাকরির ক্ষেত্রেও ১০ শতাংশ সংরক্ষণের সুবিধা পাওয়া যাবে কিনা তা নিয়েও মানুষের মনে একটা বড় প্রশ্ন রয়েছে। তাই সোজা উত্তর হল না। শুধুমাত্র সরকারি চাকরিতেই এই সংরক্ষণের সুবিধা পাওয়া যাবে।

এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের আইনজীবী বিরাগ গুপ্ত বলছেন, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের পর ইডব্লিউএস আইনের স্বীকৃতির কারণে বেসরকারি খাতেও এর প্রভাব দেখা যাবে। বেসরকারী কলেজ এবং অনুদানবিহীন শিক্ষা প্রতিষ্ঠানগুলিতেও EWS সংরক্ষণ প্রয়োগ করা হবে। বেসরকারী সেক্টরের চাকরিতে EWS সংরক্ষণ কার্যকর করার জন্য আইনে কোনও বিধান নেই। কিন্তু হরিয়ানা সহ অনেক রাজ্যে আঞ্চলিক ভিত্তিতে বেসরকারি খাতে সংরক্ষণের জন্য একটি আইন করা হয়েছে। অতএব, সামনের দিকে, অর্থনৈতিক ভিত্তিতে বেসরকারি খাতের চাকরিতে সংরক্ষণের দাবি উঠতে পারে।

ব্যবসায়িক খাতে প্রভাব
বর্তমান সিদ্ধান্ত এবং এর আগে করা রিজার্ভেশনের সংশোধনী দেখলে মনে হয় না এর সঙ্গে ব্যবসায়িক খাতের কোনো সম্পর্ক আছে। যাইহোক, দীর্ঘমেয়াদে, এই সংরক্ষণের কারণে দেশে যা কিছু নেতিবাচক বা ইতিবাচক পরিবর্তন ঘটবে না কেন, প্রতিটি সেক্টরে অবশ্যই তার কিছু প্রভাব পড়বে। তবে এ বিষয়ে শিগগিরই কোনো সিদ্ধান্তে পৌঁছানো যাচ্ছে না।

EWS রিজার্ভেশন, অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগ, সুপ্রিম কোর্ট, চাকরিতে রিজার্ভেশন, প্রাইভেট চাকরিতে রিজার্ভেশন, শিক্ষায় রিজার্ভেশন, obc থেকে রিজার্ভেশন, sc/st-এ রিজার্ভেশন, ews, ব্যবসায়িক ক্ষেত্র, ব্যবসায়িক খবর, কেন্দ্রীয় সরকার, অর্থনৈতিক ভিত্তিতে সংরক্ষণ, EWS অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগে সংরক্ষণ, সুপ্রিম কোর্ট, সর্বোচ্চ আদালতের সিদ্ধান্ত, চাকরিতে সংরক্ষণ, বেসরকারি চাকরিতে সংরক্ষণ, শিক্ষায় সংরক্ষণ, ওবিসি সংরক্ষণ, SC/ST সংরক্ষণ, EWS, ব্যবসায়িক সেক্টর, ব্যবসায়িক সংবাদ, কেন্দ্রীয় সরকার, হিন্দি সংবাদ

এখন কিছু সাধারণ তথ্য
এত কিছুর পর এই ক্যাটাগরিতে আসা সবার মনে আরেকটি বড় প্রশ্ন হল EWS সার্টিফিকেট তৈরি করা নিয়ে। এটি একটি খুব সহজ প্রক্রিয়া এবং এর জন্য আপনাকে ন্যাশনাল গভর্নমেন্ট সার্ভিস পোর্টাল থেকে EWS সার্টিফিকেট ফর্ম ডাউনলোড করতে হবে। এই ফর্মটি পূরণ করার পরে, আপনাকে তেহলিতে পাটোয়ারী বা লেখপালের কাছে ফর্মটি জমা দিতে হবে। এর পরে, এটি সমস্ত যাচাইকরণ এবং স্ট্যাম্পিংয়ের জন্য তহসিলদারের কাছে যাবে। আপনার সমস্ত তথ্য সঠিক হলে 21 দিনের মধ্যে আপনি EWS ক্যাটাগরির সার্টিফিকেট পাবেন। এই শংসাপত্রটি এক বছরের জন্য বৈধ হবে এবং প্রতি বছর নবায়ন করতে হবে।

ট্যাগ: রিজার্ভেশন, চাকরিতে রিজার্ভেশন, সর্বোচ্চ আদালত


Source link

About sarabangla

Check Also

IRCTC ট্যুর প্যাকেজ: বাজেটে কাশ্মীরের সুন্দর উপত্যকা ঘুরে দেখুন, IRCTC নিয়ে এল সেরা অফার

হাইলাইট IRCTC-এর প্যাকেজের মাধ্যমে আপনি পাহাড়ের সুন্দর দৃশ্য দেখতে পারবেন। এই এয়ার ট্যুর প্যাকেজটি সম্পূর্ণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *