Breaking News

বিশ্ব COPD দিবস 2022: জেনে নিন কেন এবং কখন বিশ্ব ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ দিবস পালন করা হয়

হাইলাইট

এই বছর 16 নভেম্বর সিওপিডি দিবস পালিত হবে।
এই রোগে ফুসফুসের ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়তে পারে।
COPD এর সমস্যা সময়ের সাথে সাথে বাড়তে পারে।

বিশ্ব ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ দিবস: ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি এমন একটি সমস্যা, যা ফুসফুস থেকে বায়ুপ্রবাহে বাধা সৃষ্টি করতে পারে। ক্রমবর্ধমান বায়ু দূষণ ও ধোঁয়ার কারণে নানা ধরনের শ্বাসকষ্ট জনিত সমস্যায় ভুগছে। এর মধ্যে একটি হল ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ অর্থাৎ সিওপিডি। এটি প্রগতিশীল ফুসফুসের রোগ হিসাবেও পরিচিত। সময়ের সাথে সাথে এই রোগ বাড়তে পারে। সিওপিডিতে আক্রান্ত ব্যক্তিদের হৃদরোগ এবং ফুসফুসের ক্যান্সারের মতো অবস্থার সম্মুখীন হতে হতে পারে। তবে সময়মতো এই রোগের চিকিৎসা করা গেলে রোগী সম্পূর্ণ সুস্থ হতে পারে। বিশ্ব ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি দিবস প্রতি বছর নভেম্বর মাসের তৃতীয় বুধবার COPD সম্পর্কিত তথ্য দিতে এবং চিকিৎসা সম্পর্কে মানুষকে সচেতন করতে পালিত হয়। এ বছর থেকে দিবসটি পালিত হবে ১৬ নভেম্বর অর্থাৎ বুধবার।

COPD কি?
সিওপিডি মানে ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ। যখন ফুসফুসের মাধ্যমে বায়ুপ্রবাহে বাধা সৃষ্টি হয়, তখন এই বিপজ্জনক ফুসফুসের অবস্থা সিওপিডি নামে পরিচিত। এই সমস্যার সময় ফুসফুসের শ্বাসনালী সংকুচিত হয়ে যায়, যার কারণে শ্বাস নিতে অসুবিধা হতে পারে বা অন্যান্য কাজ করতে অসুবিধা হতে পারে।

সিওপিডি দিবসের ইতিহাস
COPD অর্থাৎ ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ দিবস প্রতি বছর নভেম্বর মাসের তৃতীয় বুধবার পালিত হয়। 2002 সালে বিশ্বব্যাপী স্বাস্থ্যকর্মী এবং সিওপিডি রোগীদের সহযোগিতায় গ্লোবাল ইনিশিয়েটিভ ফর ক্রনিক অবস্ট্রাকটিভ লাং ডিজিজ দ্বারা দিবসটি আয়োজন করা হয়েছিল। এটি একটি ফুসফুস সংক্রান্ত রোগ, যার প্রতিরোধের জন্য সারা বিশ্বে এই দিবসটি পালিত হয়।

আরও পড়ুন: দূষণের কারণে বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি, জেনে নিন হার্ট বাঁচানোর উপায়

COPD দিবস উদযাপনের উদ্দেশ্য
সিওপিডি একটি মারাত্মক রোগ, যা ধীরে ধীরে ফুসফুসের ক্ষতি করতে পারে। যারা বেশি ধূমপান করেন বা ধোঁয়ার সংস্পর্শে থাকেন, তাদের সমস্যা হতে পারে। বায়ু দূষণ ও ধূলিকণার কারণে শ্বাসকষ্ট, অতিরিক্ত কাশি এবং ফুসফুসে ফোলাভাব হতে পারে। বিশ্ব সিওপিডি দিবস উদযাপনের মূল উদ্দেশ্য হল শ্বাসকষ্ট সম্পর্কে তথ্য প্রদান করা যাতে মানুষ সময়মতো রোগের চিকিৎসা পেতে পারে। এর পাশাপাশি দূষণের কারণে সৃষ্ট রোগ ও দূষণ প্রতিরোধে জনগণকে সচেতন করতে হবে।

আরও পড়ুন: দূষণ প্রতিরোধে বায়ু পরিশোধক কতটা কার্যকর? বিশেষজ্ঞের কাছ থেকে জেনে নিন বাস্তবতা

COPD দিবস 2022 থিম
বিশ্ব COPD দিবস অর্থাৎ ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ দিবস একটি নির্বাচিত থিম অনুযায়ী প্রতি বছর পালিত হয়। এই বছরের থিম অর্থাৎ 2022 হল ‘জীবনের জন্য আপনার ফুসফুস’। এই থিমের উদ্দেশ্য হল ফুসফুসের স্বাস্থ্যের গুরুত্ব তুলে ধরা।

ক্রমবর্ধমান দূষণের কারণে অনেক ধরনের শ্বাসকষ্ট বাড়তে পারে। মানুষের সুস্থ থাকার জন্য এসব সমস্যা সম্পর্কে তথ্য পাওয়া প্রয়োজন। কোনো সমস্যার লক্ষণ দেখা দিলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

(অস্বীকৃতি: এই নিবন্ধে দেওয়া তথ্য এবং তথ্যগুলি সাধারণ বিশ্বাসের উপর ভিত্তি করে। হিন্দি নিউজ 18 এগুলি নিশ্চিত করে না। এগুলি বাস্তবায়নের আগে, সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।)

ট্যাগ: স্বাস্থ্য, স্বাস্থ্য সমস্যা, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

প্রতিদিন সকাল ও সন্ধ্যায় 15 মিনিট রোদে বসে থাকা ব্যথা এবং প্রদাহ থেকে মুক্তি পাওয়ার সেরা উপায়।

হাইলাইট এটি ব্যথা এবং ফোলা অপসারণের সবচেয়ে কার্যকর এবং সহজ উপায়। সূর্যের রশ্মিতে উপস্থিত ইনফ্রারেড …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *