Breaking News

অভিনেতা আয়ুষ্মান খুরানার এক অদ্ভুত রোগ, জেনে নিন ভার্টিগো কী এবং এর লক্ষণগুলি কী কী

হাইলাইট

ভার্টিগো এমন একটি অনুভূতি দ্বারা চিহ্নিত করা হয় যে আপনি বা আপনার চারপাশের ঘরটি ঘুরছে।
আয়ুষ্মান খুরানা বলেছেন, “আমি মনে করি এর জন্য ধ্যান অনেক সাহায্য করে।”

ভার্টিগো কি: ভিকি ডোনার খ্যাত অভিনেতা আয়ুষ্মান খুরানা সম্প্রতি একটি টিভি চ্যানেলের প্রোগ্রামে প্রকাশ করেছেন যে তার ভার্টিগো রয়েছে। আয়ুষ্মান খুরানা জানান, এই ভার্টিগোর কারণে তাকে অনেক সমস্যায় পড়তে হয়। এই ভার্টিগোর কারণে, চলচ্চিত্রে নির্দিষ্ট দৃশ্য করতে অনেক ঝামেলা হয়। এ অবস্থায় সেই দৃশ্য বাতিল করতে হয়। আয়ুষ্মান জানিয়েছেন, গত ৬ বছর ধরে তিনি ভার্টিগোতে ভুগছেন। আয়ুষ্মান আরও জানিয়েছেন কীভাবে তিনি এই রোগ থেকে বেরিয়ে আসার চেষ্টা করছেন। তিনি বলেন, “প্রথমত, এতে ওষুধের গুরুত্ব সবচেয়ে বেশি কারণ আপনি ঘুম থেকে জেগে উঠলে আপনার মাথা ঘুরছে। আমাদের পেশায় লিপির দাবিতেও দালান থেকে লাফ দেওয়া। সেই পরিস্থিতিতে এটি কঠিন হয়ে পড়ে কারণ সঠিক ধ্যান করা খুবই গুরুত্বপূর্ণ। যদিও আমার মতে ধ্যান এর জন্য অনেক সাহায্য করে।

এটিও পড়ুন- 5টি বিপজ্জনক ব্যাকটেরিয়া দেশে 6.8 লাখ মানুষকে হত্যা করেছে, জেনে নিন কোন রোগ তারা ছড়ায় এবং এ থেকে বাঁচার উপায় কী

ভার্টিগো কি
ইন্ডিয়ান এক্সপ্রেস খবরে, ইন্টারনাল মেডিসিনের ডাঃ সঞ্জয় গুপ্তা ব্যাখ্যা করেছেন যে ভার্টিগো একটি অবস্থার পরিবর্তে একটি উপসর্গ। ভার্টিগো এমন একটি অনুভূতি দ্বারা চিহ্নিত করা হয় যে আপনি বা আপনার চারপাশের ঘরটি ঘুরছে। আপনি এতে খুব অসহ্য বোধ করেন এবং দাঁড়িয়ে পড়ে পড়ে যান। সাধারণত হঠাৎ মাথা ঘোরা শুরু হয় এবং মাথা ঘুরতে থাকে। এতে ব্যক্তি সোজা হয়ে দাঁড়ালেই মাথা ঘুরে যায় এবং শরীরের ভারসাম্য নষ্ট হয়ে যায়। ভার্টিগোতে, মনের সবকিছু ঘোরার মতো অনুভূত হয়। এই পরিস্থিতিতে, ভারসাম্য বজায় রাখা কঠিন হয়ে পড়ে এবং তাত্ক্ষণিক সমাধান হল অবিলম্বে শুয়ে পড়া।

ভার্টিগোর লক্ষণ
ডক্টর সঞ্জয় গুপ্তা বলেন, এরকম অনেক উপসর্গ রয়েছে যা মানুষের গুরুত্ব সহকারে নেওয়া উচিত। এতে মাথা ঘোরার পর শরীরের ভারসাম্য একেবারেই নষ্ট হয়ে যায়। এর পাশাপাশি মাথাব্যথা, পড়ে যাওয়া, মাথা ঘোরা, বধিরতা, চোখে ফোকাস করতে অসুবিধা, কানে বাজছে, বমি বমি ভাব এবং শরীরে পানির অভাব হতে পারে।

ভার্টিগো চিকিৎসা
বিশেষজ্ঞদের মতে, ভার্টিগোর চিকিৎসা নির্ভর করে ভার্টিগোর পেছনের কারণের ওপর। সেরিবেলামে টিউমার, মস্তিষ্কে সমস্যা, কানের সমস্যা এবং সার্ভিকাল স্পন্ডাইলোসিস, মাথায় বা ঘাড়ে আঘাত, শক ইত্যাদির কারণে ভার্টিগো হতে পারে। সেজন্য কী কারণে এমনটা হচ্ছে তা খুঁজে বের করার জন্য প্রথম তদন্ত করা হয়। এরপর চিকিৎসকরা ওই বিশেষ অবস্থার চিকিৎসা করেন। উদাহরণস্বরূপ, যদি এটি স্পন্ডাইলোসিসের কারণে হয়, তবে হাড়ের ডাক্তাররা রোগীর চিকিৎসা করেন। ইএনটি ডাক্তাররা কানের সমস্যার চিকিৎসা করবেন।

ট্যাগ: স্বাস্থ্য, স্বাস্থ্য পরামর্শ, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

প্রতিদিন সকাল ও সন্ধ্যায় 15 মিনিট রোদে বসে থাকা ব্যথা এবং প্রদাহ থেকে মুক্তি পাওয়ার সেরা উপায়।

হাইলাইট এটি ব্যথা এবং ফোলা অপসারণের সবচেয়ে কার্যকর এবং সহজ উপায়। সূর্যের রশ্মিতে উপস্থিত ইনফ্রারেড …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *