Breaking News

খুব বেশি গুড় খাওয়া আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, শীতকালে এটি সাবধানে খান, জেনে নিন এর ক্ষতিকর দিকগুলো

গুড়ের পার্শ্বপ্রতিক্রিয়া: মানুষ গ্রীষ্মের চেয়ে শীতকাল বেশি পছন্দ করলেও শীত এলেই নানা ধরনের রোগও দ্রুত ছড়াতে থাকে। এ কারণেই ঠাণ্ডা আবহাওয়ায় মানুষ স্বাস্থ্য সচেতন হয়ে ওঠে। প্রবীণ ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা ঠান্ডার দিনে গুড় খাওয়ার পরামর্শ দেন। গুড় অনেক স্বাস্থ্য উপকারে পরিপূর্ণ। গুড় খেলে রক্ত ​​পরিষ্কার হয় এবং একই সাথে এটি দ্রুত মেটাবলিজমের উন্নতি ঘটায়, যার কারণে এটি হজমও ভালো করে।

ভারতের সময় খবর অনুযায়ী, গুড় আয়রন, ক্যালসিয়াম, পটাসিয়াম, মিনারেলের মতো অনেক পুষ্টির সমৃদ্ধ উৎস। গুড় প্রাকৃতিক মিষ্টি হিসেবেও পরিচিত। তবে অতিরিক্ত পরিমাণে গুড় খেলে অনেক ধরনের ক্ষতি হতে পারে। চলুন জেনে নিই বেশি গুড় খাওয়ার কী কী ক্ষতি হয়…

ব্লাড সুগার বাড়ায়
গুড় অবশ্যই একটি প্রাকৃতিক মিষ্টি এবং এতে অনেক পুষ্টি উপাদান রয়েছে কিন্তু তবুও এটি স্বাস্থ্যের জন্য সম্পূর্ণ উপকারী নয়। প্রায়শই লোকেরা বলে যে কোনও কিছুর বাড়াবাড়ি খারাপ এবং গুড়ের ক্ষেত্রেও তাই। আপনি যদি ডায়াবেটিক রোগী হন তবে এর ব্যবহার আপনার জন্য ক্ষতিকর হবে। আপনি কি জানেন যে 100 গ্রাম গুড়ের মধ্যে প্রায় 10-15 গ্রাম ফ্রুক্টোজ থাকে। এর প্রতিদিন খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হবে।

সংক্রমণ হতে পারে
আখের রস থেকে গুড় তৈরি করা হয়। এটি বেশিরভাগই এমনভাবে প্রস্তুত করা হয় যে অবস্থা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অনেক সময় গুড় তৈরিতে ব্যবহৃত কাঁচামালও ঠিকমতো পরিষ্কার করা হয় না, যার কারণে রোগের আশঙ্কা থেকে যায়।

মোমো প্রেমীরা সাবধান! অতিরিক্ত ‘মোমো লাভ’ আপনাকে অসুস্থ করে তুলতে পারে, জেনে নিন এর সবচেয়ে বড় অসুবিধা

খাদ্য এলার্জি ঝুঁকি
বেশি গুড় খেলে খাবারে অ্যালার্জির ঝুঁকিও বেড়ে যায়। কখনও কখনও, গুড় খাওয়ার ফলে পেটে ব্যথা, সর্দি, কাশি, বমি বমি ভাব, মাথাব্যথা এবং বমির মতো সমস্যাও হতে পারে।

গুড় ওজন বাড়ায়
অনেক সময় লোকেরা এই ভেবে গুড় খান যে এটি তাদের ডায়েট প্ল্যান নষ্ট করবে না। তবে, এমন নয় যে গুড়ও ওজন বাড়ায় তবে এটি সীমিত পরিমাণের চেয়ে বেশি সেবন করলে। গুড় প্রোটিন, ফ্যাটের পাশাপাশি ফ্রুক্টোজ সমৃদ্ধ। 100 গ্রাম গুড়ের মধ্যে প্রায় 383 ক্যালরি থাকে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে
অল্প পরিমাণে গুড় খাওয়া আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং মেটাবলিজমকে শক্তিশালী রাখে, কিন্তু অতিরিক্ত পরিমাণে খেলে তা ভারসাম্যহীন হজমের কারণ হতে পারে। গুড় এমনই একটি মিষ্টি যা গরম এবং বেশি খেলে শরীরে তাপ বাড়তে পারে।

ফোলা একটি সমস্যা হতে পারে
বেশি গুড় খেলে শরীরে ফুলে যেতে পারে। বলুন যে গুড়ের মধ্যে চিনির পরিমাণ অনেক বেশি এবং বেশি খেলে পা, পায়ের আঙ্গুল, হাত ফুলে যেতে পারে।

ট্যাগ: স্বাস্থ্য, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

অভিনেতা আয়ুষ্মান খুরানার এক অদ্ভুত রোগ, জেনে নিন ভার্টিগো কী এবং এর লক্ষণগুলি কী কী

হাইলাইট ভার্টিগো এমন একটি অনুভূতি দ্বারা চিহ্নিত করা হয় যে আপনি বা আপনার চারপাশের ঘরটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *