Breaking News

নতুন ব্যাঙ্ক লকারের নিয়ম: RBI আপনার ব্যাঙ্ক লকার সম্পর্কিত নিয়ম পরিবর্তন করেছে, গ্রাহকদের জন্য বড় স্বস্তি

হাইলাইট

লকার থেকে পণ্য চুরি হলে ব্যাঙ্কগুলিকে সম্পূর্ণ ক্ষতিপূরণ দিতে হবে
ব্যাঙ্কগুলি স্বচ্ছভাবে গ্রাহকদের লকার ভাড়া জানাবে।
গ্রাহক লকার ব্যবহার করলে তাকে একটি বার্তা পাঠানো হবে।

নতুন দিল্লি. আরবিআই গত বছর ব্যাঙ্ক লকার সংক্রান্ত নিয়মে কিছু পরিবর্তন করেছিল। চলতি বছরের জানুয়ারিতে এসব নিয়ম কার্যকর হয়। এই নিয়ম পরিবর্তনের পিছনে উদ্দেশ্য ছিল লকারে জমা থাকা সম্পত্তি চুরির ঘটনা রোধ করা। নিয়ম পরিবর্তনের আগে, ব্যাঙ্কগুলি লকার থেকে যে কোনও জিনিস চুরি হলে তার দায়ভার নিতে এড়িয়ে চলত, কিন্তু এখন তারা তা করতে পারবে না।

সাধারণত ব্যাঙ্ক চুরির ক্ষেত্রে লকারে রাখা মালামালের জন্য ব্যাঙ্ক দায়ী নয় বলে নিজেদের আলাদা করে নিত। নতুন নিয়ম কার্যকর হওয়ার পর লকারে রাখা মালামালের কোনো ক্ষতি হলে বা চুরি হয়ে গেলে ব্যাংকগুলো তাদের দায় থেকে সরে আসতে পারবে না। আসুন দেখে নেওয়া যাক 1 জানুয়ারী, 2022 থেকে ব্যাঙ্ক লকারের নিয়মে কী কী নতুন পরিবর্তন হচ্ছে।

এটিও পড়ুন- স্বর্ণ বেড়েছে ৫৩ হাজার, রূপা ৬১ হাজার ছাড়িয়েছে, আজকের রেট কত?

সম্পূর্ণ ক্ষতিপূরণ দিতে হবে
RBI-এর ব্যাঙ্ক লকার সংক্রান্ত নতুন নিয়ম অনুযায়ী, লকারে রাখা কোনও জিনিসের কোনও ক্ষতি হলে ব্যাঙ্ক তার 100 শতাংশ ক্ষতিপূরণ দেবে। ব্যাঙ্কের লকারে রাখা মূল্যবান গয়না ও অন্যান্য সম্পদ চুরির ঘটনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে নিয়মে এই পরিবর্তন করেছে RBI।

লকার তালিকা
এর বাইরে আরবিআই ব্যাঙ্কগুলিতে আরও একটি দায়িত্ব অর্পণ করেছে। আরবিআই জানিয়েছে যে এখন ব্যাঙ্কগুলিকে বলতে হবে তাদের কতগুলি খালি লকার রয়েছে এবং কতগুলি লকারের জন্য কত অপেক্ষার সময় চলছে। এর ফলে ব্যাঙ্ক লকার সংক্রান্ত স্বচ্ছতা বাড়বে বলে আশা করা হচ্ছে।

কাঙ্খিত ভাড়া বন্ধ করুন
আপনি 3 বছরের জন্য ব্যাঙ্ক থেকে একটি লকার ভাড়া নিতে পারেন। এর পরিবর্তে ব্যাংকগুলো ভাড়ার জন্য অন্য কিছু বলে এবং বিভিন্ন চার্জ অন্তর্ভুক্ত করে প্রকৃত ভাড়া অন্য কিছু। এর মধ্যেও পরিবর্তন আনা হয়েছে। ধরুন একটি লকারের ভাড়া 10,000 টাকা, তাহলে ব্যাঙ্ক আপনাকে 3 বছরে 30,000 টাকার বেশি চার্জ করবে না। অন্য কোন চার্জ ধার্য করা হলে তা গ্রাহককে আগেই জানিয়ে দেওয়া হবে। এর পাশাপাশি জালিয়াতি রোধে একটি নিয়মও আনা হয়েছে যে আপনি যদি আপনার লকার ব্যবহার করেন তবে আপনাকে এসএমএস বা ইমেলের মাধ্যমে তা জানানো হবে। এর মাধ্যমে অন্য কেউ আপনার লকার ব্যবহার করতে পারবে না।

ট্যাগ: ব্যাংক, ব্যাংকিং সেবা, বাণিজ্য সংবাদ, আর্থিক ব্যাপার, আরবিআই, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, শক্তিকান্ত দাস


Source link

About sarabangla

Check Also

IRCTC ট্যুর প্যাকেজ: কাশী, গয়া এবং পুরী দেখার সুযোগ, IRCTC ₹ 17,655 টাকায় 8 দিনের ট্যুর করবে

হাইলাইট দ্বিগুণ বা তিনবার দখলের জন্য, আপনাকে কমপক্ষে 17,655 টাকা দিতে হবে। এই ট্রেন ট্যুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *