Breaking News

বিশ্বের 5 ব্যাটসম্যান যারা সবচেয়ে বেশি বয়সে তাদের প্রথম ওডিআই সেঞ্চুরি করেছিলেন

হাইলাইট

খুররম 43 বছর 162 দিনে তার প্রথম ওয়ানডে সেঞ্চুরি করেন
সবচেয়ে বেশি বয়সে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করার ক্ষেত্রেও গাভাস্কারের নাম রয়েছে।
গাভাস্কার ৩৮ বছর ১১৩ দিনে তার ওডিআই ক্যারিয়ারের প্রথম শতরান পূর্ণ করেন।

নতুন দিল্লি. বিশ্বকাপ 2023 এর পরের মরসুম ভারতে খেলা হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপে হারের পর পরবর্তী আইসিসি টুর্নামেন্টের প্রস্তুতিতে যোগ দিয়েছে টিম ইন্ডিয়া। নীল দল আসন্ন বড় টুর্নামেন্টের জন্য সঠিক সমন্বয় খুঁজছে। 2023 বিশ্বকাপের আগে ভারতীয় দলকে মোট 20টি ওডিআই খেলতে হবে। এই সময়ে টিম ইন্ডিয়া বাংলাদেশ, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের সাথে যথাক্রমে তিনটি ওডিআই, অস্ট্রেলিয়ার সাথে ছয়টি (দুটি তিন ম্যাচের সিরিজ) এবং এশিয়া কাপে পাঁচটি ওয়ানডে খেলবে। বিশ্বকাপ শুরুর আগে কোন পাঁচজন খেলোয়াড় সর্বোচ্চ বয়সে ওয়ানডে ফরম্যাটে প্রথম সেঞ্চুরি করেছেন, তা নিয়ে কথা বলুন, তাদের নাম নিম্নরূপ-

খুররম খান:

ওয়ানডে ফরম্যাটে প্রথম সেঞ্চুরি করার রেকর্ড বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের খুররম খানের দখলে। খান 43 বছর 162 দিন বয়সে তার প্রথম ওডিআই সেঞ্চুরি পূর্ণ করেন।

এটিও পড়ুন- ভিডিও: বাবর আজমের সাক্ষাৎকার নিলেন নাসির হুসেন, বললেন শচীন-বিরাট ছাড়া এই খেলোয়াড়কে তাঁর প্রিয় ক্রিকেটার

তার ওডিআই ক্যারিয়ার সম্পর্কে কথা বলতে গেলে, তিনি সংযুক্ত আরব আমিরাতের হয়ে 16টি ওয়ানডে খেলেছেন এবং 16 ইনিংসে 41.57 গড়ে 582 রান করেছেন। ওয়ানডে ক্রিকেটে তার একটি সেঞ্চুরি ও তিনটি ফিফটি রয়েছে। ওয়ানডেতে খুররামের স্ট্রাইক রেট ৮০.২৮।

জিওফ বয়কট:

ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বয়স্ক ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি করার রেকর্ডটি ইংল্যান্ডের সাবেক খেলোয়াড় জিওফ বয়কটের নামে। বয়কট ৩৯ বছর ৫১ দিনে তার ওয়ানডে ক্যারিয়ারের প্রথম শতরান পূর্ণ করেন।

বয়কট ইংল্যান্ডের হয়ে 36টি ওয়ানডে খেলেছেন, 34 ইনিংসে 36.07 গড়ে 1082 রান করেছেন। ওয়ানডে ক্রিকেটে তার একটি সেঞ্চুরি ও নয়টি অর্ধশতক রয়েছে। ওয়ানডেতে বয়কটের ব্যক্তিগত সেরা পারফরম্যান্স ১০৫ রান।

ডেভিড হেম্প:

তৃতীয় স্থানে উঠে এসেছে সাবেক বারমুডা ওপেনার ডেভিড হেম্পের নাম। কেনিয়ার বিপক্ষে 38 বছর 149 দিনে তার ওডিআই ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন তিনি।

হেম্প বারমুডার হয়ে মোট 22টি ওডিআই খেলেছেন। এই সময়ে তার ব্যাট থেকে 22 ইনিংসে 33.74 গড়ে 641 রান এসেছে। ওয়ানডে ক্রিকেটে হেম্পের একটি সেঞ্চুরি ও চারটি অর্ধশতক রয়েছে।

সুনীল গাভাস্কার (সুনীল গাভাস্কার):

এই বিশেষ তালিকায় ভারতীয় দলের প্রাক্তন ব্যাটসম্যান সুনীল গাভাস্কারের নামও এসেছে। গাভাস্কার 38 বছর 113 দিনে তার ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পান। তিনিই প্রথম ব্যাটসম্যান যিনি সবচেয়ে বেশি বয়সে ভারতের হয়ে ওডিআই ফরম্যাটে প্রথম সেঞ্চুরি করেছেন।

গাভাস্কার ভারতীয় দলের হয়ে মোট ১০৮টি ওডিআই খেলেছেন। এই সময়ে তার ব্যাট থেকে 102 ইনিংসে 35.14 গড়ে 3092 রান এসেছে। ওয়ানডে ক্রিকেটে গাভাস্কারের একটি সেঞ্চুরি ও ২৭টি অর্ধশতক রয়েছে।

মহিন্দর অমরনাথ:

পঞ্চম স্থানে উঠে এসেছে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার মহিন্দর অমরনাথের নাম। অমরনাথ 37 বছর 117 দিনে ভারতীয় দলের হয়ে ওয়ানডেতে সেঞ্চুরি করেছেন। দেশের হয়ে ওয়ানডে ফরম্যাটে প্রথম সেঞ্চুরি করা দ্বিতীয় ব্যাটসম্যান তিনি।

অমরনাথ ভারতীয় দলের হয়ে 85টি ওডিআই খেলে 75টি ইনিংসে 30.54 গড়ে 1924 রান করেছেন। এ সময় তার ব্যাট থেকে এসেছে দুটি সেঞ্চুরি ও ১৩টি হাফ সেঞ্চুরি। ওয়ানডেতে অমরনাথের ব্যক্তিগত সেরা ব্যাটিং পারফরম্যান্স হল 102 রান।

ট্যাগ: ওডিআই ক্রিকেট, সুনীল গাভাস্কার, দল ভারত


Source link

About sarabangla

Check Also

শুভমান গিলের ডাবল সেঞ্চুরির মাঝে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে রোহিত শর্মার পুরনো টুইট, জেনে নিন কি লেখা ছিল ৩ বছর আগে?

হাইলাইট শুভমান গিলকে ভবিষ্যৎ জানালেন রোহিত শর্মা। ওয়ানডে বিশ্বকাপে গিলের বদলি প্রায় নিশ্চিত। সূর্যকুমার যাদবকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *