Breaking News

ডায়াবেটিস থেকে মুক্তি পেতে এই মূল শাকসবজি ব্যবহার করুন, কয়েক দিনের মধ্যে একটি বড় পার্থক্য দেখা যাবে

শীতকালে ডায়াবেটিস নিয়ন্ত্রণের উপায়ঃ শীতের মৌসুম চলে এসেছে। এই ঋতুতে লোকেরা তাদের স্বাস্থ্যের প্রতি বেশি মনোযোগ দেয়। শীতের মৌসুম স্বাস্থ্য তৈরির জন্য যতটা উপযোগী, এই ঋতুতে বিভিন্ন ধরনের ভাইরাসের সংক্রমণের আশঙ্কা তত বেশি। ভাইরাস এড়াতে, শীত আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার সুযোগ দেয় কারণ এই মৌসুমে এমন অনেক শাকসবজি এবং ফল রয়েছে যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। আপনি ডায়াবেটিক রোগী হলেও শীতকালে আপনার খাদ্যতালিকায় কিছু বিশেষ ধরনের সবজি ব্যবহার করতে পারেন।

হিন্দুস্তান টাইমস খবরে বলা হয়েছে, একজন ডায়াবেটিস রোগীকে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে তার জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে এবং একই সঙ্গে তাকে খেয়াল রাখতে হবে যে তাকে এমন জিনিস খাওয়া উচিত যাতে চিনি নেই। শীতকালে এমন অনেক সবজি আসে, তাই এগুলো ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে… আসুন জেনে নেই তেমনই কিছু বিশেষ সবজির কথা..

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শীতকালে ডায়াবেটিস রোগীদের জন্য মূল শাকসবজি অত্যন্ত উপকারী প্রমাণিত হতে পারে, যা কার্যকরভাবে তাদের রক্তে শর্করা নিয়ন্ত্রণ করতে পারে…

শালগম: শালগম একটি মূল সবজি। এটিতে কার্বোহাইড্রেট খুব কম এবং ফাইবার এবং জল সমৃদ্ধ। এটি রক্তে চিনির পরিমাণ কমায় এবং একই সাথে এর সেবন কোলেস্টেরল কমাতেও অনেক সাহায্য করে।

বিটরুট: বীটরুট ডায়াবেটিস রোগীদের জন্য একটি ওষুধের চেয়ে কম নয়। এর ব্যবহারে ব্লাড সুগার যেমন নিয়ন্ত্রণে থাকে, তেমনি চিনির কারণে চোখের ক্ষতি হওয়ার আশঙ্কাও বহুগুণ কমে যায়। বিটরুটে পাওয়া আলফা ওলিক অ্যাসিড উচ্চ রক্তে শর্করার মাত্রার স্নায়ুতন্ত্রকেও শক্তিশালী করে। এতে পাওয়া বেটালাইন এবং নিও বেটানিন ইনসুলিনের সংবেদনশীলতা বাড়ায়।

ঠাণ্ডাজনিত কারণে শিশুদের মধ্যে নিউমোনিয়া দ্রুত ছড়িয়ে পড়ছে, এসব উপসর্গ উপেক্ষা করলে প্রাণঘাতী হতে পারে

গাজর: শীতকালে গাজর এমন একটি সবজি যাতে প্রচুর পরিমাণে পুষ্টি পাওয়া যায়। ডায়াবেটিস রোগীরা এটি গাজর সবজি, সালাদ, জুস আকারে ব্যবহার করতে পারেন। ভিটামিন এ, ভিটামিন-সি, ভিটামিন-কে, পটাশিয়াম, ফাইবার এবং আয়রনের মতো অনেক পুষ্টি উপাদান গাজরে পাওয়া যায়।

মুলা: ডায়াবেটিস রোগীদের শীতকালে মুলা ব্যবহার করা উচিত। গ্লুকোসিনোলেট এবং আইসোথিওসায়ানেটের মতো রাসায়নিক উপাদান মূলে পাওয়া যায়। এই দুটিই রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। মূলা খাওয়া আপনার শরীরের অ্যাডিপোনেক্টিনের প্রাকৃতিক উত্পাদনও বাড়ায়, একটি হরমোন যা আপনাকে ইনসুলিন প্রতিরোধের থেকে রক্ষা করে।

ট্যাগ: ডায়াবেটিস, স্বাস্থ্য, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

এটিও শীতে ব্রেন হেমারেজ ও প্যারালাইসিসের কারণ, জানলে অবাক হবেন

শীতকালে ব্রেন হেমোরেজ-প্যারালাইসিস: ভুল গোসলের অভ্যাসও শীতে ব্রেন হেমারেজ, ব্রেন স্ট্রোক বা পক্ষাঘাতের কারণ হতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *