Breaking News

জেনে নিন রাতে ঘুমানোর এবং সকালে ঘুম থেকে ওঠার সঠিক সময়সূচি, এই সময়টা মেনে চললে রোগগুলো দূরে থাকবে।

হাইলাইট

প্রতিটি মানুষের ঘুমের প্রয়োজনীয়তা আলাদা।
পর্যাপ্ত ঘুমের জন্য ৬-৭ ঘণ্টা ঘুমানো প্রয়োজন।
অতিরিক্ত ঘুম স্বাস্থ্যেরও ক্ষতি করতে পারে।

ঘুম ও জেগে ওঠার সেরা সময়- ছোটবেলা থেকে আমরা শুনে আসছি ,তাড়াতাড়ি ঘুমাতে এবং তাড়াতাড়ি উঠতে, অর্থাৎ রাতে তাড়াতাড়ি ঘুমানো এবং ভোরে ঘুম থেকে ওঠা স্বাস্থ্য ও সম্পদ উভয়ের জন্যই উপকারী। কিন্তু বর্তমানে কতজন মানুষ এই প্রবাদটি অনুসরণ করতে সক্ষম। ব্যস্ত জীবনযাপনের কারণে এখন মানুষ তার সুবিধামত ঘুমায় ও জাগে। কিন্তু তারপরও একটা বড় প্রশ্ন জাগে যে সুস্থ থাকার জন্য ঘুম ও জেগে ওঠার সেরা সময় কী হওয়া উচিত। যা বর্তমানেও অনুসরণ করা যেতে পারে। আসুন জেনে নিই তাড়াতাড়ি ঘুমানোর এবং তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার উপকারিতা ও সময় সম্পর্কে।

এটিও পড়ুন: অতিরিক্ত খাওয়া এবং স্থূলতা প্রতিরোধে উচ্চ প্রোটিন সকালের নাস্তা কার্যকর, জেনে নিন কীভাবে

ঘুমানোর এবং জেগে ওঠার সঠিক সময়
সুস্থ থাকার জন্য মানুষকে রাতে তাড়াতাড়ি ঘুমাতে যেতে হবে এবং ভোরে ঘুম থেকে উঠতে হবে। স্বাস্থ্য লাইন অনুসারে ঘুম এবং সূর্যের ধরণ আমাদের জৈবিক প্রবণতার সাথে মিলে যায়। মানুষ মনে করতে পারে যে স্বাভাবিকভাবেই সূর্যাস্তের পর বেশি ঘুম আসে। ঘুমের সঠিক সময়টাও নির্ভর করে আপনি কখন সকালে ঘুম থেকে উঠবেন তার ওপর। এ ছাড়া শরীরের জন্য কতটা ঘুম দরকার। বয়স অনুযায়ী রাতে ঘুমানোর উপযুক্ত সময় নির্ধারণ করা যায়। প্রতিটি মানুষের জন্য 7 ঘন্টা ঘুমানো প্রয়োজন। ব্যস্ত জীবনযাপন সত্ত্বেও, সকাল 6টায় ঘুম থেকে ওঠা এবং রাত 11টা পর্যন্ত ঘুমানো স্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে উত্তম বলে বিবেচিত হয়।

কত ঘুম প্রয়োজন
প্রতিটি মানুষের শারীরিক কার্যকলাপ এবং বয়স অনুযায়ী ঘুম প্রয়োজন। উদাহরণস্বরূপ, 3-12 মাসের বাচ্চাদের 12 থেকে 16 ঘন্টা ঘুমের প্রয়োজন। অন্যদিকে, 1 থেকে 5 বছরের একটি শিশুর 10 থেকে 13 ঘন্টা, 9-18 বছরের 8 থেকে 10 ঘন্টা এবং 18-60 বছরের একজন ব্যক্তির 7 থেকে 8 ঘন্টা পর্যাপ্ত ঘুমের প্রয়োজন।

খারাপ ঘুমের পার্শ্বপ্রতিক্রিয়া
যদি কোনও ব্যক্তির দিনেও ঘুম হয় তবে এটি একটি লক্ষণ যে তিনি রাতে পর্যাপ্ত ঘুম পাচ্ছেন না। ঘুমের অভাবে বিরক্তি, ভুলে যাওয়া এবং বিষণ্নতার সমস্যা হতে পারে। এ ছাড়া বেশি অসুস্থ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগ, স্থূলতা ও বিষণ্নতায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

আরও পড়ুন: অতিরিক্ত ঘাম কি চুল পড়ার কারণ হতে পারে? জেনে নিন ৩টি গুরুত্বপূর্ণ টিপস

অতিরিক্ত ঘুমের পার্শ্বপ্রতিক্রিয়া
খুব কম ঘুমের মতোই বেশি ঘুমানোও ক্ষতিকর। 7-8 ঘন্টা ঘুমানোর পরেও যদি আপনার ঘুম হয় তবে আপনি হতাশা, বিরক্তি, হৃদরোগ, উদ্বেগ, স্লিপ অ্যাপনিয়া, ডায়াবেটিস, স্থূলতা, থাইরয়েড এবং হাঁপানির শিকার হতে পারেন।
শরীরের ক্লান্তি দূর করতে এবং সুস্থ থাকতে ঘুম খুবই জরুরি। কিন্তু রাতে ঘুমানোর এবং সকালে ঘুম থেকে ওঠার সঠিক সময় কী হওয়া উচিত তা জানাও খুব জরুরি।

ট্যাগ: ভাল ঘুম, স্বাস্থ্য, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

এটিও শীতে ব্রেন হেমারেজ ও প্যারালাইসিসের কারণ, জানলে অবাক হবেন

শীতকালে ব্রেন হেমোরেজ-প্যারালাইসিস: ভুল গোসলের অভ্যাসও শীতে ব্রেন হেমারেজ, ব্রেন স্ট্রোক বা পক্ষাঘাতের কারণ হতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *