Breaking News

বন্ধ্যাত্বের জন্য সুপারফুড: বন্ধ্যাত্ব দূর করতে এই ৫টি সুপারফুড খান, দেখা যাবে জাদুকরী পার্থক্য

হাইলাইট

অস্বাস্থ্যকর জীবনযাপনের অভ্যাস বন্ধ্যাত্বের কারণ হিসেবে বিবেচিত হয়।
এ থেকে পরিত্রাণ পেতে প্রতিদিন ব্যায়াম করতে হবে এবং সঠিক খাবার খেতে হবে।
কিছু সুপারফুড যেমন সবুজ শাকসবজি, কলা, শুকনো ফল ইত্যাদিও এতে সহায়ক হতে পারে।

বন্ধ্যাত্ব জন্য সুপারফুড. বন্ধ্যাত্ব এমন একটি অবস্থা যা অনেক দম্পতিকে প্রভাবিত করে। গত কয়েক বছর ধরে এ সমস্যা ক্রমাগত বাড়ছে। এর কারণ হিসেবে ধরা হয় বর্তমান সময়ের অস্বাস্থ্যকর জীবনযাপনের অভ্যাস। নিয়মিত ব্যায়াম করা এবং স্বাস্থ্যকর শরীরের জন্য সুপারফুড খাওয়া স্বাভাবিকভাবে উর্বরতা বাড়াতে সাহায্য করে, যা গর্ভধারণ প্রক্রিয়ায়ও সাহায্য করে। সুপারফুডগুলিতে উচ্চ স্তরের পুষ্টি থাকে এবং এই খাবারগুলি অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার এবং ফ্যাটি অ্যাসিডের মতো যৌগগুলিতে সমৃদ্ধ। এ সবই ডিম্বাণু ও শুক্রাণুর স্বাস্থ্যের ওপর দারুণ প্রভাব ফেলে। চলুন জেনে নেই সেই ৫টি সুপারফুড সম্পর্কে যা ব্যবহার করে বন্ধ্যাত্ব দূর করা যায়।

এটিও পড়ুন: শীতকালে অ্যাজমা হতে পারে, ডায়েটে এই কাজগুলো করুন এবং তাদের থেকে দূরত্ব বজায় রাখুন

বন্ধ্যাত্ব জন্য সুপারফুড
আজ মেডিকেল খবর এই অনুসারে, বন্ধ্যাত্বের সমস্যা দেখা দেয় যখন পুরুষ বা মহিলা উভয় সঙ্গীর প্রজনন ব্যবস্থায় সমস্যার কারণে গর্ভধারণ করতে অক্ষম হয়। বন্ধ্যাত্ব প্রাথমিক বা মাধ্যমিক হতে পারে। এই থেকে মুক্তি পেতে সুপারফুডগুলি নিম্নরূপ:

সবুজপত্রবিশিস্ট শাকসবজি: ব্রকলি, বাঁধাকপি, পালং শাক ইত্যাদি প্রতিটি শাক-সবজিতে ভিটামিন এ, বি, সি, ই এবং কে (কে) ছাড়াও অনেক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি বন্ধ্যাত্বের সমস্যা দূর করতে কার্যকর। শুধু তাই নয়, এগুলো খেলে গর্ভপাত এবং জেনেটিক অস্বাভাবিকতার ঝুঁকিও কমে।

দুগ্ধজাত পণ্য: দুগ্ধজাত দ্রব্য যেমন মাখন, দুধ, পনির ক্যালসিয়াম, প্রোবায়োটিক, ভালো চর্বি এবং ভিটামিন ডি সমৃদ্ধ যা ডিম্বস্ফোটন উন্নত করে এবং উর্বরতা বাড়ায়।

শুষ্ক ফল: শুকনো ফল এবং বাদাম প্রোটিন, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। আখরোটে প্রচুর পরিমাণে সেলেনিয়াম থাকে, একটি খনিজ যা ডিমের ক্রোমোসোমাল ক্ষতি কমাতে সাহায্য করে। শুধু তাই নয়, শুকনো ফলের মধ্যে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‌্যাডিক্যাল থেকে রক্ষা করে, যা মানবদেহে ডিমের উৎপাদন বাড়ায়।

কলা: কলায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি৬, পটাশিয়াম এবং ভিটামিন সি, যা ডিম ও শুক্রাণুর গুণমান বাড়াতে সাহায্য করে।

এটিও পড়ুন: ইউরিক অ্যাসিডের সমস্যা চিরতরে শেষ হবে! ডাক্তারের কাছ থেকে জেনে নিন স্থায়ী সমাধান

কুমড়ো বীজ: কুমড়োর বীজ পরিপক্ক কোষ তৈরিতে সাহায্য করে। এটি জিঙ্কের একটি ভাল উৎস, যা টেস্টোস্টেরন এবং বীর্যের মাত্রা বাড়াতে সাহায্য করে। এটি প্রজনন ব্যবস্থাকে সমর্থন ও নিয়ন্ত্রণে সহায়ক।

ট্যাগ: স্বাস্থ্য, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

এটিও শীতে ব্রেন হেমারেজ ও প্যারালাইসিসের কারণ, জানলে অবাক হবেন

শীতকালে ব্রেন হেমোরেজ-প্যারালাইসিস: ভুল গোসলের অভ্যাসও শীতে ব্রেন হেমারেজ, ব্রেন স্ট্রোক বা পক্ষাঘাতের কারণ হতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *