Breaking News

মইনপুরী উপনির্বাচন গণনা 2022 প্রতিটি বিধানসভা কেন্দ্রে পুরুষদের তুলনায় মহিলাদের ভোটের শতাংশ কম

জনসংখ্যার অর্ধেক, যাদের পুরুষদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে চলার সাহস ছিল, তারা ভোটদানে পিছিয়ে ছিল। মইনপুরী লোকসভা উপনির্বাচনে, পুরুষ ভোটারদের সংখ্যা মহিলাদের চেয়ে বেশি, যেখানে মহিলারা পিছিয়ে। পাঁচটি নির্বাচনী এলাকার কোনোটিতেই নারীরা তাদের ভোট দেওয়ার ক্ষেত্রে পুরুষদের ছাড়িয়ে যেতে পারেননি। মইনপুরী লোকসভা আসনের জন্য ভোট হয়েছিল ৫ ডিসেম্বর। আজ ভোট গণনা চলছে। সন্ধ্যার মধ্যে ফলাফল আসবে।

তবে গণতন্ত্রের এই মহান উৎসবে সবাই উৎসাহের সঙ্গে অংশগ্রহণ করেন। লোকসভা আসনে মোট 54.37 শতাংশ ভোট হয়েছে। বুথে মহিলাদের ভিড় দেখা গেল। তা সত্ত্বেও পুরুষের তুলনায় নারী ভোটাররা পিছিয়ে রয়েছে। কোনও বিধানসভা কেন্দ্রেই মহিলারা আগে আসতে পারেননি। ভোগাঁও বিধানসভা কেন্দ্রে এই অঞ্চলে পুরুষদের তুলনায় মহিলাদের ভোটের হার ছিল দশ শতাংশ কম।

এটিও পড়ুন- মইনপুরী উপনির্বাচন: নবীন মান্ডিতে বিধানসভা-ভিত্তিক ভোট গণনার জন্য 14-14টি টেবিল স্থাপন করা হবে

অন্যদিকে শহরাঞ্চল অর্থাৎ ময়নাপুরী সদর বিধানসভা আসনের কথা বললে এখানেও নারীরা পুরুষের চেয়ে পিছিয়ে। সব মিলিয়ে ভোটের ব্যাপারে নারীদের মধ্যে এখনো সচেতনতার অভাব রয়েছে। নারীরা সচেতন হলে অবশ্যই তাদের ভোটের হার পুরুষের চেয়ে বেশি হতো।

পথসভায় ভিড় দেখা যায়

মইনপুরিতে, সমাজবাদী পার্টি তার প্রার্থী হিসাবে ডিম্পল যাদবকে প্রার্থী করেছিল। একজন নারী প্রার্থী থাকায় নারী সমর্থকদের মধ্যে উদ্দীপনা দেখা দিয়েছে। ডিম্পল যাদবের রাস্তার কর্নার মিটিংয়ে প্রচুর মহিলা ভিড় করেছিলেন। তা সত্ত্বেও ভোটাধিকার প্রয়োগে নারীরা পুরুষদের থেকে পিছিয়ে।

কে কত ভোট দিয়েছে

বিধানসভা কেন্দ্র পুরুষ ভোটার মহিলা ভোটার

করহাল 58.12 55.64

ভোগাঁও 55.14 44.85

কিশনি 57.48 55.04

মইনপুরী সদর 53.77 51.33

যশবন্তনগর 59.77 55.93

দ্রষ্টব্য – শতাংশে ভোট দেওয়া হয়।

কড়া নিরাপত্তায় ইভিএম আনা হবে

কড়া নিরাপত্তায় স্ট্রংরুম থেকে গণনার টেবিলে আনা হবে ইভিএম। গণনা শেষ হলে ইভিএম ফেরত নেওয়া হবে। সেই সঙ্গে গণনার ভিডিওগ্রাফিও করা হবে। গণনার প্রতিটি টেবিলে একজন করে এজেন্ট রাখার জন্য প্রশাসনের পক্ষ থেকে রাজনৈতিক দলের প্রতিনিধিদেরও অনুমতি দেওয়া হবে।




Source link

About sarabangla

Check Also

এয়ার ইন্ডিয়া: চার মাস ফ্লাইটে একজন মহিলার সাথে খারাপ আচরণের জন্য এয়ারলাইন শঙ্কর মিশ্রকে নিষিদ্ধ করেছে

এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে মহিলার প্রস্রাব করার অভিযোগে গ্রেফতার শঙ্কর মিশ্র – ছবি: আমার উজালা এয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *