Breaking News

11 বছর আগে শেবাগের ঝড় এসেছিল, 1 বছরেই ছাপিয়ে গেল ‘মুলতানের সুলতান’!

হাইলাইট

11 বছর আগে এই দিনে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করেছিলেন বীরেন্দ্র শেবাগ
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ইন্দোরে ওয়ানডেতে তিনি 219 রানের ম্যারাথন ইনিংস খেলেছিলেন
ওয়ানডেতে প্রথম ডাবল সেঞ্চুরি করার রেকর্ড শচীন টেন্ডুলকারের।

নতুন দিল্লি. ওয়ানডে ক্রিকেটে প্রথম ডাবল সেঞ্চুরি করার রেকর্ড শচীন টেন্ডুলকারের নামে। 12 বছর আগে, 24 ফেব্রুয়ারি, 2010-এ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গোয়ালিয়র ওয়ানডেতে তিনি এই কীর্তি করেছিলেন। এরপর ১৪৭ বলে অপরাজিত ২০০ রান করেন শচীন। 200 রানের ইনিংসে তিনি 25টি চার ও 3টি ছক্কা মারেন। কিন্তু, এক বছরের মধ্যে শচীনকে নিজের আইডল মনে করা বীরেন্দ্র শেবাগ তাঁর থেকে একধাপ এগিয়ে গেলেন। 2011 সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ইন্দোরে একটি ওডিআইতে 219 রানের ইনিংস করেছিলেন শেবাগ। ওয়ানডেতে এটি ছিল দ্বিতীয় ডাবল সেঞ্চুরি।

শেবাগ ইন্দোরের হোলকার স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের মারধর করেন এবং 149 বলে 219 রান করেন। কিন্তু, একটি ক্ষেত্রে তিনি শচীনের চেয়ে এগিয়ে গেছেন। এই ইনিংসের মাধ্যমে, তিনি প্রথম অধিনায়ক যিনি ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করেছিলেন। দয়া করে বলুন যে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই ওয়ানডেতে ভারতের অধিনায়ক ছিলেন শেবাগ। তাই এ ব্যাপারে শচীনের থেকে একধাপ এগিয়ে গেলেন তিনি। কারণ শচীন একজন খেলোয়াড় হিসেবে প্রথম ডাবল সেঞ্চুরি করেছিলেন এবং অধিনায়ক হিসেবে শেবাগ প্রথম খেলোয়াড় হয়েছিলেন।

এক বছরের মধ্যে শচীনের রেকর্ড ভেঙে দিলেন শেবাগ
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ইন্দোরে ওয়ানডেতে দুটি জীবন পেয়েছিলেন শেবাগ। তিনি এর পূর্ণ সদ্ব্যবহার করেন এবং 44তম ওভারেই নিজের ডাবল সেঞ্চুরি করেন। তার ম্যারাথন ইনিংসে, বীরু 25টি চার এবং 7টি ছক্কা মেরেছিলেন। প্রথম উইকেটে গৌতম গম্ভীরের সঙ্গে 176 রানের জুটি গড়েন শেবাগ। তিনি 69 বলে প্রথম 100 রান এবং পরের 100 রান 71 বলে পূর্ণ করেন। শেবাগের ঐতিহাসিক ইনিংসের ভিত্তিতে ভারত এই ম্যাচে 418 রান করে। তখন এটাই ছিল ওয়ানডেতে ভারতের সবচেয়ে বড় স্কোর। এই ইনিংসের সময় শেবাগ ফিল্ডিংয়ে নামেননি।
এই ম্যাচে টিম ইন্ডিয়া 153 রানে জিতেছে।

ওয়ানডেতে রোহিতের রয়েছে তিনটি ডাবল সেঞ্চুরি
তিন বছরের সবচেয়ে বড় ওয়ানডে স্কোর ছিল শেবাগের নামে। তারপর 2014 সালে, রোহিত শর্মা কলকাতার ইডেন গার্ডেনে শ্রীলঙ্কার বিরুদ্ধে 264 রানের ইনিংস খেলে শেবাগের রেকর্ড ভেঙে দেন। এটি এখনও ওয়ানডেতে সবচেয়ে বড় স্কোর। এছাড়াও রোহিত অস্ট্রেলিয়া (209) এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে (208*) ডাবল সেঞ্চুরি করেছেন। শচীন ও শেবাগের পর রোহিত শর্মা ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করার কীর্তি করেছেন ৩ বার। নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল (237*), ক্রিস গেইল (215) এবং ফখর জামান (210*) ডাবল সেঞ্চুরিও করেছেন।

ট্যাগ: নাম্বার গেম, এই দিনে, রোহিত শর্মা, শচীন টেন্ডুলকার, বীরেন্দ্র শেবাগ


Source link

About sarabangla

Check Also

শুভমান গিলের ডাবল সেঞ্চুরির মাঝে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে রোহিত শর্মার পুরনো টুইট, জেনে নিন কি লেখা ছিল ৩ বছর আগে?

হাইলাইট শুভমান গিলকে ভবিষ্যৎ জানালেন রোহিত শর্মা। ওয়ানডে বিশ্বকাপে গিলের বদলি প্রায় নিশ্চিত। সূর্যকুমার যাদবকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *