Breaking News

খাবার ও পানীয়ের এই ৫টি জিনিস ক্লান্তি বাড়ায়, এনার্জি বাঁচাতে সেবন করবেন না

হাইলাইট

আপনি যদি ক্রমাগত কম ফাইবারযুক্ত খাবার গ্রহণ করেন তবে এটি আপনার ক্লান্তি বাড়াতে কাজ করে।
আপনি যদি অস্বাস্থ্যকর উচ্চ চর্বিযুক্ত মাংস খান তবে এটি দীর্ঘস্থায়ী ক্লান্তির সমস্যা সৃষ্টি করতে পারে।

ক্লান্তি সিন্ড্রোম: আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের ক্লান্তি জীবনের একটি অংশ হয়ে উঠেছে। বিশেষ করে যারা তাদের জীবনে খুব ব্যস্ত এবং ঠিকমতো ঘুমাতে পারছেন না তাদের ক্লান্তি একটা সিনড্রোমের মতো হয়ে গেছে। একটি গবেষণায় দেখা গেছে যে প্রায় 2.5 মিলিয়ন আমেরিকান দীর্ঘস্থায়ী ক্লান্তি সিন্ড্রোমের মধ্য দিয়ে যাচ্ছে যা তাদের জীবনযাত্রার মানের উপর বিশাল প্রভাব ফেলছে। এটি মায়ালজিক এনসেফালোমাইলাইটিস নামেও পরিচিত।

এটা তা নয় WHO-এর মতে, এই সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিরা শুধুমাত্র তীব্র ক্লান্তি এবং ঘুমের সমস্যায় ভোগেন না, তবে তারা জয়েন্টে ব্যথা, মনোযোগ দিতে অসুবিধা এবং লিম্ফ নোডগুলিতে ব্যথা অনুভব করতে পারে। আপনিও যদি দীর্ঘস্থায়ী ক্লান্তির সমস্যায় ভুগছেন, তাহলে এখানে খাওয়া-দাওয়ার ৫টি জিনিস সম্পর্কে তথ্য দেওয়া হল, যা নিয়ন্ত্রণ করে আপনি সারাদিনের ক্লান্তি কমাতে পারবেন এবং আরও শক্তি অনুভব করতে পারবেন।

উচ্চ চর্বিযুক্ত মাংস
আপনি যদি অস্বাস্থ্যকর উচ্চ চর্বিযুক্ত মাংস খান তবে এটি দীর্ঘস্থায়ী ক্লান্তির সমস্যা সৃষ্টি করতে পারে। এগুলোর পরিবর্তে সাদা মাংস, মুরগি ইত্যাদি খাওয়া ভালো হবে।

আরও পড়ুন: গ্রিন টি এবং লেবু একসঙ্গে পান করলে এই ৫টি দারুণ উপকার পাওয়া যাবে

মিহি সাদা রুটি
আপনি যদি ক্রমাগত কম ফাইবারযুক্ত খাবার গ্রহণ করেন তবে এটি আপনার ক্লান্তি বাড়াতেও কাজ করে। দয়া করে বলুন যে পরিশোধিত সাদা রুটিতে ফাইবারের পরিমাণ খুবই কম। এমন পরিস্থিতিতে এর বিকল্প খুঁজে বের করাই ভালো।

মিছরি
ক্যান্ডি বা অত্যধিক মিষ্টি জিনিস আপনার শক্তির মাত্রা কমিয়ে দেয় এবং ক্লান্তি বাড়ানোর ট্রিগার হিসেবে কাজ করে। বিশেষ করে যেগুলোতে স্বাস্থ্যকর চর্বি, প্রোটিন ইত্যাদি থাকে না, সেগুলো দ্রুত রক্তে গ্লুকোজকে প্রভাবিত করে এবং এই সমস্যা অনুভূত হয়।

এটিও পড়ুন: প্রতিদিন এক গ্লাস হলুদ, ঘি সহ দুধ পান করুন, সর্দি-কাশি, জয়েন্টের ব্যথা চলে যাবে, ঘরেই তৈরি করুন

উচ্চ ফলশর্করা ভূট্টা সিরাপ
আপনি যদি আপনার ডায়েটে উচ্চ ফ্রুক্টোজ কর্ন সিরাপ সমৃদ্ধ জিনিসগুলি অন্তর্ভুক্ত করেন তবে এটি প্রদাহ বাড়ায়। ফলে শরীরে ক্লান্তির সমস্যা শুরু হয়।

অ্যালকোহল
অ্যালকোহল শরীরকে দ্রুত ডিহাইড্রেট করে। এমন পরিস্থিতিতে, যারা অ্যালকোহল পান করেন এবং হাইড্রেশন উপেক্ষা করেন, তারা শীঘ্রই ক্লান্তির সমস্যা অনুভব করতে শুরু করেন।

ট্যাগ: স্বাস্থ্য, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

এটিও শীতে ব্রেন হেমারেজ ও প্যারালাইসিসের কারণ, জানলে অবাক হবেন

শীতকালে ব্রেন হেমোরেজ-প্যারালাইসিস: ভুল গোসলের অভ্যাসও শীতে ব্রেন হেমারেজ, ব্রেন স্ট্রোক বা পক্ষাঘাতের কারণ হতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *