Breaking News

জন্মনিয়ন্ত্রণ বড়ি খাওয়ার আগে জেনে নিন এই ৫টি গুরুত্বপূর্ণ বিষয়, না হলে হতে পারে ক্ষতি

হাইলাইট

অবাঞ্ছিত গর্ভাবস্থা এড়াতে জন্মনিয়ন্ত্রণ বড়ি একটি সহজ উপায়।
দুই ধরনের জন্মনিয়ন্ত্রণ পিল রয়েছে, একটি হল কম্বিনেশন পিল এবং অন্যটি হল প্রোজেস্টিন অনলি পিল।
এই বড়িতে হরমোন থাকে যা গর্ভাবস্থা থেকে রক্ষা করে।

জন্ম নিয়ন্ত্রণ বড়ি: জন্মনিয়ন্ত্রণ পিলগুলি এমন একটি দৈনিক বড়ি, যাতে হরমোন থাকে যা শরীরের কাজ করার পদ্ধতি পরিবর্তন করে এবং গর্ভাবস্থা থেকে রক্ষা করে। সেই রাসায়নিক পদার্থগুলোকে হরমোন বলা হয়, যা শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের কার্যকারিতা নিয়ন্ত্রণ করে। এই বড়িগুলিতে উপস্থিত হরমোনগুলি ডিম্বাশয় এবং জরায়ু নিয়ন্ত্রণ করে। বেশিরভাগ জন্মনিয়ন্ত্রণ বড়ি হল কম্বিনেশন পিল, যাতে ডিম্বস্ফোটন প্রতিরোধে ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের সংমিশ্রণ থাকে। যদি কোনও মহিলার ডিম্বস্ফোটন না হয় তবে তিনি গর্ভবতী হতে পারবেন না। আপনি যদি এই বড়িগুলি প্রথমবার ব্যবহার করেন তবে আপনার সেগুলি সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান থাকা উচিত। আসুন জেনে নিই জন্মনিয়ন্ত্রণ বড়ি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ বিষয়।

এটিও পড়ুন: কোষ্ঠকাঠিন্য দূর করতে, বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে নিশ্চিত উপায় বুঝে নিন, এই টিপসটি সারাজীবন কাজে লাগবে

জেনে নিন জন্মনিয়ন্ত্রণ বড়ি সম্পর্কে এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো
স্বাস্থ্য লাইন ডব্লিউএইচও-এর মতে, জন্মনিয়ন্ত্রণ বড়িগুলি কোনও সমস্যা ছাড়াই নিতে পারেন যে কোনও মহিলা গর্ভাবস্থা এড়াতে চান এবং তাদের বেশিরভাগের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। সেগুলি নেওয়ার আগে এই গুরুত্বপূর্ণ বিষয়গুলি জেনে নিন।

সুরক্ষাদুই ধরনের জন্মনিয়ন্ত্রণ পিল রয়েছে, একটি হল কম্বিনেশন পিল এবং অন্যটি হল প্রোজেস্টিন অনলি পিল। এই দুটি বড়ি গর্ভাবস্থা প্রতিরোধে 100 শতাংশ সুরক্ষা প্রদান করে না। এগুলো সঠিকভাবে ব্যবহার করা হলে গর্ভাবস্থা প্রতিরোধে সহায়ক হতে পারে।

জন্মনিয়ন্ত্রণ বড়ির উপকারিতা- জন্মনিয়ন্ত্রণ পিল গ্রহণের অতিরিক্ত সুবিধা হতে পারে, যেমন ব্রণ হ্রাস, নিয়মিত পিরিয়ড, ক্র্যাম্প, চক্রের সময় মেজাজের পরিবর্তন এবং ডিম্বাশয়ের সিস্টের ঝুঁকি হ্রাস।

সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া- বেশিরভাগ মহিলারা এই বড়িগুলি গ্রহণ করার পরে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করেন না, তবে প্রাথমিকভাবে কিছু ছোটখাটো পার্শ্বপ্রতিক্রিয়া যেমন বমি বমি ভাব, মাথাব্যথা, ফোলাভাব, ওজন পরিবর্তন ইত্যাদি হতে পারে।

মহান দায়িত্ব জন্মনিয়ন্ত্রণ বড়ি খাওয়া একটি বড় দায়িত্ব। তাদের প্রভাব বাড়ানোর জন্য, তাদের প্রতিদিন একই সময়ে নেওয়া উচিত।

এটিও পড়ুন- হার্ট অ্যাটাক ঘোরাঘুরির সময় হঠাৎ মৃত্যু হয় না! এই হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্ট

যে কোন সময় নেওয়া বন্ধ করতে পারেন আপনি যে কোন সময় এই বড়ি খাওয়া বন্ধ করতে পারেন। তবে, পুরো প্যাকটি শেষ করার পরেই এগুলি নেওয়া বন্ধ করার পরামর্শ দেওয়া হয়। সেগুলি নেওয়া বন্ধ করার পরে আপনার যদি কোনও সমস্যা হয় তবে আপনার ডাক্তারের সাথে কথা বলতে ভুলবেন না।

ট্যাগ: স্বাস্থ্য, জীবনধারা, নারী স্বাস্থ্য


Source link

About sarabangla

Check Also

এটিও শীতে ব্রেন হেমারেজ ও প্যারালাইসিসের কারণ, জানলে অবাক হবেন

শীতকালে ব্রেন হেমোরেজ-প্যারালাইসিস: ভুল গোসলের অভ্যাসও শীতে ব্রেন হেমারেজ, ব্রেন স্ট্রোক বা পক্ষাঘাতের কারণ হতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *