Breaking News

আইপিএল নিলাম 2023: আইপিএল নিলামে গত বছরের চেয়ে 350 কোটি কম খরচ হবে, এই কারণ

নতুন দিল্লি. IPL 2023 (IPL Auction 2023) এর নিলাম আজ হতে চলেছে। এভাবেই টি-টোয়েন্টি লিগের নতুন মৌসুমের কাউন্টডাউন শুরু হয়েছে। এবার কোচিতে নিলাম পরিচালনা করছে বিসিসিআই। নিলামে মোট ৪০৫ জন খেলোয়াড়ের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে 273 দেশি এবং 132 বিদেশি খেলোয়াড় রয়েছে। এগুলোর জন্য ব্যয় হবে প্রায় ২০০ কোটি টাকা। মোট 10টি ফ্র্যাঞ্চাইজি নিলামে প্রবেশ করছে। লখনউ সুপার জায়ান্টস এবং গুজরাট টাইটানসও গত মরসুম থেকে টুর্নামেন্টে জায়গা পেয়েছে। কিন্তু গত নিলামের কথা বললে প্রায় ৫৫০ কোটি টাকা খরচ হয়েছে। এবার তাতে প্রায় ৩৫০ কোটি টাকা কমেছে। আসুন এর কারণটা বলি।

আইপিএল 2022 সম্পর্কে কথা বললে, সেই সময়ে বিসিসিআই দ্বারা একটি মেগা নিলাম পরিচালিত হয়েছিল। এটি প্রতি 5 বছরে ঘটে। মেগা নিলামের আগে পুরোনো ফ্র্যাঞ্চাইজিগুলো সর্বোচ্চ ৪ জন খেলোয়াড় ধরে রাখার সুযোগ পায়। একই সময়ে 2টি নতুন দল লখনউ এবং গুজরাট 3-3 জন খেলোয়াড় যোগ করতে পারে। কিন্তু এবার মিনি নিলাম হচ্ছে। অর্থাৎ দলগুলো তাদের সেরা খেলোয়াড় ধরে রেখেছে। মুক্তি পেয়েছে মাত্র কয়েকজন। একটি দলের পার্স 95 কোটি টাকা। এমতাবস্থায় দলে যে কয়জন খেলোয়াড় যোগ করেছে, তা থেকে তাদের টাকা কমে যাবে। উদাহরণস্বরূপ, যদি একটি দল 16 জন খেলোয়াড়কে সই করে থাকে এবং তাদের জন্য 70 কোটি টাকা খরচ করে, তাহলে এটি 25 কোটি টাকার পার্স নিয়ে নিলামে প্রবেশ করবে।

একটি দলে সর্বোচ্চ 25 জন খেলোয়াড়
আইপিএলের নিয়মের কথা বললে, একটি দলে সর্বোচ্চ ২৫ জন খেলোয়াড় থাকতে পারে। এতে দেশি-বিদেশি খেলোয়াড়ের সংখ্যাও নির্ধারিত হয়। একটি দলে ৮ জনের বেশি বিদেশী খেলোয়াড় থাকতে পারবে না। আইপিএল 2023 সম্পর্কে কথা বললে, দিল্লি ক্যাপিটালস সর্বোচ্চ 20 জন খেলোয়াড়কে ধরে রেখেছে। তার পার্সে 19.45 কোটি টাকা অবশিষ্ট রয়েছে। একই সময়ে, CSK, গুজরাট এবং RCB ইতিমধ্যেই 18-18 জন খেলোয়াড়কে দলে জায়গা দিয়েছে। অন্যদিকে, KKR 14 জন, লখনউ 15, মুম্বাই-পাঞ্জাব এবং রাজস্থান 16-16 এবং হায়দরাবাদ 12 জন খেলোয়াড়কে ধরে রেখেছে। মোট ১৬৩ জন খেলোয়াড়কে ধরে রাখা হয়েছে। এতে ৫০ জন বিদেশীও রয়েছে। চলতি নিলামে ৮৭ জন খেলোয়াড় কেনা যাবে। এগুলোর জন্য মোট 206.5 কোটি টাকা ব্যয় করা হবে। সর্বোচ্চ ৩০ জন বিদেশী খেলোয়াড় কেনা যাবে।

হায়দরাবাদে সবচেয়ে বেশি টাকা
নিলামের আগে সানরাইজার্স হায়দরাবাদ তাদের অধিনায়ক কেন উইলিয়ামসনকে ছেড়ে দিয়েছে। নিলামে দলটির পার্সে সর্বোচ্চ ৪২.২৫ কোটি টাকা রয়েছে। এমন পরিস্থিতিতে বড় খেলোয়াড়দের বাজি ধরার ক্ষেত্রে তিনি এগিয়ে রয়েছেন। তিনি তার সাথে সর্বোচ্চ 13 জন খেলোয়াড় যোগ করতে পারবেন। এর বাইরে লখনউ সুপার জায়ান্টসের 23.35 কোটি, মুম্বাই ইন্ডিয়ান্সের 20.55 কোটি, সিএসকে 20.45 কোটি, দিল্লি ক্যাপিটালসের 19.45 কোটি, গুজরাট টাইটান্সের 19.25 কোটি, রাজস্থান রয়্যালসের 13.2 কোটি, রয়্যাল চ্যালেঞ্জার্সের কাছে 5 কোটি এবং কলকাতার রয়্যাল চ্যালেঞ্জার্সের কাছে 5 কোটি। বাকি আছে 7.05 কোটি টাকা।

আইপিএল নিলাম 2023: আইপিএল নিলামে কোটি টাকার বৃষ্টি হবে, তবুও 3 অভিজ্ঞ খেলোয়াড়দের সাইডলাইন, কারণকে স্যালুট

বিদেশি খেলোয়াড়রাও নিলামে নামছেন। এর মধ্যে ইংল্যান্ডের সর্বোচ্চ ২৭ জন খেলোয়াড় রয়েছে। দক্ষিণ আফ্রিকার 22 জন, অস্ট্রেলিয়ার 21 জন, ওয়েস্ট ইন্ডিজের 20 জন, শ্রীলঙ্কা-নিউজিল্যান্ডের 10-10 জন, আফগানিস্তানের 8 জন, আয়ারল্যান্ড-বাংলাদেশের 4-4 জন, জিম্বাবুয়ের থেকে 2-2 জন খেলোয়াড় রয়েছেন। নিলামে নামিবিয়া ও নেদারল্যান্ডস- সংযুক্ত আরব আমিরাতের ১-১ জন খেলোয়াড় দেখা যাবে।

ট্যাগ: চেন্নাই সুপার কিংস, গুজরাট টাইটানস, আইপিএল, আইপিএল 2023, আইপিএল নিলাম, মুম্বাই ভারতীয়


Source link

About sarabangla

Check Also

শুভমান গিলের ডাবল সেঞ্চুরির মাঝে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে রোহিত শর্মার পুরনো টুইট, জেনে নিন কি লেখা ছিল ৩ বছর আগে?

হাইলাইট শুভমান গিলকে ভবিষ্যৎ জানালেন রোহিত শর্মা। ওয়ানডে বিশ্বকাপে গিলের বদলি প্রায় নিশ্চিত। সূর্যকুমার যাদবকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *