Breaking News

কোভিড কি দীর্ঘদিন ধরে লিভারের ক্ষতি করছে, গবেষণায় এই বিষয়টি উঠে এসেছে

হাইলাইট

গবেষণায় বলা হয়েছে যে লিভারে শক্ত হওয়া মানে লিভারে শক্ত হওয়া লিভারের ক্ষতির লক্ষণ।
কিছু কিছু করোনা রোগীর ক্ষেত্রে লিভারের ভেতরের অংশ ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে।

দীর্ঘ কোভিড প্রভাব দীর্ঘমেয়াদী লিভার ক্ষতি: চীনে করোনার কারণে বিশ্বকে আবারো চিন্তায় ফেলে দিয়েছে। সরকার জনগণকে ব্যাপকভাবে করোনা সম্পর্কে সতর্ক থাকতে বলেছে। অন্যদিকে, করোনায় আক্রান্ত রোগীদের এখনও অনেক অসুবিধায় পড়তে হয়। লং কোভিডের রোগীদের মধ্যে হতাশা, উদ্বেগের সমস্যা এমনিতেই কম নয়। কিছু গবেষণায়, দীর্ঘ কোভিডের কারণে, কিডনির উপর প্রভাবও বলা হচ্ছে। এখন নতুন এক গবেষণায় এটাও বলা হচ্ছে যে, করোনার কারণে লিভারে দীর্ঘদিন ধরে সমস্যায় পড়তে হতে পারে। অর্থাৎ লিভারের দীর্ঘমেয়াদি ক্ষতির আশঙ্কা বেড়েছে। নতুন সমীক্ষা অনুসারে, কোভিড -19 সংক্রমণ লিভারে শক্ত হয়ে উঠছে, যা দীর্ঘমেয়াদে লিভারে আঘাতের ঝুঁকি বাড়িয়েছে। এখানে আঘাত মানে দুর্ঘটনা নয়, তবে লিভারের ভিতরের অংশে ক্ষয়প্রাপ্ত হওয়ার ঝুঁকি রয়েছে। রেডিওলজি সোসাইটি অব নর্থ আমেরিকার গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

এটিও পড়ুন- যারা করোনায় স্বাদ ও গন্ধ হারিয়েছেন তাদের জন্য সুখবর, এমন মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো হয়েছে-গবেষণা

করোনা রোগীদের লিভারে আঘাতের ঝুঁকি
প্রধান গবেষক ফিরোজেহ হেদারী বলেন, “আমাদের গবেষণায় জোরালো প্রমাণ পাওয়া যায় যে কোভিড-১৯ সংক্রমণের কারণে লিভারে আঘাতের ঝুঁকি বাড়ছে, যা তীব্র অসুস্থতার দিকে ইঙ্গিত করছে।” এই গবেষণাটি সাইটডেইলিতে প্রকাশিত হয়েছে। গবেষণায় বলা হয়েছে যে লিভারে শক্ত হওয়া মানে লিভারে শক্ত হওয়া লিভারের ক্ষতির লক্ষণ। এর ফলে লিভারে প্রদাহ বা ফাইব্রোসিস হয়। এই ফাইব্রোসিস ক্রমাগত বাড়তে থাকলে তা লিভার ক্যান্সার বা লিভার ফেইলিওর হতে পারে। গবেষকরা এই গবেষণায় জড়িত ব্যক্তিদের দুটি গ্রুপে বিভক্ত করেছেন এবং লিভার স্থবিরতায় ভুগছেন এমন রোগীদের মধ্যে কোভিড-১৯ এর ঘটনা সম্পর্কে তথ্য সংগ্রহ করেছেন। গবেষকরা 2019 এবং 2022 সালের মধ্যে ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের সমস্ত রোগীদের আল্ট্রাসাউন্ড শিয়ার ওয়েভ ইলাস্টোগ্রাফি করেছেন। শিয়ার ওয়েভ ইলাস্টোগ্রাফি হল লিভার টিস্যুর দৃঢ়তা পরিমাপের জন্য একটি অত্যাধুনিক কৌশল।

কোভিড সংক্রমণ অ্যান্টিজেন-অ্যান্টিবডিকে লক্ষ্য করে
ইন্ডিয়ান এক্সপ্রেস প্রকাশিত এই খবরে, স্যার এইচএন রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ সেন্টারের হেপাটোলজি বিভাগের পরিচালক ডাঃ আকাশ শুক্লা বলেছেন যে কোলাঞ্জিওসাইটের সাথে করোনা ভাইরাসের হোমোলজি রয়েছে। এই কোল্যাঞ্জিওসাইডগুলি যকৃতের বাইরে এবং পিত্তের ভিতরে কোষের আকারে থাকে। লিভার শরীরের সবচেয়ে বড় ইমিউন অঙ্গ কিন্তু কোভিড সংক্রমণের পর এটি অ্যান্টিজেন-অ্যান্টিবডিকে লক্ষ্যবস্তু করতে শুরু করে। এই কারণেই কোভিডের অর্ধেক ক্ষেত্রে লিভার প্রভাবিত হতে শুরু করে। সাধারণত লিভারের এই অবস্থা লক্ষণ ছাড়াই হয় এবং এটি সহজেই চিকিত্সা করা যেতে পারে। যাইহোক, কখনও কখনও লিভারের আঘাত গুরুতর হয়ে ওঠে যার ফলে শুরুতে জন্ডিস বা হেপাটাইটিসের গুরুতর আকার ধারণ করে।

ট্যাগ: করোনা, কোভিড 19, স্বাস্থ্য, স্বাস্থ্য খবর, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

এটিও শীতে ব্রেন হেমারেজ ও প্যারালাইসিসের কারণ, জানলে অবাক হবেন

শীতকালে ব্রেন হেমোরেজ-প্যারালাইসিস: ভুল গোসলের অভ্যাসও শীতে ব্রেন হেমারেজ, ব্রেন স্ট্রোক বা পক্ষাঘাতের কারণ হতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *