Breaking News

জিম করার পর এই ৫টি পানীয় দিয়ে দূরত্ব তৈরি করতে হবে, না হলে সব পরিশ্রম নষ্ট হয়ে যাবে

হাইলাইট

ওয়ার্কআউটের পর প্যাকেটজাত প্রোটিন পানীয় কিডনির ক্ষতি করতে পারে।
ব্যায়ামের পর প্যাকেট জুস পান করলেও ওজন বাড়তে পারে।

ওয়ার্কআউটের পরে এড়ানোর জন্য পানীয়: শরীরকে ফিট রাখার জন্য আমাদের প্রতিদিনের ওয়ার্কআউট করা প্রয়োজন। শরীরকে সুস্থ রাখতে ওয়ার্কআউটের সঙ্গে স্বাস্থ্যকর খাবারের সমন্বয়ও প্রয়োজন। কিন্তু আপনি যদি ঘণ্টার পর ঘণ্টা জিমে ঘামেন বা জগিং করেন, কিন্তু তার পরেও যদি আপনি সঠিক জিনিসগুলি গ্রহণ না করেন, তাহলে আপনার সমস্ত পরিশ্রম বৃথা যেতে পারে। শুধু তাই নয়, ভুল জিনিস সেবন করলে শুধু আপনার ফিটনেসই নষ্ট হবে না, রোগও হতে পারে। এখানে আমরা আপনাকে বলছি যে ভাল ফিটনেসের জন্য এই 5টি পানীয় ওয়ার্কআউটের পরে একেবারেই খাওয়া উচিত নয়।

ওয়ার্কআউটের পর এই ৫টি পানীয় পান করবেন না

কোমল পানীয় এবং সোডা: ওয়ার্কআউটের সময় অতিরিক্ত ঘামের কারণে আপনি পানিশূন্য হতে শুরু করেন। এমন পরিস্থিতিতে তৃষ্ণার্ত হওয়া যুক্তিসঙ্গত। কিন্তু কার্বনেটেড পানীয় গ্রহণ করলে শরীরকে হাইড্রেট করার পরিবর্তে তা ওজন বাড়াতে কাজ শুরু করে। emedihealth মতে, এটা করলে কিডনির ক্ষতি হতে পারে। তাই ওয়ার্কআউটের পর চিনিযুক্ত জিনিস খাবেন না।

এটিও পড়ুন: ডায়েট করেও ওজন কমছে না, তাই এটি দ্রুত করুন, প্রভাব দৃশ্যমান হবে

প্যাকেটজাত প্রোটিন পানীয়: ওয়ার্কআউট করার পর, বিজ্ঞাপন দেখে যদি আপনি ডাক্তারের পরামর্শ ছাড়াই প্রোটিন ড্রিংক পান করেন, তাহলে বলুন যে এগুলোর মধ্যেও প্রচুর পরিমাণে চিনি রয়েছে, যা আপনার কিডনির ক্ষতি করতে পারে। তাই ডায়েটিশিয়ান বা ডাক্তারের পরামর্শ ছাড়া এটি সেবন করবেন না। যতটা সম্ভব প্রাকৃতিক প্রোটিন গ্রহণ করুন।

প্যাকেটজাত ফলের রস: আপনি যদি ওয়ার্কআউটের পরে ক্র্যানবেরি, চেরি বা বেগুনি আঙ্গুরের রস খান তবে এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টগুলি পেশী পুনরুদ্ধারে সহায়তা করে। কিন্তু আপনি যদি প্যাকেটের জুস পান করেন তাহলে এর ক্ষতি আপনাকে বহন করতে হতে পারে।

আরও পড়ুন: প্রতিদিন 5 অভ্যাস আপনাকে ডায়াবেটিক রোগী করে তুলতে পারে

ইলেক্ট্রোলাইট পানীয়: বিজ্ঞাপনগুলিতে বলা হয় যে আপনি যদি ওয়ার্কআউটের পরে ইলেক্ট্রোলাইট ড্রিংকস বা স্পোর্টস ড্রিংকস পান করেন তবে এটি হাইড্রেশনের দিকে পরিচালিত করবে। তবে আমরা আপনাকে বলে রাখি যে এর মধ্যে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেটও পাওয়া যায়, যা পেশী পুনরুদ্ধারে সহায়ক নয়, বরং ক্ষতিই করে। তাই ডায়েটিশিয়ানের পরামর্শের পরই এটি সেবন করুন।

অ্যালকোহল: আপনি যদি ব্যায়ামের পরে অ্যালকোহল পান করেন তবে এটি আপনার শরীরে স্ট্রেস হরমোন বাড়াবে এবং পেশী পুনরুদ্ধারের পরিবর্তে ক্ষতি হবে।

চা: কিছু লোক ওয়ার্কআউটের পরে শক্তির জন্য চা পান করতে পছন্দ করে। কিন্তু জিমের পর চা পান করলে তা হজম সংক্রান্ত সমস্যা বাড়াতে পারে।

ট্যাগ: ফিটনেস, স্বাস্থ্য, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

এটিও শীতে ব্রেন হেমারেজ ও প্যারালাইসিসের কারণ, জানলে অবাক হবেন

শীতকালে ব্রেন হেমোরেজ-প্যারালাইসিস: ভুল গোসলের অভ্যাসও শীতে ব্রেন হেমারেজ, ব্রেন স্ট্রোক বা পক্ষাঘাতের কারণ হতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *